বাংলা নিউজ > ময়দান > নাটকে নয়া মোড়, মন্ত্রীর হস্তক্ষেপে ফের বাতিল জকোভিচের ভিসা
অস্ট্রেলিয়ায় অনুশীলনরত নোভাক জকোভিচ। ছবি- রয়টার্স। (REUTERS)

নাটকে নয়া মোড়, মন্ত্রীর হস্তক্ষেপে ফের বাতিল জকোভিচের ভিসা

  • অজি মন্ত্রী ব্যক্তিগত ক্ষমতা প্রদর্শন করে জকোভিচের ভিসা বাতিল করেন।

অস্ট্রেলিয়া সরকার এবং নোভাক জকোভিচের মধ্যেকার লড়াই অব্যাহত। সোমবারই প্রথমবার ভিসা বিতর্কে কোর্টে জিতেছিলেন জকোভিচ। তবে তারপরেও তাঁর ভিসা ফের বাতিল করা হতে পারে বলে আগে থেকেই হুশিয়ারি দিয়ে রেখেছিল অস্ট্রেলিয়া সরকার।

সেই হুশিয়ারিই বাস্তবে পরিণত হল। শুক্রবার (১৪ জানুয়ারি) অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক নিজের ব্যক্তিগত ক্ষমতা প্রয়োগ করে দ্বিতীয়বারের জন্য বাতিল করলেন সার্বিয়ান তারকার ভিসা।এর জেরে সোমবার (১৭ জানুয়ারি) থেকে শুরু হতে চলা অস্ট্রেলিয়ান ওপেনে জকোভিচের অংশগ্রহণ ঘিরে ফের সংশয়। 

হক এই ঘটনা প্রসঙ্গে বলেন, ‘আজ আমি ইমিগ্রেশন আইনের ১৩৩সি(৩) ধারায় আমার ক্ষমতার ব্য়বহার করে স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে নোভাক জকোভিচের ভিসা বাতিল করছি। এটা জনস্বাস্থ্য সুরক্ষা বজায় রাখতে আমি করেছি। জকোভিচ, হোম আফেয়ার্স এবং অস্ট্রেলিয়ার বর্ডার ফোর্স থেকে প্রাপ্ত সমস্ত তথ্য মাথায় রেখেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। মরিসন সরকার বিশেষত এই করোনার সময়ে অস্ট্রেলিয়ার সীমানা রক্ষা করতে সদা তৎপর।’

দ্রুত জকোভিচ পুনরায় কোর্টে এই রায়ের বিরুদ্ধে চ্যালেঞ্জ না করলে তাৎক্ষণিক এবং সেই চ্যালেঞ্জে না জিতলে তাঁকে অবশেষে অস্ট্রেলিয়া থেকে বিতাড়িতই করা হতে পারে। এমন আবহে আদৌ কি নিজের দশম অস্ট্রেলিয়ান ওপেন জিতে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম (পুরুষ) জয়ের সাধ পূর্ণ করতে পারবেন ‘জোকার’, প্রশ্ন থাকছেই।

বন্ধ করুন