বাংলা নিউজ > ময়দান > Cricket World Cup 2023 Date: ৫ অক্টোবর থেকে হতে পারে ODI বিশ্বকাপ, কলকাতা নয়, ফাইনাল হবে আমদাবাদে- রিপোর্ট

Cricket World Cup 2023 Date: ৫ অক্টোবর থেকে হতে পারে ODI বিশ্বকাপ, কলকাতা নয়, ফাইনাল হবে আমদাবাদে- রিপোর্ট

২০১১ সালে ভারতে শেষবার ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ হয়েছিল। তখন এই ঘটনার সাক্ষী ছিল ভারত। (ফাইল ছবি, সৌজন্যে গেটি ইমেজস এবং এপি)

Cricket World Cup 2023 Date: রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপের মোট ৪৮ টি ম্যাচের জন্য প্রাথমিকভাবে কলকাতা, আমদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, লখনউ, ইন্দোর, রাজকোট এবং মুম্বইকে বেছে নেওয়া হয়েছে। ফাইনাল হতে পারে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

আগামী ৫ অক্টোবর থেকে ৫০ ওভারের বিশ্বকাপ শুরু হতে পারে। ফাইনাল হতে পারে আগামী ১৯ নভেম্বর। এমনই জানানো হয়েছে ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদনে। ওই প্রতিবেদন অনুযায়ী, মোট ৪৮ টি ম্যাচের জন্য প্রাথমিকভাবে কলকাতা, আমদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, লখনউ, ইন্দোর, রাজকোট এবং মুম্বইকে বেছে নেওয়া হয়েছে। ফাইনাল হবে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

ওই প্রতিবেদন অনুযায়ী, ৪৬ দিনে যে মোচ ৪৮ টি ম্যাচ আছে, সেগুলির মধ্যে শুধুমাত্র ফাইনালের ভেন্যু চূড়ান্ত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। প্রস্তুতি ম্যাচের জন্য কোন দুটি বা তিনটি জায়গা বেছে নেওয়া হবে, সেটা এখনও নির্ধারিত হয়নি। কিন্তু বিশ্বকাপের ভেন্যু নির্ধারণ করতে এত দেরি হচ্ছে কেন? ওই প্রতিবেদন অনুযায়ী, ভারতের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন সময় বর্ষা বিদায় নেওয়ার কারণে বিশ্বকাপের ভেন্যু নির্ধারণের ক্ষেত্রে এত সময় লাগছে ভারতীয় বোর্ডের। শেষবার যখন ২০১১ সালে ভারতে ৫০ ওভারের বিশ্বকাপ হয়েছিল, সেটা ২ এপ্রিলই শেষ হয়েছিল। ফলে বৃষ্টি-বাদলের তেমন ঝক্কি ছিল না।

আরও পড়ুন: চতুর্থ ব্যাটার হিসাবে সূর্য নয়, তাহলে কোন ক্রিকেটারকে এগিয়ে রাখলেন সাবা করিম?

এমনিত সাধারণত বিশ্বকাপ শুরুর এক বছর আগেই সূচি ঘোষণা করে দেয় আইসিসি। কিন্তু এবার বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা যে সেই কাজটা করতে পারেনি, সেটার পিছুনে মূলত দুটি কারণ আছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, বিশ্বকাপর জন্য করছাড় এবং পাকিস্তান দলের ভিসায় অনুমোদনের বিষয় নিয়ে এখনও ভারত সরকারের চূড়ান্ত ছাড়পত্রের অপেক্ষা করছে বিসিসিআই। তবে গত সপ্তাহে আইসিসির ত্রৈমাসিক বৈঠকে বিসিসিআই নাকি আশ্বস্ত করেছে যে পাকিস্তান ক্রিকেট দলের সদস্যদের ভিসায় অনুমোদন প্রদান করবে ভারত সরকার। আর করছাড়ের ক্ষেত্রে ভারত সরকারের কী অবস্থান, তা নিয়ে শীঘ্রই বিসিসিআই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থাকে তথ্য প্রদান করবে।

আরও পড়ুন: ভারতে 2023 ODI World Cup জিতবে বাবররা, পাক কিংবদন্তির ভবিষ্যদ্বাণী

উল্লেখ্য, আয়োজক হিসেবে ২০১৪ সাল আইসিসির সঙ্গে যে চুক্তি স্বাক্ষর করেছিল বিসিসিআই, সেই চুক্তি অনুযায়ী, করছাড় পেতে আইসিসি ও সংশ্লিষ্ট প্রতিযোগিতায় যুক্ত সমস্ত বাণিজ্যিক সহযোগীকে সাহায্য করার জন্য ‘বাধ্য’ থাকবে ভারতীয় বোর্ড। ওই প্রতিবেদন অনুযায়ী, গত বছর আইসিসিকে জানানো হয় যে ২০২৩ সালের বিশ্বকাপের সম্প্রচার থেকে যে মুনাফা হবে, তার উপর ২০ শতাংশ কর (সারচার্জ) ধার্য করা হবে। পরবর্তীতে রাজ্য সংস্থাগুলিকে পাঠানো একটি চিঠিতে বিসিসিআই জানিয়েছিল যে আইসিসিকে যদি কর দিতে হয়, তা বিসিসিআইয়ের কোষাগার থেকে পুষিয়ে দেওয়া হবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ব্যাঙ্ককে ৪X৪০০ মিটার মিক্সড রিলেতে ঐতিহাসিক সোনা ভারতীয় দলের কলকাতা ও শহরতলিতে ভোটের জন্য তুলে নেওয়া হচ্ছে বাস, কত দিন চলবে ভোগান্তি? সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো ইউরোর পরে সব ধরনের ফুটবল থেকেই অবসর নেবেন- চমকে দিয়ে বড় ঘোষণা টনি ক্রুসের সাগরে তৈরি নিম্নচাপ, দুপুরেই আঁধারে ডুবল কলকাতা, ঝমঝমিয়ে বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে সাধুনিন্দা করে আঘাত দিয়েছেন সনাতনীদের, মমতার বিরুদ্ধে পদক্ষেপ চেয়ে মামলা করল VHP বাড়ির লেটার বক্সে চিঠি ফেলে গৃহত্যাগ স্কুলপড়ুয়ার, কোথায় গেল?‌ খোঁজ উত্তরপাড়ায় রণবীর ভোট দিলেও তিনি দেননি, নাগরিকত্ব বিতর্কের মাঝেই ইঙ্গিতপূর্ণ পোস্ট আলিয়ার 'রাজনৈতিক যোগ' নিয়ে মমতার অভিযোগের জবাব রামকৃষ্ণ মিশনের, কী বলল বেলুড় মঠ? ভোটে জিতলে অভিনয় ছাড়তে পারেন কঙ্গনা! তবে কে হবে প্রসেনজিতের ‘বিনোদিনী’?

Latest IPL News

সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো কেমন থাকবে পিচ, কী হতে চলেছে দুই দলের প্রথম একাদশ? বৃষ্টিতে খেলা না হলে কী হবে? RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ দিনটা আমাদের ছিল না- KKR-এর কাছে বিশ্রী হারের পরেও আশার কথা শোনালেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.