বাংলা নিউজ > ময়দান > NZ vs BAN: শুধু ঘরের মাঠেই 'টাইগার' নয়, বিশ্ব চ্যাম্পিয়নদের ডেরায় গিয়ে টেস্ট জয় বাংলাদেশের
সেই ঐতিহাসিক মুহূর্ত। (ছবি সৌজন্য, টুইটার @ICC)
সেই ঐতিহাসিক মুহূর্ত। (ছবি সৌজন্য, টুইটার @ICC)

NZ vs BAN: শুধু ঘরের মাঠেই 'টাইগার' নয়, বিশ্ব চ্যাম্পিয়নদের ডেরায় গিয়ে টেস্ট জয় বাংলাদেশের

  • ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন ইবাদত হোসেন।

‘ঘরের মাঠেই শুধু টাইগার। বিদেশে গেলেই কঙ্কালসার ছবিটা ফুটে ওঠে।’ বুধবার বে ওভালে ঘুচে গেল বাংলাদেশে ক্রিকেটের সেই দুর্নাম। বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে ঘরের মাঠে আট উইকেটে হারিয়ে ঐতিহাসিক জয় ছিনিয়ে নিল বাংলাদেশ। যা নিউজিল্যান্ডের মাটিতে যে কোনও ফরম্যাটে বাংলাদেশের প্রথম জয়। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন ইবাদত হোসেন।

পঞ্চম দিনে বে ওভালে এগিয়ে থেকেই নেমেছিল বাংলাদেশ। দিনের শুরুতেই সেই স্বপ্নপূরণের দিকে আরও এককদম এগিয়ে নিয়ে যান ইবাদত। চতুর্থ দিনের স্কোরের সঙ্গে ১০ রান যোগ করার আগেই নিউজিল্যান্ডের শেষ ভরসা রস টেলরকে বোল্ড করেন। ইবাদতের গুল লেংথের বল ব্যাট এবং প্যাডের ফাঁক দিয়ে ঢুকে টেলরের স্টাম্প নাড়িয়ে দেয়। যা কিউয়িদের কফিনে শেষ পেরেক পুঁতে দেয়।

পরের ওভারেই কাইল জেমিসনকে আউট করেন সেই ইবাদত। যিনি ২০১৩ সালের পর প্রথম বাংলাদেশি বোলার হিসেবে বিশ্বের যে কোনও প্রান্তে পাঁচ উইকেট নেওয়ার নজির গড়েছেন। শেষপর্যন্ত দ্বিতীয় ইনিংসে ৪৬ রানে ছ'উইকেট নেন তিনি। তাসকিন আহমেদ এবং মেহদি হাসান মিরাজ বাকি তিন ব্যাটারকে দ্রুত ফিরিয়ে দিয়ে নিউজিল্যান্ডকে মাত্র ১৬৯ রানেই বেঁধে রাখে। তার ফলে ঐতিহাসিক জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ৪০ রান। 

সেই ছোট্ট লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে অবশ্য শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দ্বিতীয় ওভারেই টিম সাউদির বলে আউট হয়ে যান শাদমান ইসলাম। সেইসময় স্নায়ুর চাপ ধরে রেখে দলকে ঐতিহাসিক জয়ের দিকে এগিয়ে যান নাজমুল হোসেন শান্ত এবং অধিনায়ক মোমিনুল হক। তবে জয়ের জন্য ছয় রান বাকি থাকার সময় আউট হয়ে যান শান্ত। তারপর মাথা ঠান্ডা রেখে বাংলাদেশকে ম্যাচ জিতিয়ে নেন মুশফিকুর রহিম এবং মোমিনুল। জেমিসনের বলে জয়সূচক শট মারেন বাংলাদেশ ক্রিকেটের দীর্ঘদিনের যোদ্ধা মুশফিকুর।

বন্ধ করুন