বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > মাত্র এক মাসের মধ্যেই নাকি ক্ষয় হয়ে যাচ্ছে টোকিও গেমসের পদক! অবাক দাবি চিনের

মাত্র এক মাসের মধ্যেই নাকি ক্ষয় হয়ে যাচ্ছে টোকিও গেমসের পদক! অবাক দাবি চিনের

অদ্ভূত দাবি চিনা অ্যাথনিলটদের।

টোকিও গেমসের পদকের গুণমান নিয়ে চিনের অ্যাথলিটদের অভিযোগে আলোড়ন পরে গিয়েছে। চিনের সোনাজয়ী প্রতিযোগীদের দাবি, তাঁরা যে জেতা সোনার পদক জিতেছেন গেমস থেকে, তা নাকি ইতিমধ্যেই ক্ষয়ে যেতে শুরু করেছে।

শুভব্রত মুখার্জি: টোকিও অলিম্পিক গেমস শেষ হয়েছে এক মাসও পার হয়নি। বিভিন্ন দেশের পদকজয়ীরা এখনও তাঁদের দেশে সংবর্ধনা, শুভেচ্ছায় ভাসছেন। আর এমন আবহে গেমসে দেওয়া পদকের গুণগত মান নিয়ে চাঞ্চল্যকর দাবি করে বসলেন চিনের দুই অ্যাথলিট।

তবে টোকিও গেমসের পদকের গুণমান নিয়ে চিনের অ্যাথলিটদের অভিযোগে আলোড়ন পড়ে গিয়েছে। চিনের সোনাজয়ী প্রতিযোগীদের দাবি, তাঁরা যে জেতা সোনার পদক জিতেছেন গেমস থেকে, তা নাকি ইতিমধ্যেই ক্ষয়ে যেতে শুরু করেছে। ঝু জুইং দাবির সমর্থনে একটি ছবিও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়াতে। 

উল্লেখ্য টোকিও অলিম্পিক্সের পদক ই-ওয়েস্ট অর্থাৎ ইলেকট্রনিক বর্জ্য পদার্থ দিয়ে তৈরি। মূলত বাতিল হয়ে যাওয়া স্মার্ট মোবাইল, ল্যাপটপ, কম্পিউটারকে এ ভাবে পুনর্ব্যবহারযোগ্য করে তোলা হয়েছে । কিন্তু কয়েক সপ্তাহেই পদকের এই হাল দেখে বিভিন্ন মহলে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।

টোকিও গেমসের পদক ক্ষয়ে যাওয়ার দাবি চিনা অ্যাথলিটদের।
টোকিও গেমসের পদক ক্ষয়ে যাওয়ার দাবি চিনা অ্যাথলিটদের।

তবে এই আভিযোগকে ভিত্তিহীন বলে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) তরফে উড়িয়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য মহিলা বিভাগে ব্যক্তিগত ট্রাম্পোলিনে সোনা জিতেছিলেন চিনের ঝু জুইং। দেশে ফেরার পরে তিনি সযত্নে স্বর্ণ পদকটি তাঁর আলমারিতে রেখেছিলেন। সম্প্রতি তা বের করে পর্যবেক্ষণ করার সময় তার এই ক্ষয়ে যাওয়ার বিষয়টি নজরে পড়ে।

চিনের সোশ্যাল মাধ্যমে ঝু সেই ছবি পোস্ট করে লিখেছেন, ‘এ ভাবে পদক যে ক্ষইতে পারে তা নিজের চোখে না দেখলে বিশ্বাস হত না। প্রথমে পদকের এভাবে ক্ষয়ে যাওয়ার বিষয়টি মানতে পারিনি আমি। ভেবেছিলাম দাগ পড়েছে। পরিষ্কার করতে গেলে দেখি সেই দাগ বড় হচ্ছে।' এই বিষয়ে আইওসি দাবি করেছে পদকের উপর প্লাস্টিকের যে স্তর থাকে যা পদককে রক্ষা করে তার ক্ষয় হয়েছে।

চিনের আর এক অ্যাথলিট ওয়াং সুনও একই দাবি করেছেন। সাঁতারের ২০০ মিটারের ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছেন। তিনিও পদক ক্ষয়ে যাওয়ার অভিযোগ তুলেছেন।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

লন্ডনে জন্মেও বিরাট অনুষ্কার পুত্র পাচ্ছে না ব্রিটিশ নাগরিকত্ব! কেন? সঙ্গমে স্বামীর অনীহা!সোজা থানায় গিয়ে ব্যক্তির বিরুদ্ধে FIR দায়ের স্ত্রীর কেমন হল ICSE-র ইংরেজি পরীক্ষা? গতবারের থেকেও কঠিন? কী বলছে পড়ুয়া ও শিক্ষকরা? নিশীথ প্রামাণিক নিয়ে বিরাট রায় দিল কলকাতা হাইকোর্ট, স্বস্তি বাড়ল গেরুয়া শিবিরে আরও কয়েকটা বছর KKR-এ খেলতাম, আমার ব্যাঙ্ক ব্যালেন্সও বাড়ত: মনোজ তিওয়ারি ৮৭তে পা, জন্মদিনে কেন কারোর সঙ্গে দেখা করতে চাইলেন না মহানায়কের নায়িকা সাবিত্রী? তিনে পা দিল জেহ! বার্থ ডে পার্টিতে চাঁদের হাট,হাজির মামা রণবীর থেকে রাহা, সোনমরা সৌরভের কীর্তিকে কুর্নিশ, লর্ডস স্টেডিয়ামের রেপ্লিকা বানিয়ে দাদাকে উপহার মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ১০ টাকা করে অনুদান, পোর্টাল চালু করবে পর্ষদ সব বাধা বিপত্তির কাটিয়ে ফের কাছাকাছি আসছে সূর্য-দীপা? জোড়া লাগবে ভাঙা সংসার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.