বাংলা নিউজ > ময়দান > NZ vs ENG: এর থেকে কম রানে টেস্ট জেতা অসম্ভব, দেখুন নিউজিল্যান্ডের অসাধ্য সাধনের মুহূর্ত- ভিডিয়ো

NZ vs ENG: এর থেকে কম রানে টেস্ট জেতা অসম্ভব, দেখুন নিউজিল্যান্ডের অসাধ্য সাধনের মুহূর্ত- ভিডিয়ো

নিউজিল্যান্ডের জয়ের মুহূর্ত। ছবি- এপি।

New Zealand vs England: তীরে এসে তরী ডোবা কাকে বলে, ইংল্যান্ড দেখাল ওয়েলিংটন টেস্টে। নিশ্চিত জয়ের দোরগোড়া থেকে ম্যাচ হেরে মাঠ ছাড়েন বেন স্টোকসরা।

এর থেকে কম রানে কোনও টেস্ট ম্যাচ জেতা সম্ভব নয় কোনও দলের পক্ষে। সদিক থেকে ওয়েলিংটনে কার্যত অসাধ্য সাধন করল নিউজিল্যান্ড। যদিও এই প্রথম নয়, এর আগে এমন সংক্ষিপ্ততম ব্যবধানে টেস্ট জয়ের নজির ছিল একটিই। নিউজিল্যান্ড দ্বিতীয় দল হিসেবে সেই ইতিহাস ফেরায়।

একে তো ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ২৬৭ রানের বিশাল ব্যবধানে হারের মুখ দেখতে হয় নিউজিল্যান্ডকে। তার উপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ২২৬ রানের বিরাট ব্যবধানে পিছিয়ে পড়তে হয় কিউয়িদের। ইংল্যান্ড সচরাচর বড় রানের লিড নিয়েও প্রতিপক্ষকে ফলো-অন করানোর রাস্তায় হাঁটতে চায় না। তবে ওয়েলিংটনে বেন স্টোকসরা হাঁটেন ভিন্ন পথে এবং নিউজিল্যান্ডকে দ্বিতীয়বার ব্যাট করার আমন্ত্রণ জানায় ইংল্যান্ড।

শেষমেশ কিউয়িদের ফলো-অন করানোর সিদ্ধান্তই বুমেরাং হয়ে আঘাত করে ইংল্যান্ড শিবিরে। নিউজিল্যান্ড দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমে বড় রানের ইনিংস গড়ে। জয়ের লক্ষ্য খুব বড় না হলেও টেস্টের চতুর্থ ইনিংসে রান তাড়া করতে নেমে বপাকে পড়ে ইংল্যান্ড। কোচ ম্যাকালামের জমানায় মারকাটারি ক্রিকেটের যে ব্র্যান্ড আপন করে নিয়েছে ইংল্যান্ড, তা শেষমেশ ফ্লপ হয়ে দেখা দেয় ওয়েলিংটনে। ফলে জয়ের দোরগোড়ায় এসে থেমে যেতে হয় ব্রিটিশদের।

আরও পড়ুন:- ইডেনে সৌরভরা যা করে দেখান, ওয়েলিংটনে সেই ইতিহাস ফেরাল নিউজিল্যান্ড, ফলো-অন করেও টেস্ট জয়ের চারটি নজিরে চোখ রাখুন

প্রথম দফায় ৮ উইকেটে ৪৩৫ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে ইংল্যান্ড। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ২০৯ রানে। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ৪৮৩ রান তোলে। জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৫৮ রানের। শেষ ইনিংসে ইংল্যান্ড অল-আউট হয় ২৫৬ রানে। সুতরাং, ১ রানের সংক্ষিপ্ত ব্যবধানে ম্যাচ জেতে নিউজিল্যান্ড।

শেষ ইনিংসে ইংল্যান্ড একসময় ৮ উইকেটে ২৫১ রান তুলে ফেলে। যার অর্থ, আর ৭ রান তুললেই ম্যাচ জিতত তারা। তবে তীরে এসে তরী ডোবে ব্রিটিশদের। এর আগে মাত্র ১ রানে ম্যাচ জয়ের নজির ছিল কেবলমাত্র ওয়েস্ট ইন্ডিজের। তারা ১৯৯৩ সালে অ্যাডিলেড টেস্টে অস্ট্রেলিয়াকে হারায় ১ রানে। এবার ক্যারিবিয়ানদের সেই কৃতিত্বে ভাগ বসায় নিউজিল্যান্ড।

আরও পড়ুন:- NZ vs ENG: ফলো-অন করানোই কাল হল ইংল্যান্ডের, ১ রানে রুদ্ধশ্বাস টেস্ট জয় নিউজিল্যান্ডের

শেষ ইনিংসের ৭৪.২ ওভারে ওয়াগনারের লেগ-স্টাম্পের লাইনে করা বল অফ-সাইডে সরে গিয়ে গ্লান্স করার চেষ্টা করেন জেমস অ্যান্ডারসন। বল তাঁর ব্যাটের কানা নিয়ে জমা পড়ে উইকেটকিপার টম ব্লান্ডেলের দস্তানায়। জিমি আউট হওয়ার সঙ্গে সঙ্গেই রুদ্ধশ্বাস জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি বহু রাজ্যে, বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী বলছে? মনসা পুজো ২০২৪এর তারিখ কবে? দেবীর আরাধনার বিধি, কাহিনি একনজরে

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.