বাংলা নিউজ > ময়দান > IPL 22: খোলা মনে ক্রিকেট খেললেই ফর্মে ফিরবেন বিরাট, আশা যুবরাজের
খোলা মনে ক্রিকেট খেললেই ফর্মে ফিরবেন বিরাট, আশা যুবরাজের
খোলা মনে ক্রিকেট খেললেই ফর্মে ফিরবেন বিরাট, আশা যুবরাজের

IPL 22: খোলা মনে ক্রিকেট খেললেই ফর্মে ফিরবেন বিরাট, আশা যুবরাজের

  • যুবরাজ সিং অবশ্য ক্রিকেট থেকে দূরে গিয়ে নয় বরং ২২ গজে থেকেই প্রাক্তন সতীর্থকে লড়াই চালানোর পরামর্শ দিলেন। তার মতে ব্যর্থতাকে 'সিক্সার' মেরে গ্যালারিতে ফেলতে খোলা মনে এখন ক্রিকেটটা খেলা উচিত কোহলির।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রিকেট বা বলা ভাল বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। আর তার ব্যাটেই কিনা দীর্ঘ সাড়ে তিন বছর সময় নেই কোনও শতরান! চলছে দীর্ঘকালীন রান খরা! কীভাবে বড় রানের মধ্যে বিরাট ফিরতে পারেন নেই তার কোনও ইঙ্গিত ও। অনেকেই বলছেন টানা ক্রিকেটে মানসিকভাবে ক্লান্ত বিরাট। তার বিশ্রাম প্রয়োজন। তবে ভারতীয় বিশ্বকাপজয়ী দলে একদা বিরাটের সতীর্থ যুবরাজ মনে করেন টেকনিক্যাল কোনও সমস্যা নেই বিরাটের ব্যাটিংয়ে। খোলা মনে ব্যাটিংটা করলেই বিরাট ফের স্বমহিমায় ফিরতে পারবেন। খেলতে পারবেন বড় রানের ইনিংস।

দীর্ঘদিন ধরে রান খরায় ভুগতে থাকা বিরাটকে রানে ফেরাথে নানা টোটকা দিচ্ছেন প্রাক্তনরা। তাকে ক্রিকেট থেকে দেড়-দুই মাসের ছুটি নেওয়ার কথা বলেছিলেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। পরবর্তীতে আইপিএল থেকেই সরে দাঁড়ানোর পরামর্শ দেন তিনি। যুবরাজ সিং অবশ্য ক্রিকেট থেকে দূরে গিয়ে নয় বরং ২২ গজে থেকেই প্রাক্তন সতীর্থকে লড়াই চালানোর পরামর্শ দিলেন। তার মতে ব্যর্থতাকে 'সিক্সার' মেরে গ্যালারিতে ফেলতে খোলা মনে এখন ক্রিকেটটা খেলা উচিত কোহলির। উল্লেখ্য নিজের সাবলীল ব্যাটিংটাই যেন ভুলে গেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

চলতি আইপিএলে ৩৩ বছর বয়সি ব্যাটার এখন পর্যন্ত ৯ ম্যাচে করেছেন মাত্র ১২৮ রান। একটিও অর্ধশতরানের ইনিংস খেলেননি তিনি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রাক্তন অধিনায়ক রাজস্থান রয়্যালসের বিপক্ষে তাদের সবশেষ ম্যাচে ১০ বলে করেছেন ৯ রান। তার আগে টানা দুই ম্যাচে ‘গোল্ডেন ডাক’ করার লজ্জার নজির গড়েছেন। ২০১৯ সালের নভেম্বরের পর থেকে ক্রিকেটের কোনও ফর্ম্যাটেই সেঞ্চুরি নেই কোহলির।

স্পোর্টস ১৮'র ‘হোম অব হিরোস’ অনুষ্ঠানে দুই পর্বের সাক্ষাৎকার বিরাট সম্বন্ধে এই মন্তব্য করেছেন যুবরাজ। প্রথম পর্বে কোহলির দীর্ঘ রান খরা প্রসঙ্গে তিনি আশা প্রকাশ করে জানিয়েছেন খোলা মনে খেললেই চেনা রূপে ফিরবেন বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটার কোহলি। যুবরাজ বলেন 'বিরাটকে ফের খোলা মনে খেলতে হবে। আগে যেমনটা ছিল সে সেইভাবে খেলতে হবে। যদি সে নিজেকে সেভাবে বদলাতে পারে, তাহলে সেটা তার খেলায় প্রতিফলিত হবে। সে নিজেকে এই যুগের সেরা হিসেবে দীর্ঘদিন আগেই প্রমাণ করেছে। ও কঠোর পরিশ্রমে বিশ্বাস করে। কঠোর অনুশীলন, কঠোর শরীরচর্চা করে। সেভাবেই বছরের পর বছর ধরে তার সেরাটা বিশ্ব মঞ্চে ফুটে উঠেছে।'

বিশ্বকাপজয়ী অলরাউন্ডার বিরাটের ফর্মহীনতা প্রসঙ্গে বলতে গিয়ে জানান 'অবশ্যই, সে (বিরাট) নিজেও খুশি নয়। সাধারণ মানুষ তো খুশি একেবারেই নয়ই। কারণ আমরা তাকে শতরানের পর শতরান করতে দেখে অভ্যস্ত। বড় মাইলফলক তৈরি করতে দেখেছি। তবে সেরা ক্রিকেটারদের সঙ্গে এমনটা ঘটে।'

বন্ধ করুন