বাংলা নিউজ > ময়দান > NZ vs BAN: শেষবেলায় জোড়া উইকেট তুলে লড়াইয়ে ভেসে শাকিবহীন বাংলাদেশ

কেন উইলিয়ামসন নেই। তাই বলে ঘরের মাঠে নিউজিল্যান্ড যে কতটা শক্ত প্রতিপক্ষ, সেটা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। ভারতের মতো দল নিউজিল্যান্ড থেকে টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি। তাই কিউয়ি সফরে বাংলাদেশের সামনে চ্যালেঞ্জটা নিতান্ত কঠিন। তাও আবার বাংলাদেশ দলে পায়নি সেরা তারকা শাকিব আল হাসানকে।

শাকিব ছাড়া এমন কঠিন লড়াইয়ের শুরুতে বাংলাদেশকে একেবারে ব্যাকফুটে দেখায়নি শরিফুল ইসলামদের আঁটোসাটো বোলিংয়ের জন্যই। যদিও টসভাগ্য সঙ্গ দেওয়াটাও এক্ষেত্রে বাংলাদেশকে শুরুতেই কোণঠাসা হওয়া থেকে বাঁচায়।

নিউজিল্যান্ডের পিচে পেসারদের জন্য কতটা সাহায্য রয়েছে, সেটা তাদের স্কোয়াড দেখলেই বোঝা যায়। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট দলে জায়গা হয়নি ভারতের বিরুদ্ধে মুম্বই টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়া আজাজ প্যাটেলের। স্বাভাবিকভাবেই নিউজিল্যান্ডের পিচে টেস্টের প্রথম দিনে ব্যাট করতে চাইবে না কোনও দলই। বাংলাদেশও ব্যতিক্রম নয়। তারা টস জিতে শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানায় কিউয়িদের।

শুরুতেই টম লাথামের উইকেট তুলে নেন শরিফুল। লাথাম ১ রান করে আউট হন। ৫২ রান করে সাজঘরে ফেরেন উইল ইয়ং। দুর্ভাগ্যজনক রান-আউট হয়ে ক্রিজ ছাড়তে হয় তাঁকে। রস টেলর ৩১ রান করে মাঠ ছাড়েন। তাঁকেও ফিরিয়ে দেন শরিফুল। শতরান করা ডেভন কনওয়ে আউট হন দিনের শেষবেলায়। তিনি ১২২ রান করে মোমিনুলের বলে উইকেট দেন।

টম ব্লান্ডেল ১১ রান করে এবাদত হোসেনের বলে বোল্ড হওয়া মাত্রই প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষ হয়। নিউজিল্যান্ড আপাতত প্রথম দিনের শেষে ৮৭.৩ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৫৮ রান তুলেছে।

বন্ধ করুন