বাংলা নিউজ > ময়দান > NZ vs BAN: ১০ ইনিংসে মোট রান শূন্য, নজির বাংলাদেশের এবাদতের, জানুন তাঁর কোহলি যোগ
এবাদত হোসেন। ছবি- টুইটার।

NZ vs BAN: ১০ ইনিংসে মোট রান শূন্য, নজির বাংলাদেশের এবাদতের, জানুন তাঁর কোহলি যোগ

  • ক্রাইস্টচার্চে প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১২৬ রানে অল আউট হয়ে যায়।

দলের ১১ নম্বর ব্যাটারের থেকে কোনো দলই বড় রানের ইনিংস আশা করে না। তাই বলে ১০ ইনিংসে ব্যাট করে একটিও রান করবেন না, এমনটাও হয় নাকি। অবিশ্বাস্য মনে হলেও ঠিক এমনটাই ঘটল বাংলাদেশ তারকা এবাদতের সঙ্গে। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড বিরুদ্ধে ম্যাচের প্রথম ইনিংসে, এক, দুই নয়, নাগাড়ে ১০ ইনিংস ব্যাট করেও কোনো রান না করার অদ্ভুত নজির গড়লেন এবাদত হোসেন।

সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১২৬ রানেই গুটিয়ে যায়। এবাদত দুই বল খেলে শূন্য রানে অপরাজিত থাকেন। এই নিয়ে নাগাড়ে ১০ ইনিংসে নিজের রানের খাতা খুলতে ব্যর্থ হলেন গত ম্যাচে বল হাতে বাংলাদেশের জয়ের নায়ক। এটি টেস্ট ক্রিকেটের ইতিহাসে একটি রেকর্ডও বটে। নিউজিল্যান্ডেরই প্রসিদ্ধ ১১ নম্বর ব্যাটার ক্রিস মার্টিনকে নাগাড়ে শূন্য রান করার তালিকায় পিছনে ফেলে দিলেন এবাদত। তালিকায় মার্টিনের সঙ্গে যুগ্মভাবে নাগাড়ে নয়টি ইনিংসে শূন্য রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার লাহিরু কুমারা।

এই ১০ ইনিংসের মধ্যে অবশ্য সাতবারই নন-স্ট্রাইকার এন্ডে শূন্য রানে অপরাজিতই রয়ে গিয়েছেন এবাদত। ঘটনাক্রমে, কলকাতায় ভারত বাংলাদেশের গোলাপি বলের টেস্টে শেষবার রান পেয়েছিলেন এবাদত। সেই ম্যাচেই ভারতীয় টেস্ট অধিনায়ক বিরাট কোহলি, নিজের আন্তর্জাতিক কেরিয়ারের ৭০তম এবং শেষ শতরানটি করেছিলেন। তারপর দুই বছরেরও বেশি সময় কেটে গেলেও, না কোহলি আর কোনো শতরান করতে পেরেছেন, না এবাদত কোনো রান।

বন্ধ করুন