বাংলা নিউজ > ময়দান > টানা তিন ম্যাচ জিতে Norway Chess-র শীর্ষে বিশ্বনাথন আনন্দ

নরওয়ের চেসের ক্লাসিকাল বিভাগে বিশ্বনাথন আনন্দের দাপট অব্যাহত। টানা তিনটি ম্যাচ জিতে ৭.৫ পয়েন্ট নিয়ে বর্তমানে একেবারে শীর্ষে রয়েছেন তিনি। ভারতীয় কিংবদন্তি তৃতীয় রাউন্ডে চিনের ওয়াং হাওকে পরাজিত করলেন।

দুই প্রতিদ্বন্দ্বীর প্রথম ক্লাসিকাল ম্যাচ ৩৯ মুভের পর ড্র হওয়ার পরেই শুক্রবার আর্মাগেডন (সাডেন ডেথ) মুখোমুখি হন আনন্দ এবং ওয়াং। ৪৪ মুভে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন আনন্দ বাজিমাত করেন। এর আগে তিনি ফ্রান্সের ম্যাক্সিম ভাশিয়ার-লাগ্রাভ ও বুলগেরিয়ার ভেসেলিন টোপালভকে হারান। ফলে আনন্দ একে নিজের জায়গা ধরে রাখতে সক্ষম হলেন। তারপরে দুইয়ে রয়েছেন আমেরিকার ওয়েসলে সো। তাঁর দখলে ৬ পয়েন্ট ও বর্তমান বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেন ৫.৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। 

আরও পড়ুন:- প্রজ্ঞানন্ধার পর এবার বিশ্বনাথন আনন্দ, ফের ভারতীয় গ্র্যান্ড মাস্টারের কাছে হারলেন ম্যাগনাস কার্লসেন

আরও পড়ুন:- এ বছরে দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে মাত দিলেন ১৬ বছরের প্রজ্ঞানন্ধা

কার্লসেন দ্বিতীয় রাউন্ডের আর্মগেডনে সো-র কাছে হারের পর, তৃতীয় রাউন্ডে তৈমুর রাদজাবভের বিরুদ্ধে নিজের ম্যাচ জিতেছেন। দিনের অন্যান্য ম্যাচে ভাশিয়ার-লাগ্রাভ হারান আরিয়ান তারিকে। অনিশ গিরি ক্লাসিকাল ও আর্মাগেডন উভয় ম্যাচেই সো-র সঙ্গে ড্র করেন। টোপালভকে হারান শাকিয়ার। এই ক্লাসিকাল ইভেন্টের আগে ব্লিটস ইভেন্টে কিন্তু এই টুর্নামেন্টের বিজেতা হয়েছেন সো-ই। ক্লাসিকালে শেষ পর্যন্ত আনন্দ জেতেন কিনা, সেটাই দেখার।

বন্ধ করুন