বাংলা নিউজ > ময়দান > ওপেন যুগে অবিশ্বাস্য নজির জোকারের, রড লেভারের এই রেকর্ড রাফা-রজারও ছুঁতে পারেননি
ট্রফি হাতে জকোভিচ। ছবি- টুইটার।
ট্রফি হাতে জকোভিচ। ছবি- টুইটার।

ওপেন যুগে অবিশ্বাস্য নজির জোকারের, রড লেভারের এই রেকর্ড রাফা-রজারও ছুঁতে পারেননি

  • ফরাসি ওপেন জিতে পাঁচ দশকেরও বেশি সময়ের পুরনো ইতিহাস ফেরালেন নোভাক জকোভিচ।

স্টেফানোস সিসিপাসকে পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে হারিয়ে দ্বিতীয়বারের মতো ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিচ। সেমিফাইনালে ক্লে কোর্টের সম্রাট রাফায়েল নাদালকে হারিয়ে আসা জোকার খেতাবি ম্যাচে গ্রিসের প্রতিপক্ষতকে পরাস্ত করেন ৬-৭ (৬/৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ সেটে।

রোলাঁ গারোয় চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গে ৫২ বছরের পুরনো এক রেকর্ড ছুঁয়ে ফেলেন জোকার। ওপেন যুগে তিনিই প্রথম ও একমাত্র টেনিস তারকা, যিনি চারটি মেজর ট্রফি দু'বার করে জিতলেন। অথাৎ, দু'বার ক্যালেন্ডার স্ল্যামের বৃত্ত পূর্ণ করেন নোভাক।

শেষবার এমন কৃতিত্ব দেখিয়েছিলেন কিংবদন্তি রড লেভার, যিনি ১৯৬৯ সালে দ্বিতীয় বারের জন্য ক্যালেন্ডার স্ল্যাম পূর্ণ করেন। জকোভিচ ও রড লেভার ছাড়া চারটি গ্র্যান্ড স্ল্যাম অন্তত দু'বার করে জেতার নজির রয়েছে রয় এমার্সনের। এমনকি সবথেকে বেশি মেজর জেতা দুই তারকা রজার ফেডেরার ও রাফায়েল নাদালেরও এই রেকর্ড নেই।

জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন মোট ৯ বার। ২০১৬ সালের পর এবার দ্বিতীয় বারের জন্য ফরাসি ওপেন জিতলেন। তিনি উইম্বলডন জিতেছেন ৫ বার। তিনটি যুক্তরাষ্ট্র ওপেনের ট্রফি রয়েছে জোকারের ঝুলিতে। সব মিলিয়ে ১৯টি গ্র্যান্ড স্ল্যাম জিতলেন জকোভিচ।

২০টি গ্র্যান্ড স্ল্যাম জেতা রাফায়েল নাদাল বাকি তিনটি মেজর ট্রফি একাধিকবার জিতলেও অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ১ বার (২০০৯)। অন্যদিকে, নাদালের মতোই ২০টি মেজর জেতা ফেডেরার একবার জিতেছেন ফরাসি ওপেন (২০০৯)। বাকি তিনটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন একাধিকবার।

রড লেভার ১৯৬২ ও ১৯৬৯ সালে মোট দু'বার মরশুমের চারটি করে গ্র্যান্ড স্ল্যাম খেতাবই পকেটে পোরেন। রয় এমার্সন অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ৬ বার এবং বাকি তিনটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন দু'বার করে।

বন্ধ করুন