বাংলা নিউজ > ময়দান > NZ vs SA: টেস্ট না টি-২০! ৩৬ বলে হাফ-সেঞ্চুরি করে নিউজিল্যান্ডের চাপ কাটালেন গ্র্যান্ডহোম
ঝোড়ো হাফ-সেঞ্চুরি কলিন ডি'গ্র্যান্ডহোমের। ছবি- গেটি।

NZ vs SA: টেস্ট না টি-২০! ৩৬ বলে হাফ-সেঞ্চুরি করে নিউজিল্যান্ডের চাপ কাটালেন গ্র্যান্ডহোম

  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে একসময় ৯১ রানে ৫ উইকেট হারিয়ে বসে নিউজিল্যান্ড।

আক্রমণই রক্ষণের সেরা উপায়, এমন মন্ত্রে দীক্ষিত হয়েই বোধহয় ব্যাট হাতে মাঠে নামেন কলিন ডি'গ্র্যান্ডহোম। নাহলে শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে হাই-ভোল্টেজ টেস্টে যখন কোনও দল মাত্র ৯১ রানে ৫ উইকেট হারিয়ে বসে, তখন সাত নম্বর ব্যাটসম্যান ক্রিজে এসেই ব্যাট হাতে এমন তাণ্ডব চালাতে পারেন!

নিউজিল্যান্ডের তারকা অল-রাউন্ডার চাপ কাটাতে ক্রিজে এসেই ব্যাট চালাতে শুরু করেন। মাত্র ৩৬ বলে তিনি ব্যাক্তিগত হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকে যান। গ্র্যান্ডহোমের এমন আগ্রাসী ইনিংসের জন্যই নিউজিল্যান্ড ম্যাচ থেকে ছিটকে যায়নি।

ক্রাইস্টচার্চের দ্বিতীয় টেস্টে শুরুতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। প্রথম দিনের শেষে তারা প্রথম ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২৩৮ রান তোলে। তার পর থেকে খেলতে নেমে দ্বিতীয় দিনে দক্ষিণ আফ্রিকা অল-আউট হয় ৩৬৪ রানে। সারেল এরউই ১০৮, ডিন এলগার ৪২, এডেন মার্করাম ৪২, রাসি ভ্যান ডার দাসেন ৩৫, তেম্বা বাভুমা ২৯, কেশব মহারাজ ৩৬ ও মারকো জানসেন অপরাজিত ৩৭ রান করেন।

নিউজিল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে নেইল ওয়াগনার ৪টি, ম্যাট হেনরি ৩টি, কাইল জেমিসন ২টি ও টিম সাউদি ১টি উইকেট নেন। উইকেট পাননি গ্র্যান্ডহোম।

জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড প্রাথমিক ব্যাটিং বিপর্যয়ে পড়ে। তবে গ্র্যান্ডহোমের ঝোড়ো হাফ-সেঞ্চুরির সুবাদে দ্বিতীয় দিনের শেষে তারা ৫ উইকেটের বিনিময়ে ১৫৭ রান তোলে। টম লাথাম ০, উইল ইয়ং ৩, ডেভন কনওয়ে ১৬, হেনরি নিকোলস ৩৯ ও টম ব্লান্ডেল ৬ রানে আউট হন। ডারিল মিচেল ২৯ ও গ্র্যান্ডহোম ৫৪ রানে অপরাজিত রয়েছেন। কলিন ৭টি চার ও ২টি ছক্কা মেরেছেন। ৩টি উইকেট নিয়েছেন রাবাদা। ২টি উইকেট দখল করেন জানসেন। আপাতত প্রথম ইনিংসের নিরিখে দক্ষিণ আফ্রিকার থেকে ২০৭ রানে পিছিয়ে রয়েছে নিউজিল্যান্ড।

বন্ধ করুন