বাংলা নিউজ > ময়দান > ‘মানতে চাই না, আমরা ক্লান্ত’, কোহলিকেই নিজের সমস্যা খুঁজে বের করতে বললেন পন্টিং
রিকি পন্টিং এবং বিরাট কোহলি।

‘মানতে চাই না, আমরা ক্লান্ত’, কোহলিকেই নিজের সমস্যা খুঁজে বের করতে বললেন পন্টিং

  • বিরাট কোহলির খারাপ ফর্ম নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। পন্টিং জানিয়েছেন, কোথায় ভুল হচ্ছে কোহলির সঙ্গে, সেটা ওকেই খুঁজে বের করতে হবে। তাঁর মতে, কোহলির খারাপ ফর্মের কারণ মোটেও শারীরিক এবং মানসিক ক্লান্তি নয়।

অনেক দিন হয়ে গেল চূড়ান্ত খারাপ ছন্দে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। ২০১৯ সালের নভেম্বর থেকে কোহলি একটিও সেঞ্চুরি করেননি। আইপিএল ২০২২-এও কোহলিকে রান করার জন্য লড়াই করতে দেখা গিয়েছে। তিন বার গোল্ডেন ডাকে আউট হয়েছেন তিনি।

বিরাট কোহলির খারাপ ফর্ম নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। পন্টিং জানিয়েছেন, কোথায় ভুল হচ্ছে কোহলির সঙ্গে, সেটা ওকেই খুঁজে বের করতে হবে। তাঁর মতে, কোহলির খারাপ ফর্মের কারণ মোটেও শারীরিক এবং মানসিক ক্লান্তি নয়।

পাশাপাশি পন্টিং আরও বিশ্বাস করেন যে, কোহলির এই খারাপ ফর্ম খুব বেশি দিন থাকবে না। প্রসঙ্গত, বিসিসিআই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি পাঁচ ম্যাচের আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজের জন্য বিরাট কোহলিকে বিশ্রাম দিয়েছে। কোহলি একেবারে ইংল্যান্ড সফরে ভারতীয় দলের সঙ্গে যোগ দেবেন।

আরও পড়ুন: শুরুতেই ব্যর্থ, দু'জনেই করেছিলেন ২৯! ক্যাপ্টেন কোহলি আর নেতা পন্তের অদ্ভুত মিল

আরও পড়ুন: T20-র ইতিহাসে প্রথমবার ২০০+ রান করেও ম্যাচ জিততে পারল না ভারতীয় দল

রিকি পন্টিং দ্য আইসিসি রিভিউতে সাক্ষাৎকারে বলেছেন, ‘সব খেলোয়াড়ের জীবনেই কোনও না কোনও সময়ে খারাপ ফর্ম আসে। বিরাট কোহলি ১০-১২ বছর এমন সময়ের মধ্যে দিয়ে যাননি। কিন্তু আইপিএল চলাকালীন তিনি কতটা ক্লান্ত, তা নিয়ে অনেক কথা হয়েছিল। কোহলিকে কী ভাবে উন্নতি করতে হবে, সেটা নিয়ে ওঁকে কাজ করতে হবে। ওঁকেই বুঝতে হবে, ওঁর কৌশলগত ত্রুটি রয়েছে নাকি মানসিক সমস্যা। আমি নিশ্চিত যে, কোহলি নিখুঁত পেশাদার, তাই খুব দ্রুত এই কাজটি তিনি করবেন।’

পন্টিং আরও যোগ করেছন, ‘একটা জিনিস আমি আমার অভিজ্ঞতা থেকে জানি যে, একজন খেলোয়াড় হিসাবে নিজেকে আপনি প্রতারিত করেন, বোঝান, আপনি আসলে শারীরিক বা মানসিক ভাবে ক্লান্ত নন। আপনি প্রশিক্ষণের জন্য সর্বদা একটি নতুন উপায় খুঁজে বের করেন। আপনি সব সময় ম্যাচের জন্য নিজেকে প্রস্তুত করেন। কিছু দিনের জন্য বিরতি না নেওয়া পর্যন্ত আপনি কতটা ক্লান্ত তা বুঝতে পারবেন না।’

বন্ধ করুন