বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > মাত্র এক মাসের মধ্যেই নাকি ক্ষয় হয়ে যাচ্ছে টোকিও গেমসের পদক! অবাক দাবি চিনের
অদ্ভূত দাবি চিনা অ্যাথনিলটদের।
অদ্ভূত দাবি চিনা অ্যাথনিলটদের।

মাত্র এক মাসের মধ্যেই নাকি ক্ষয় হয়ে যাচ্ছে টোকিও গেমসের পদক! অবাক দাবি চিনের

  • টোকিও গেমসের পদকের গুণমান নিয়ে চিনের অ্যাথলিটদের অভিযোগে আলোড়ন পরে গিয়েছে। চিনের সোনাজয়ী প্রতিযোগীদের দাবি, তাঁরা যে জেতা সোনার পদক জিতেছেন গেমস থেকে, তা নাকি ইতিমধ্যেই ক্ষয়ে যেতে শুরু করেছে।

শুভব্রত মুখার্জি: টোকিও অলিম্পিক গেমস শেষ হয়েছে এক মাসও পার হয়নি। বিভিন্ন দেশের পদকজয়ীরা এখনও তাঁদের দেশে সংবর্ধনা, শুভেচ্ছায় ভাসছেন। আর এমন আবহে গেমসে দেওয়া পদকের গুণগত মান নিয়ে চাঞ্চল্যকর দাবি করে বসলেন চিনের দুই অ্যাথলিট।

তবে টোকিও গেমসের পদকের গুণমান নিয়ে চিনের অ্যাথলিটদের অভিযোগে আলোড়ন পড়ে গিয়েছে। চিনের সোনাজয়ী প্রতিযোগীদের দাবি, তাঁরা যে জেতা সোনার পদক জিতেছেন গেমস থেকে, তা নাকি ইতিমধ্যেই ক্ষয়ে যেতে শুরু করেছে। ঝু জুইং দাবির সমর্থনে একটি ছবিও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়াতে। 

উল্লেখ্য টোকিও অলিম্পিক্সের পদক ই-ওয়েস্ট অর্থাৎ ইলেকট্রনিক বর্জ্য পদার্থ দিয়ে তৈরি। মূলত বাতিল হয়ে যাওয়া স্মার্ট মোবাইল, ল্যাপটপ, কম্পিউটারকে এ ভাবে পুনর্ব্যবহারযোগ্য করে তোলা হয়েছে । কিন্তু কয়েক সপ্তাহেই পদকের এই হাল দেখে বিভিন্ন মহলে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।

টোকিও গেমসের পদক ক্ষয়ে যাওয়ার দাবি চিনা অ্যাথলিটদের।
টোকিও গেমসের পদক ক্ষয়ে যাওয়ার দাবি চিনা অ্যাথলিটদের।

তবে এই আভিযোগকে ভিত্তিহীন বলে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) তরফে উড়িয়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য মহিলা বিভাগে ব্যক্তিগত ট্রাম্পোলিনে সোনা জিতেছিলেন চিনের ঝু জুইং। দেশে ফেরার পরে তিনি সযত্নে স্বর্ণ পদকটি তাঁর আলমারিতে রেখেছিলেন। সম্প্রতি তা বের করে পর্যবেক্ষণ করার সময় তার এই ক্ষয়ে যাওয়ার বিষয়টি নজরে পড়ে।

চিনের সোশ্যাল মাধ্যমে ঝু সেই ছবি পোস্ট করে লিখেছেন, ‘এ ভাবে পদক যে ক্ষইতে পারে তা নিজের চোখে না দেখলে বিশ্বাস হত না। প্রথমে পদকের এভাবে ক্ষয়ে যাওয়ার বিষয়টি মানতে পারিনি আমি। ভেবেছিলাম দাগ পড়েছে। পরিষ্কার করতে গেলে দেখি সেই দাগ বড় হচ্ছে।' এই বিষয়ে আইওসি দাবি করেছে পদকের উপর প্লাস্টিকের যে স্তর থাকে যা পদককে রক্ষা করে তার ক্ষয় হয়েছে।

চিনের আর এক অ্যাথলিট ওয়াং সুনও একই দাবি করেছেন। সাঁতারের ২০০ মিটারের ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছেন। তিনিও পদক ক্ষয়ে যাওয়ার অভিযোগ তুলেছেন।

বন্ধ করুন