বাংলা নিউজ > ময়দান > সমালোচনা নিয়ে আলাদা করে চিন্তিত নন, রাহানের কাছে দলের সাফল্যই আসল
অজিঙ্কা রাহানে।

সমালোচনা নিয়ে আলাদা করে চিন্তিত নন, রাহানের কাছে দলের সাফল্যই আসল

  • গত বছর থেকে অজিঙ্কা রাহানের টেস্টে পারফরম্যান্স মোটেও ভাল নয়। এমন কী নাটিংহ্যামে ব্যর্থ হওয়ার পর, লর্ডসের প্রথম ইনিংসে ২৩ বল খেলে ১ রান করে আউট হয়ে গিয়েছিলেন। তার পর তো সমালোচনা যেন তীব্র আকার নিয়েছিল। তবে লর্ডসের দ্বিতীয় ইনিংসে রাহানে ৬১ রান করেন।

লর্ডস টেস্টে ১৫১ রানে জয় পাওয়ার পরেও তৃতীয় টেস্টের আগে চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানের নামের পাশে প্রশ্নচিহ্ন রয়ে গিয়েছে। আদৌ কি তাঁদের প্রথম একাদশে রাখা হবে? এই নিয়ে জল্পনা চলছে।

রাহানে অবশ্য এই সব সমালোচনায় একেবারেই বিরক্ত নন। বরং তিনি খুশি। রাহানের দাবি, তাঁর এবং চেতেশ্বর পূজারার গুরুত্ব রয়েছে বলেই, তাঁদের নিয়ে সমালোচনা হচ্ছে। হেডিংলে-তে তৃতীয় টেস্ট শুরুর আগে রাহানে বলেছেন, ‘সকলে আমাকে নিয়ে কথা বলছে, এতে আমি খুশি। আমি সব সময়েই বিশ্বাস করি, যারা গুরুত্বপূর্ণ হয়, তাদের নিয়েই আলোচনা বা সমালোচনা হয়ে থাকে। তাই সেটা নিয়ে আমি একেবারেই চিন্তিত নই। টিমের প্রতি আমার অবদান কতটা, সেটাই আসল বিষয়।’

আসলে গত বছর থেকে অজিঙ্কা রাহানের টেস্টে পারফরম্যান্স মোটেও ভাল নয়। এমন কী নাটিংহ্যামে ব্যর্থ হওয়ার পর, লর্ডসের প্রথম ইনিংসে ২৩ বল খেলে ১ রান করে আউট হয়ে গিয়েছিলেন। তার পর তো সমালোচনা যেন তীব্র আকার নিয়েছিল। কিন্তু ভারতের দ্বিতীয় ইনিংসে লোকেশ রাহুল, রোহিত শর্মা এবং বিরাট কোহলিরা পরপর আউট হয়ে যাওয়ার পর ক্রিজে এসেছিলেন রাহানে। চেতেশ্বর পূজারাকে নিয়ে ৬১ রানের ইনিংস খেলেন তিনি। তবে পূজারা ৪৫ রান করে আউট হয়ে যাওয়ার কিছুক্ষণের মধ্যেই আউট হয়ে যান রাহানে।

লর্ডসে ভারতের দ্বিতীয় ইনিংসে রাহানে শুধু রান পাননি, কোহলি ব্রিগেড ম্যাচটি জিতেও গিয়েছে। ১৫১ রানে ইংল্যান্ডকে হারায় তারা। রাহানে বলেছেন, ‘প্রত্যেকেই নিজের পারফরম্যান্স নিয়ে আলাদা করে চিন্তিত হলেও আসল হল টিমের পারফরম্যান্স। নিজের খেলার পদ্ধতি, ভালো ইনিংস খেলা এবং ভালো ফর্মে থাকতে হলে, কোনটা প্রয়োজনীয়, তা নিয়ে সকলেই ভাবনাচিন্তা করবেঠিকই, কিন্তু দিনের শেষে যাতে দলের ভালো হয়, সেটাতেই আমরা মনোযোগ দিয়ে থাকি।’

বন্ধ করুন