বাংলা নিউজ > ময়দান > শুধু সচিন নয়, অস্ট্রেলিয়ার বোলাররা ভয় পেতেন ভারতের এই ব্যাটসম্যানকেও
ভারতীয় দলের অন্যতম সেরা পাঁচ ক্রিকেটার (ছবি:গেটি ইমেজ)
ভারতীয় দলের অন্যতম সেরা পাঁচ ক্রিকেটার (ছবি:গেটি ইমেজ)

শুধু সচিন নয়, অস্ট্রেলিয়ার বোলাররা ভয় পেতেন ভারতের এই ব্যাটসম্যানকেও

  • সচিনের পরে ভারতের আরও এক ক্রিকেটারকে ভয় পেতেন অজি তারকারা। তাঁর নাকি ব্যাটিং দক্ষতা ছিল সচিন তেন্ডুলকরের কাছাকাছি।

সচিনের পরে ভারতের আরও এক ক্রিকেটারকে ভয় পেতেন অজি তারকারা। তাঁর নাকি ব্যাটিং দক্ষতা ছিল সচিন তেন্ডুলকরের কাছাকাছি। যেই সময় ভারতীয় ক্রিকেটে তথা বিশ্ব ক্রিকেটে সচিনের যুগ চলছে সেই সময় তাঁর ব্যাটিং দক্ষতাও সচিনের থেকে কোনও অংশে কম ছিলনা। অজি ক্রিকেটারদের মতে যদি তুলনায় বিচার করা যায় তাহলে ভারতের সেই ক্রিকেটারও ব্যাটিং টেকনিকে সচিনের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে পারতেন। তিনি হলেন ভিভিএস লক্ষ্মণ। 

লক্ষ্মণকে নিয়ে নিজের ভাবনা প্রকাশ করলেন অজি স্পিন বোলার ব্র্যাড হগ। নিজের ক্রিকেট জীবনে সচিনকে একবার মাত্র আউট করতে পেরেছিলেন হগ। সচিন যখন নিজের সময় দুরন্ত ব্যাটিং করছেন, তখন অস্ট্রেলিয়ার তিন স্পিনারকে ভারতের বিরুদ্ধে বল করতে দেখা যেত, তাঁরা হলেন শেন ওয়ার্ন, ম্যাকগিল ও ব্র্যাড হগ। সেই সময় অস্ট্রেলিয়ার স্পিনারদের মাথা ব্যাথার কারণ ছিলেন সচিন। তবু সচিনকে ছাড়াও যে তাঁরা লক্ষ্মণকে ভয় পেতেন সেটাই জানালেন হগ। 

ভারতের এই ব্যাটসম্যান সম্বন্ধে বলতে গিয়ে হগ জানান, ‘ভিভিএস লক্ষ্মণ… তিনি তেন্ডুলকরের মতো অতটা ছিলেন না, কিন্তু ভিভিএস লক্ষ্মণ ছিলেন তবে তিনি আমার বিরুদ্ধে অসাধারণ খেলতেন। আমার একটি তরুণ ভারতীয় বন্ধু ছিল, যার সঙ্গে আমি স্কুল থেকে বেরিয়ে আসতাম যখন আমি কোনও সফরে যেতাম তখন তাঁকে আমি ওয়ার্মআপের জন্য তাকে বল করতাম। তিনি ভিভিএস লক্ষ্মণকে ভালোবাসতেন। ভিভিএস, তিনি আমার বিরুদ্ধে তেন্ডুলকরের মতোই ভাল খেলতেন। তাঁকে বোলিং করা খুব কঠিন ছিল… তিনি যেভাবে আমাকে ব্যাকফুট থেকে খেলেছিলেন তা হ'ল একটি স্মৃতি এবং এমন একটি পাঠ যা আমি কখনই ভুলতে পারি না।’

বন্ধ করুন