বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympics: প্রস্তুতি ম্যাচ চলাকালীন বর্ণবিদ্বেষী মন্তব্য, প্রতিবাদে তৎক্ষণাৎ মাঠ ছাড়ল জার্মানি
জার্মানির অলিম্পিক ফুটবল দল। ছবি- টুইটার।
জার্মানির অলিম্পিক ফুটবল দল। ছবি- টুইটার।

Tokyo Olympics: প্রস্তুতি ম্যাচ চলাকালীন বর্ণবিদ্বেষী মন্তব্য, প্রতিবাদে তৎক্ষণাৎ মাঠ ছাড়ল জার্মানি

  • হন্ডুরাসের বিরুদ্ধে অনুশীলন ম্যাচ চলাকালীন বর্ণবাদী মন্তব্য করা হয় জার্মান ডিফেন্ডারকে উদ্দেশ্য করে।

শুভব্রত মুখার্জি

সারা বিশ্বে বর্ণবিদ্বেষী আক্রমণ, মন্তব্য, কটুক্তি এখন মারণব্যাধির রুপ নিয়েছে। সদ্য শেষ হওয়া ইউরো কাপ ২০২০'র ফাইনালে এই 'রোগের' চরমতম কুৎসিত রূপ দেখা গিয়েছে। প্রসঙ্গত সেদিন ফাইনালে পেনাল্টি শুট আউটে ইংল্যান্ডের হয়ে তিনটি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছিলেন সাকা, স্যাঞ্চো এবং রাশফোর্ড। তারপর কিভাবে বর্ণবৈষম্যমূলক আক্রমণের শিকার তাদের হতে হয়েছে কারুর অজানা নয়। এবার সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটল অলিম্পিক্সের ওয়ার্ম আপ ম্যাচে। জাপানের ওয়াকাইয়ামাতে এক অনুশীলন ম্যাচে মুখোমুখি হয়েছিল জার্মানি এবং হন্ডুরাস দু'দল।

ম্যাচ শেষ হওয়ার ৫ মিনিট আগে এই অনভিপ্রেত ঘটনা ঘটে। তৎক্ষণাৎ এই ঘটনাকে প্রশয় না দেওয়ার কথা মাথায় রেখে টিম প্রত্যাহার করে জার্মান দল। জার্মান ফুটবলার তথা ডিফেন্ডার জর্ডন তরুনারিগাকে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়। ৩০ মিনিট করে মোট তিনটি ভাগে খেলা হয় ম্যাচটি।

উল্লেখ্য, ম্যাচটি বন্ধ দরজার পিছনে দর্শকশূন্যভাবে খেলা হচ্ছিল। ম্যাচ শেষ হতে তখনও ৫ মিনিট বাকি ছিল। খেলার ফল ছিল ১-১। এই অবস্থায় অভিযোগ ওঠে জর্ডনকে লক্ষ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে। হন্ডুরাস দলের বক্তব্য ছিল কোথাও ভুল বোঝাবুঝি হচ্ছে। পরে জার্মান দলের তরফে সরকারিভাবে টুইট করে এই ঘটনা জানানো হয়। প্রসঙ্গত জুলাইয়ের ২২ তারিখ ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ দিয়ে নিজেদের টোকিও অলিম্পিক্স অভিযান শুরু করবে জার্মানরা। হন্ডুরাস গ্রুপ বি'তে তাদের প্রথম ম্যাচে রোমানিয়ার মুখোমুখি হবে।

বন্ধ করুন