বাংলা নিউজ > ময়দান > শীর্ষে থাকার নজির- স্টেফি গ্রাফের রেকর্ড ভেঙে ইতিহাস রচনা করলেন জোকার

শীর্ষে থাকার নজির- স্টেফি গ্রাফের রেকর্ড ভেঙে ইতিহাস রচনা করলেন জোকার

নোভক জকোভিচ।

১৯৯৭ সালের মার্চে স্টেফি গ্রাফ ৩৭৭তম সপ্তাহে শেষ বার এক নম্বর জায়গা ধরে রেখেছিলেন। এর পর গত ২৬ বছর ধরে রেকর্ডটি নিজের দখলেই রেখেছিলেন জার্মানির কিংবদন্তি প্লেয়ার। আর সেই নজিরই গুঁড়িয়ে দিলেন নোভক জকোভিচ।

নোভাক জকোভিচ অবশেষে ভেঙে দিলেন স্টেফি গ্রাফের রেকর্ড। পুরুষদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তিনি ৩৭৮ সপ্তাহ থাকার নয়া নজির গড়লেন। সেই সঙ্গে তিনি পিছনে ফেললেন স্টেফিকেও। এর আগে স্টেফি গ্রাফ সর্বাধিক সপ্তাহ ধরে বিশ্বের এক নম্বর প্লেয়ার হিসেবে থেকে রেকর্ড করেছিলেন। এ বার স্টেফিকে ছাড়িয়ে গেলেন জোকার।

পুরুষদের টেনিসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জেতার রেকর্ডটি আপাতত যৌথ ভাবে নাদালের সঙ্গে ভাগাভাগি করে নিয়েছেন জকোভিচ। তবে সবচেয়ে বেশি সপ্তাহ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ডটির একমাত্র মালিক এখন জোকার। নারী-পুরুষ মিলিয়েই টেনিসের ইতিহাসে সবচেয়ে বেশি সপ্তাহ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ডটি দখল করে নিলেন সার্বিয়ান তারকা। স্টেফির এক নম্বরে ছিলেন ৩৭৭ সপ্তাহ। আর সোমবার (২৭ ফেব্রুয়ারি) প্রকাশিত এটিপির সর্বশেষ র‍্যাঙ্কিং অনুযায়ী ৩৭৮তম সপ্তাহেও শীর্ষ স্থান ধরে রেখেছেন ৩৫ বছরের সার্বিয়ান তারকা।

আরও পড়ুন: শেষ ম্যাচে হেরে চোখের জলে বিদায়, সানিয়া মির্জার পেশাদার টেনিস জীবনের ইতি

১৯৯৭ সালের মার্চে স্টেফি গ্রাফ ৩৭৭তম সপ্তাহে শেষ বার এক নম্বর জায়গা ধরে রেখেছিলেন। এর পর গত ২৬ বছর ধরে রেকর্ডটি নিজের দখলেই রেখেছিলেন জার্মানির কিংবদন্তি প্লেয়ার। ২২টি গ্র্যান্ড স্লাম জেতা স্টেফিকে পেছনে ফেলার অনুভূতিটাকে অবিশ্বাস্য বিষয় বলে মনে হয়েছে জকোভিচের।

এই মরশুমে এখনও পর্যন্ত ১২ ম্যাচ খেলেও একটি ম্যাচেও হারেননি জকোভিচ। জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন জেতার পর জোকার ফের কোর্টে নামতে চলেছেন। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপে চেক প্রজাতন্ত্রের টমাস মাশাকের বিপক্ষে খেলবেন তিনি। এই ম্যাচের আগে সবচেয়ে বেশি সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ড গড়া জকোভিচ বলেন, ‘আমি আরও সাফল্য চাই। এক নম্বর হিসেবে এতগুলো সপ্তাহ শীর্ষে থাকে স্টেফি গ্রাফকে ছুঁয়ে ফেলাটা অবিশ্বাস্য লাগছে। তিনি নারী ও পুরুষদের টেনিস মিলিয়ে সর্বকালের অন্যতম সেরা। এই সব কিংবদন্তির মধ্যে থাকতে পারাটা ভীষণ তৃপ্তিদায়ক। খুব গর্ব লাগছে।’

আরও পড়ুন: ৩ সেন্টিমিটার ছেঁড়া হ্যামস্ট্রিং নিয়েই অস্ট্রেলিয়ান ওপেন জিতে নজির জকোভিচের

টেনিসে র‍্যাঙ্কিং শুরু ১৯৭৩ সালে। প্রথমে ছেলেদের টেনিসেই শুধু র‍্যাঙ্কিংয়ের ব্যবস্থা থাকলেও ১৯৭৫ সালে মেয়েদের টেনিসেও র‍্যাঙ্কিং চালু হয়। স্টেফি গ্রাফ ১৯৮৭ সালে প্রথম বার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন। এর পর টানা ১৮৬ সপ্তাহ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন তিনি, যা মেয়েদের টেনিসে টানা সবচেয়ে বেশি সময় শীর্ষে থাকার রেকর্ড। ২০১৬ সালে তাঁর রেকর্ডটি ছুঁয়ে ফেলেন ২৩টি গ্র্যান্ড স্লাম জয়ী সেরেনা উইলিয়ামস। আর ছেলেদের টেনিসে টানা শীর্ষে থাকার রেকর্ডটি রয়েছে সুইস কিংবদন্তি রজার ফেডেরারের। তিনি টানা ২৩৭ সপ্তাহ শীর্ষে ছিলেন।

জকোচিভ ২০১১ সালে প্রথম বারের মতো র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন। ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত টানা ১২২ সপ্তাহ শীর্ষে ছিলেন তিনি। ছেলেদের টেনিসে তার আগে সর্বোচ্চ ৩১০ সপ্তাহ শীর্ষে ছিলেন ফেডেরার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি রাজভবনে সরকরি কর্মীকে মারধরের অভিযোগ রাজ্যপালের ছেলের বিরুদ্ধে, চরমে বিতর্ক অনেক তো খেলেন নিরামিষ খিচুড়ি, এবার ভিন্ন স্বাদের আমিষ খিচুড়ি বানান বাড়িতেই নার্সিং কলেজে মেরামতির কাজে বাধার অভিযোগ কাউন্সিলরের বিরুদ্ধে, চিঠি মমতার দুয়ারে ১৮৮ টেস্ট,৭০৪ উইকেট! অ্যান্ডারসন যুগের অবসানের দিনে ফিরে দেখা পাঁচটি বিরল রেকর্ড 'BJP যদি একই ভুল করে তাহলে লাভ কি…', কংগ্রেসের তুলনা টেনে কড়া বার্তা গডকরির ৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া লম্বা সময় লোনে কোনও ক্লাবে যুক্ত থাকাটা আমার ক্ষতি করছে- AIFF-এর দ্বারস্থ আনোয়ার ‘এতদিন ওর বিরুদ্ধে খেলেছি, এবার ওর কোচিংয়ে খেলব’! গম্ভীরকে স্বাগত জানালেন অক্ষর ধূসর মেঘের আড়াল থেকে উঁকি দিচ্ছে রোদ, আজও কি বৃষ্টিতে ভিজবে কলকাতা?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.