বাংলা নিউজ > ময়দান > সাম্প্রাসের নজির স্পর্শ করলেন জোকার
নোভাক জকোভিচ। ছবি- টুইটার।
নোভাক জকোভিচ। ছবি- টুইটার।

সাম্প্রাসের নজির স্পর্শ করলেন জোকার

  • নোভাক ইতিমধ্যেই সাম্প্রাসের ২৮৬ সপ্তাহ টানা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ড টপকে গিয়েছেন।

শুভব্রত মুখার্জি

লন টেনিসের ইতিহাসে যে সব কিংবদন্তি রয়েছেন, তাঁদের অন্যতম আমেরিকা নিবাসী পিট সাম্প্রাস। বহুদিন আগেই খেলা ছেড়েছেন তিনি। সেই পিট সাম্প্রাসের অনন্য এক রেকর্ড স্পর্শ করেছেন বর্তমান বিশ্বের এক নম্বর তারকা নোভাক জকোভিচ।

এই নিয়ে ছ'বার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে মরশুম শেষ করেছেন সার্বিয়ান তারকা। এর আগে একমাত্র টেনিস খেলোয়াড় হিসেবে প্রাক্তন মার্কিন তারকা সাম্প্রাস এই কৃতিত্ব অর্জন করেছিলেন। গত মাসে ভিয়েনাতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার ফলে এই মরশুমে জকোভিচের শীর্ষস্থান নিশ্চিত হয়।

আগামী সপ্তাহে সোফিয়া টুর্নামেন্টে খেলবেন না বিশ্বের দুই নম্বর খেলোয়াড় রাফায়েল নাদাল। র‌্যাঙ্কিংয়ের নিকটতম প্রতিদ্বন্দ্বী নাদালের না খেলার সিদ্ধান্তে বছর শেষের শীর্ষস্থান নিশ্চিত হয় ৩৩ বছর বয়সী জকোভিচের।

প্রসঙ্গত, এর আগে ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫ ও ২০১৮ সালে তিনি শীর্ষে থেকে বছর শেষ করেছিলেন। জকোভিচ বলেন 'পিট এমন একজন খেলোয়াড় যাকে দেখে আমি বড় হয়েছি ও টেনিসের প্রতি আকৃষ্ট হয়েছি। সে কারণেই তাঁর রেকর্ড স্পর্শ করা স্বপ্ন সত্যিই হওয়ার মতোই ঘটনা।'

কেরিয়ারে ১৭টি গ্র্যান্ড স্ল্যামের মালিক সার্বিয়ান তারকা। তিনি ইতিমধ্যেই সাম্প্রাসের ২৮৬ সপ্তাহ টানা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ডও টপকে গিয়েছেন। উল্লেখ্য, গত সেপ্টেম্বরে শীর্ষস্থান দখলের পরেই তিনি এই রেকর্ড গড়েছিলেন। জোকার যদি আগামী বছর ৮ মার্চ পর্যন্ত এই স্থান ধরে রাখতে পারেন তাহলে সর্বকালের সেরা রজার ফেডেরারের ৩১০ সপ্তাহে শীর্ষে থাকার রেকর্ডটিও টপকে যাবেন তিনি।

বন্ধ করুন