বাংলা নিউজ > ময়দান > NZ vs ENG: ১০ বছর আগেকার ভুলের পুনরাবৃত্তি করল কি স্টোকসের ইংল্যান্ড! কেনের ব্যাটে কিউয়িদের লড়াই

NZ vs ENG: ১০ বছর আগেকার ভুলের পুনরাবৃত্তি করল কি স্টোকসের ইংল্যান্ড! কেনের ব্যাটে কিউয়িদের লড়াই

সেঞ্চুরি করার পরে কেন উইলিয়ামসনের সেলিব্রেশন (ছবি-এপি)

এ দিনের ম্যাচের ছবি দেখে বিশেষজ্ঞরা ২০১৩ সালের কথা মনে করেচেন। সেই সময়ে এই মাঠেই ইংল্যান্ড প্রথম ইনিংসে এগিয়েছিল এবং সেই সময় ইংল্যান্ডের ক্যাপ্টেন অ্যালেস্টার কুক নিউজিল্যান্ডকে ফলোঅন করেছিল। পরে দ্বিতীয় ইনিংসে ম্যাচে ফিরেছিল নিউজিল্যান্ড এবং সেই ম্যাচ ড্র করিয়েছিল। 

দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিততে হলে ম্যাচের পঞ্চম দিনে ইংল্যান্ডকে করতে হবে ২১০ রান। ওয়েলিংটনে অনুষ্ঠিত হোম সিরিজের দ্বিতীয় টেস্টে ফলোঅনে থাকা কেন উইলিয়ামসনের দুর্দান্ত সেঞ্চুরির সাহায্যে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ৪৮৩ রান করে ছিল এবং ইংল্যান্ডকে ২৫৮ রানের লক্ষ্য দিয়েছে। চতুর্থ দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ৪৮ রান।

তৃতীয় দিনের শেষে নিউজিল্যান্ডের স্কোর ছিল ২০২/৩ রান। এমন অবস্থায় চতুর্থ দিনে খেলতে নামে নিউজিল্যান্ড। চতুর্থ দিনে সাত উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ২৮১ রান যোগ করে কিউয়িরা। ড্রিংকসের মাধ্যমে নিউজিল্যান্ড ১০০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৬২ রান করে তারা। লাঞ্চ পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৫ উইকেট হারিয়ে ৩২৫ রান। এরপর ড্রিংক পর্যন্ত ১২৭ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৭৫ রান করে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ১৬২.৩ ওভারে ১০ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে তোলে ৪৮৩ রান।

আরও পড়ুন… ভিডিয়ো: উপস্থিত রোহিত থেকে শ্রেয়স, নাচে-গানে জমে গেল শার্দুল ঠাকুরের সঙ্গীত অনুষ্ঠান

কেন উইলিয়ামসন প্রথমে হেনরি নিকোলসের সঙ্গে চতুর্থ উইকেটে ১৫৩ বলে ৫০ রানের জুটি গড়েন। ২৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন নিকোলাস। এরপর উইলিয়ামসন ড্যারিল মিচেলের সঙ্গে ৬২ বলে ৫০ রানের জুটি গড়েন। মিচেল তাঁর টেস্ট ক্যারিয়ারের ৭ম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন ৬২ বলে। ৫৪ বলে ৫৪ রান করে আউট হন মিচেল। একই সময়ে, ষষ্ঠ উইকেটে, উইলিয়ামসন টম ব্লান্ডেলের সঙ্গে দলের হয়ে তৃতীয় অর্ধশতক জুটি গড়েন ৫৮ বলে। ৮০ বলে ৫০ রান পূর্ণ করেন ব্লান্ডেল। ম্যাচে ব্লান্ডেল ১৬৬ বলের মোকাবেলা করেন এবং ৯০ রানের ইনিংস খেলেন। তিনি ইনিংসে মারেন ৯টি চার। এটি তাঁর টেস্ট ক্যারিয়ারের দশম হাফ সেঞ্চুরি।

