বাংলা নিউজ > ময়দান > NZ vs SCO: স্কটল্যান্ডের মাঠে প্রথম T20 সেঞ্চুরি, ফিন অ্যালেনের দৌলতে জিতল কিউয়িরা
স্কটল্যান্ডের বিরুদ্ধে বড় জয় পেল নিউজিল্যান্ড (ছবি-আইসিসি)

NZ vs SCO: স্কটল্যান্ডের মাঠে প্রথম T20 সেঞ্চুরি, ফিন অ্যালেনের দৌলতে জিতল কিউয়িরা

  • ফিন অ্যালেনের ঝোড়ো সেঞ্চুরি এবং মার্টিন গাপ্তিলের আক্রমণাত্মক ইনিংসের সুবাদে বুধবার এডিনারবে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে স্কটল্যান্ডকে ৬৮ রানে হারাল নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করে, নিউজিল্যান্ড করে পাঁচ উইকেটে ২২৫ রান। এরপরে স্কটল্যান্ড দল ২০ ওভারে আট উইকেট হারিয়ে ১৫৭ রান করে।

ফিন অ্যালেনের ঝোড়ো সেঞ্চুরি এবং মার্টিন গাপ্তিলের আক্রমণাত্মক ইনিংসের সুবাদে বুধবার এডিনারবে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে স্কটল্যান্ডকে ৬৮ রানে হারাল নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করে,নিউজিল্যান্ড পাঁচউইকেটে ২২৫রানের বিশাল স্কোর করে। এরপরে স্কটল্যান্ড দল ২০ওভারে আট উইকেট হারিয়ে ১৫৭রান করে।স্কটল্যান্ডের হয়ে ক্যালাম ম্যাকলিওড সর্বোচ্চ ৩৩,ক্রিস গ্রিভস ৩১ এবং জর্জ মুন্সে ২৮ রান করেন। কিউয়ি দলের হয়ে চার উইকেট নেন ইশ সোধি। নিউজিল্যান্ডের সপ্তম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সেঞ্চুরি করেছেন ফিন অ্যালেন।

আরও পড়ুন… IPL থেকে চেটেপুটে ক্ষীর খেয়ে এখন খুঁত বার করছেন গিলক্রিস্ট

এর আগে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ২২৫ রান করে নিউজিল্যান্ড। দলের হয়ে ৫৬ বলে আটটি চার ও ছয়টি ছক্কায় ১০১ রানের সেঞ্চুরি করেন ফিন। এটি এখন পর্যন্ত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রথম সেঞ্চুরি।নিউজিল্যান্ডের সপ্তম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সেঞ্চুরি করেছেন ফিন অ্যালেন। তিনি ছাড়াও গাপ্তিল ৩১ বলে অপরাজিত ৪০ রান করেন। জিমি নিশাম দুটি চার ও তিনটি ছক্কার সাহায্যে নয় বলে ৩০ রান করেন। ড্যারিল মিচেল অপরাজিত ২৩ এবং গ্লেন ফিলিপস ২৩ রান করেন।

আরও পড়ুন… IPL থেকে চেটেপুটে ক্ষীর খেয়ে এখন খুঁত বার করছেন গিলক্রিস্ট

ওপেনার মার্টিন গাপ্তিল ৪০ রানের একটি দুরন্ত ইনিংস দিয়ে খেলার সংক্ষিপ্ততম ফর্ম্যাটে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছেন। এ ক্ষেত্রে তিনি ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে পিছনে ফেলেছেন। বিরাট কোহলি,রোহিত শর্মা এবং মার্টিন গাপ্তিল বেশ কিছুদিন ধরে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে থাকার দৌড়ে রয়েছেন।

আরও পড়ুন… IPL থেকে চেটেপুটে ক্ষীর খেয়ে এখন খুঁত বার করছেন গিলক্রিস্ট

গাপ্তিল তাঁর ইনিংসের ভিত্তিতে টি-টোয়েন্টিতে ৩৩৯৯ রান করেছেন। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে সবচেয়ে বেশি রান করার ক্ষেত্রে তিনি রোহিত শর্মাকে ছাড়িয়ে গেছেন। যার নামে রয়েছে ৩৩৭৯ রান। একই সময়ে,টি-টোয়েন্টিতে মার্টিন গাপ্তিল এবং রোহিত শর্মা ছাড়াও,বিরাট কোহলিই একমাত্র যার নামে ৩৩০০-এর বেশি রান রয়েছে। ৯৯ ম্যাচে ৩৩০৮ রান করেছেন কোহলি।

বন্ধ করুন