বাংলা নিউজ > ময়দান > দেশ নয় এবার টি২০ লিগে জোর দেবেন, কেন্দ্রীয় চুক্তি নিলেন না নিউজিল্যান্ডের বোল্ট

দেশ নয় এবার টি২০ লিগে জোর দেবেন, কেন্দ্রীয় চুক্তি নিলেন না নিউজিল্যান্ডের বোল্ট

নিউজিল্যান্ড ক্রিকেটার ট্রেন্ট বোল্ট (ছবি-গেটি ইমেজ)

নিউজিল্যান্ডের সেন্ট্রাল চুক্তির বাইরে থাকার পরে সমালোচকরা বলছেন, এবার হয় তো অবসর নিতে পারেন ট্রেন্ট বোল্ট। কিন্তু আসলে ঘটনা সেটা নয়। আপাতত, অভিজ্ঞ পেসারকে তাঁর পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড ট্রেন্ট বোল্টকে তাদের কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়ে রাখা হয়েছে। নিউজিল্যান্ডের সেন্ট্রাল চুক্তির বাইরে থাকার পরে সমালোচকরা বলছেন, এবার হয় তো অবসর নিতে পারেন ট্রেন্ট বোল্ট। কিন্তু আসলে ঘটনা সেটা নয়। আপাতত, অভিজ্ঞ পেসারকে তাঁর পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগ খেলার জন্য কেন্দ্রীয় চুক্তি থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন বোল্ট। সে কারণেই তিনি দেশের কেন্দ্রীয় চুক্তি নিতে চাননি।

বোর্ড এটাও স্পষ্ট করেছে যে এই সিদ্ধান্তের অর্থ ট্রেন্ট বোল্টের বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি নয়। তবে,নিউজিল্যান্ড ক্রিকেটের তরফে বলা হয়েছে যে তারা বর্তমানে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের নির্বাচনের ক্ষেত্রে অগ্রাধিকার দেবে। ৭৮টি টেস্ট ম্যাচ এবং ১৩০টিরও বেশি সাদা বলের ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকা বোল্ট বলেছেন, তিনি আগামী বছরগুলিতে তাঁর পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে চান।

ট্রেন্ট বোল্ট বলেন,‘এটা আমার জন্য সত্যিই একটি কঠিন সিদ্ধান্ত ছিল এবং আমি নিউজিল্যান্ড ক্রিকেটকে ধন্যবাদ জানাতে চাই তাদের সমর্থনের জন্য। আমার দেশের হয়ে ক্রিকেট খেলা একটি ছোটবেলার স্বপ্ন ছিল এবং গত ১২ বছর ধরে আমি ব্ল্যাক ক্যাপসের সঙ্গে যা অর্জন করেছি তার জন্য খুব গর্বিত।’

আরও পড়ুন… আফ্রিদিকে ভয় পাওয়ার দরকার নেই, এশিয়া কাপে রোহিতদের জন্য পাক প্রাক্তনীর বার্তা

ট্রেন্ট বোল্ট তাঁর বিবৃতিতে আরও বলেছেন,‘অবশেষে এই সিদ্ধান্তটি আমার স্ত্রী গার্ট এবং আমাদের সন্তানদের জন্য নেওয়া। পরিবার সবসময়ই আমার সবচেয়ে বড় অনুপ্রেরণা এবং আমি এটি প্রথমে এবং তারপর ক্রিকেট রাখতে চাই।’ বোল্ট বর্তমানে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার। নিউজিল্যান্ডের হয়ে ৯৩ ম্যাচে ১৬৯ উইকেট নিয়েছেন এই বাঁহাতি বোলার। তিনি কবে আবার আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করবেন তা দেখা বাকি রয়েছে। তবে বোল্ট জানেন যে তাঁর সিদ্ধান্ত ভবিষ্যতে আন্তর্জাতিক ম্যাচের জন্য তাঁর বাছাই হওয়ার সম্ভাবনা হ্রাস করবে।

এ বিষয়ে বোল্ট বলেন,‘আমার এখনও নিজের দেশের প্রতিনিধিত্ব করার একটা বড় ইচ্ছা আছে এবং আমি মনে করি যে আন্তর্জাতিক পর্যায়ে পারফর্ম করার মতো দক্ষতা আমার আছে। তবে,আমি এই বিষয়টিকে সম্মান করি যে কোনও জাতীয় চুক্তি নেই। এটা আমার সম্ভাবনাকে প্রভাবিত করবে। এই বলে যে,একজন ফাস্ট বোলার হিসেবে আমি জানি আমার ক্যারিয়ার সীমিত এবং আমি মনে করি এই পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য সময়ই সঠিক।’

বন্ধ করুন