উইলিয়ামসন ম্যাচে তাঁর ২৬তম সেঞ্চুরি পূর্ণ করেন এবং নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হন। প্রাক্তন কিউই ব্যাটসম্যান রস টেলরের রেকর্ড ভেঙেছেন কেন উইলিয়ামসন। তিনি ১১২ টেস্টে ৪৪.৬৬ গড়ে ৭,৬৮৩ রান করেছেন। উইলিয়ামসনের এখন টেস্ট ক্রিকেটে ৫৩.৩৪ গড়ে ৭,৭৮৭ রান করেছেন। ইনজামাম-উল-হকের রেকর্ডও ভেঙেছেন তিনি। টেস্ট ক্রিকেটে ইনজামাম ২৫টি সেঞ্চুরি রয়েছে। উইলিয়ামসন প্রথমে ১৪৮ বলে ৫০ রান পূর্ণ করেন এবং তারপর ২২৬ বলে নিজের সেঞ্চুরি পূর্ণ করেন। ২৮২ বলে ১৩২ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডকে শক্ত অবস্থানে নিয়ে যান নিউজিল্যান্ডের তারকা ব্যাটার।

আরও পড়ুন… ভিডিয়ো: ক্রিজে পৌঁছালেও ব্যাট ও পা মাটিতে নেই! অসতর্কতার নজির গড়লেন ব্রেসওয়েল

একই সময়ে, ইংল্যান্ডের স্পিন বোলার জ্যাক লিচ ম্যাচে ৬১.৩ ওভার বল করেছিলেন এবং ১২টি মেডেন ওভার দিয়ে ১৫৭ রান খরচ করে নিউজিল্যান্ডের ৫ ব্যাটসম্যানকে আউট করেন। এটি তাঁর টেস্ট ক্যারিয়ারের পঞ্চম পাঁচ উইকেট শিকার। তিনি ৩৩টি টেস্টে ৩৪.২৮ গড়ে ১২০টি উইকেট শিকার করেছেন। তাঁর সেরা বোলিং ৫/৬৬। টেস্টের দুই ইনিংসে একবার করে ১০টি উইকেটও নিয়েছেন তিনি। এদিন কেন উইলিয়ামসনের ইনিংসের ফলে জমে উঠেছে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ডের টেস্ট সিরিজে দ্বিতীয় ম্যাচ।

এ দিনের ম্যাচের ছবি দেখে বিশেষজ্ঞরা ২০১৩ সালের কথা মনে করেচেন। সেই সময়ে এই মাঠেই ইংল্যান্ড প্রথম ইনিংসে এগিয়েছিল এবং সেই সময় ইংল্যান্ডের ক্যাপ্টেন অ্যালেস্টার কুক নিউজিল্যান্ডকে ফলোঅন করেছিল। পরে দ্বিতীয় ইনিংসে ম্যাচে ফিরেছিল নিউজিল্যান্ড এবং সেই ম্যাচ ড্র করিয়েছিল। বিশেষজ্ঞরা এখন বলছেন, বেন স্টোকস কি ১০ বছর আগেকার ভুলটা আবার করলেন। এখন দেখার ম্যাচের শেষ দিনে কী হয়?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

স্কুলে গিয়ে ব্যবহার করা যাবে না মোবাইল, নিষেধাজ্ঞা ব্রিটেনে 'আধ ঘণ্টায় খালি করান, নয়তো...', সরকারি অফিসারকে সাফ বার্তা স্মৃতির রাজ্যসভায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী সোনিয়া, নড্ডা, বাংলা থেকে কারা পেলেন জয়? আগামিকাল প্রদোষ ব্রতর শুভ সময়, পুজো বিধি ও প্রদোষ উপবাসের গুরুত্ব জেনে নিন ভূমিষ্ট হল বিরাট-অনুষ্কার দ্বিতীয় সন্তান, ছোট্ট ভামিকার ভাই হল না বোন? ১৯৯০ বিশ্বকাপের ফাইনালে তাঁর গোলেই স্বপ্ন ভেঙেছিল মারাদোনার, প্রয়াত ব্রেমে আজিমগঞ্জ- নসিপুর রেলসেতু খুলবে শীঘ্রই, শিয়ালদা থেকে এনজেপি এবার আরও কাছে বামপন্থীদের অপমানে ভারত ছেড়ে বাংলাদেশে যেতে চান কবীর সুমন! লিখলেন 'ওঁরা আমায়…' পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদের পথে এমবাপ্পে, কত নম্বর জার্সি গায়ে মাঠে নামবেন? আর্টিকেল ৩৭০ দেখার অনুরোধ প্রধানমন্ত্রী মোদীর! ধন্যবাদ জানিয়ে ইয়ামি লিখলেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.