বাংলা নিউজ > ময়দান > কপিল, ধোনি বা বিরাট নন, সৌরভই হলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারের প্রথম পছন্দ
সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়া (ছবি:গেটি ইমেজ)
সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়া (ছবি:গেটি ইমেজ)

কপিল, ধোনি বা বিরাট নন, সৌরভই হলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারের প্রথম পছন্দ

  • পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষক কামরান আকমল মনে করেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরেই বদলেছিল ভারতের ক্রিকেট।

বর্তমানে ক্রিকেট বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে ভারত। মহেন্দ্র সিং ধোনি থেকে বিরাট কোহলি, প্রত্যেকের অধিনায়কত্বে ধাপে ধাপে এগিয়ে গিয়েছে ভারত। ক্রিকেটের বাইশ গজে নিজেদের শিকর আরও বেশি শক্ত করেছে টিম ইন্ডিয়া। কিন্তু এর শুরুটা কোথা থেকে হয়েছিল। ১৯৮৩ বিশ্বকাপ নাকি ২০১১ বিশ্বকাপ!  ক্রিকেট বিশ্বে কী ভাবে ভারত নিজের জায়গাটা মজবুত করল? এই প্রশ্নের উত্তর নিয়ে নানা মানুষের নানা মত রয়েছে। তবে অনেকেই মনে করেন এক বঙ্গ সন্তানের হাত ধরেই বদলেছিল ভারতীয় ক্রিকেটের ইতিহাস।

পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষক কামরান আকমলও মনে করেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরেই বদলেছিল ভারতের ক্রিকেট। তাঁর মতে মহারাজের অধিনায়কত্বে বদলেছিল ভারতীয় ক্রিকেটারদের শরীরিভাষা। সেক্ষেত্রে আকমল ২০০২ ন্যাটওয়েস্ট ট্রফি ও চ্যাম্পিয়ন্স ট্রফির কথা মনে করিয়েদিয়েছেন। ২০০৩ বিশ্বকাপের কথাও জানিয়েছেন তিনি। বর্তমানে ক্রিকেট বিশ্বের শীর্ষে অবস্থান করছে ভারতীয় ক্রিকেট সেটার পথ যে তৈরি করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় তা স্বীকার করেল নিলেন প্রাক্তন পাক ক্রিকেটার।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভক্ত পাক ক্রিকেটার কামরান আকমল জানান, ‘আমি কোনও ভারতীয় অধিনায়কের অধীনে খেলতে চাই কিনা তা নিয়ে আমি নিশ্চিত নই, তবে আমি অবশ্যই একজনের বিপক্ষে খেলতে চাই। আমি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং তার অধিনায়কত্বের বিশাল ভক্ত। কেবল ভবিষ্যতের জন্য একটি ভারতীয় দল তৈরি করার দৃষ্টি ছিল তার। তিনি যে খেলোয়াড়দের নিয়ে এসেছিলেন - সেহওয়াগ, জাহির, কাইফ, ধোনি, যুবরাজ- তারা ভারতকে একটা আকার দিয়েছিল। ভারতীয় দল তখনকার সুবিধাগুলো পাচ্ছে। নিজেরাই দেখুন, এটি এখনও এগিয়ে চলেছে। সেখান থেকে এমএস ধোনি দায়িত্ব নিয়েছিলেন এবং এখন বিরাট কোহলি যেভাবে আসনটি পরিচালনা করছেন, তা আশ্চর্যজনক।’ কামরান আকমল মনে করেন ভারতীয় দল বাইশ গজে লড়াই করার শক্তিটা পেয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের থেকেই। তাই প্রাক্তন পাক উইকেটরক্ষক বলছেন তিনি তাঁর বিরুদ্ধে খেলতে ভালবাসেন।

বন্ধ করুন