বাংলা নিউজ > ময়দান > NZ vs BAN: ব্যর্থ লিটনের শতরান, টেস্ট কেরিয়ারের শেষ বলে উইকেট নিয়ে কিউয়িদের জেতালেন রস টেলর
রস টেলরকে ঘিরে কিউয়ি সতীর্থদের উচ্ছ্বাস। ছবি- আইসিসি।

NZ vs BAN: ব্যর্থ লিটনের শতরান, টেস্ট কেরিয়ারের শেষ বলে উইকেট নিয়ে কিউয়িদের জেতালেন রস টেলর

  • দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ ব্যবধানে শেষ হল।

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাত্র তিনদিনেই এক ইনিংস এবং ১১৭ রানে, সিরিজের দ্বিতীয় টেস্টে পরাজিত হল বাংলাদেশ। নিউজিল্যান্ডের ৫২১ রানের জবাবে প্রথম ইনিংসে মাত্র ১২৬ রানে অল আউট হয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ২৭৮ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ।

ম্যাচের দ্বিতীয় দিনে ১২৬ রানে অল আউট হয়ে গিয়ে বাংলাদেশের জয়ের আশা তো দূর, ম্যাচ ড্র করার আশাও কার্যত ছিল না। প্রশ্ন ছিল কতক্ষণ নিউজিল্যান্ডের জয় রুখতে পারবেন টাইগাররা। লিটন দাসের লড়াকু শতরান সত্ত্বেও তিনদিনের বেশি স্থায়ী হল না ম্যাচ। তৃতীয় দিনের শুরুতেই ওপার বাংলার দলকে পুনরায় ফলোঅন করতে আহ্বান জানান কিউয়ি অধিনায়ক টম লাথাম। মহম্মদ নইম (২৪) এবং শাদমান ইসলাম (২১), নাজমুল হোসেন (২৯), মমিনুল হক (৩৭), সকলেই শুরুটা ঠিকঠাক করলেও, কেউই বড় রান করতে ব্যর্থ হন। গত ইনিংসের অর্ধশতরানকারী ইয়াসির আলিও দুই রান করে সাজঘরে ফিরে গেলে ১২৮ রানেই পাঁচ উইকেট পড়ে যায় বাংলাদেশের।

তবে নুরুল হাসানকে (৩৬) নিয়ে লড়াই চালান লিটন দাস। তাঁদের ১০১ রানের ষষ্ঠ উইকেটের পার্টনারশিপ ভাঙেন ডারিল মিচেল। লিটন দাসও ১০২ রান করে সাজঘরে ফেরেন। এরপর আর বেশিক্ষণ লড়াই করতে পারেনি বাংলাদেশ। অনেকটা সিনেমার গল্পের মতো নিজের শেষ ম্যাচে, ক্রাইস্টচার্চে পড়ন্ত বেলায় উইকেট নিয়ে দলের জয় নিশ্চিত করেন রস টেলর। কিউয়িদের হয়ে নীল ওয়াগনার তিন ও কাইল জেমিসন চার উইকেট নেন। ম্যাচ সেরা হন টম লাথাম ও সিরিজ সেরার পুরষ্কার ওঠে ডেভন কনওয়ের হাতে। কিউয়িরা এই ম্যাচ জেতায় দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ ব্যবধানে ড্রয়ে শেষ হল।

বন্ধ করুন