বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > কেন এবার নিজেই নিজের কোচ হবেন ভারতের তারকা শুটার অভিষেক ভার্মা

কেন এবার নিজেই নিজের কোচ হবেন ভারতের তারকা শুটার অভিষেক ভার্মা

অনুশীলন করছেন অভিষেক ভর্মা (ছবি:পিটিআই) (PTI)

অভিষেক ভর্মা জানান ভারতীয় শুটিং কোচদের নিয়ে তার যা অভিজ্ঞতা তাতে করে তিনি ভবিষ্যতে বিশ্বকাপ এবং এশিয়ান ও অলিম্পিক্সের প্রস্তুতি নিজেই নিতে চান। পেশায় আইনজীবী শুটার অভিষেক ভর্মা জানান তিনি তার প্রস্তুতি সারবেন চন্ডীগড় শুটিং রেঞ্জে অথবা ভোপালের মধ্যপ্রদেশ রাজ্য শুটিং রেঞ্জে।

শুভব্রত মুখার্জি: টোকিও অলিম্পিক্সের পরে ভারতের সবথেকে আলোচিত নাম পানিপথ। যেখানকার 'সোনার ছেলে' নীরজ চোপড়ার হাত ধরে ভারতের অলিম্পিক্স ইতিহাসে প্রথমবার অ্যাথলেটিক্সের ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে ভারত পদক জিতেছিল তাও সোনার পদক। অপরদিকে এই পানিপথের অপর ছেলে শুটার অভিষেক ভর্মার জীবনটাও বদলে গিয়েছে। টোকিওর যোগ্যতা অর্জন করলেও তিনি সেইভাবে সাফল্য পাননি। বর্তমানে দেশে ফিরে তিনি ব্যস্ত টোকিওতে তার পারফরম্যান্স নিয়ে কাটাছেঁড়া করতে। পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলে তিনি টোকিওতে ১৭ তম স্থানে শেষ করেন। যদিও কোয়ালিফাইং রাউন্ডে তিনি প্রথম স্থানেই শেষ করেছিলেন। ৩১ বছর বয়সী অভিষেক ভর্মা চাননা টোকিওর ভুলগুলো ফের করতে। তাই এবার নিজেই নিজেকে কোচিং করানোর সিদ্ধান্ত নিলেন তিনি।

অফ ফিল্ড ইস্যু সম্বন্ধে বলতে গিয়ে অভিষেক জানান 'ঘা খুব গুরুতর। সারতে অনেক সময় লাগবে। যশস্বীনি সিং দেশওয়ালের সঙ্গে জুটি বেঁধে মিক্সড ইভেন্টে অভিষেক নিজের ইভেন্টে যে ব্যর্থতার সম্মুখীন হয়েছেন তা ভোলাতে সময় লাগবে তা মেনে নিয়েছেন অভিষেক। তার মতে আমার প্রথম অলিম্পিক্স হওয়া সত্ত্বেও নিজের উপর প্রত্যাশার চাপটা একটু বেশিই বাড়িয়ে ফেলেছিলাম যার প্রভাব পড়েছে পারফরম্যান্সে।

অভিষেক ভর্মা জানান ভারতীয় শুটিং কোচদের নিয়ে তার যা অভিজ্ঞতা তাতে করে তিনি ভবিষ্যতে বিশ্বকাপ এবং এশিয়ান ও অলিম্পিক্সের প্রস্তুতি নিজেই নিতে চান। পেশায় আইনজীবী শুটার অভিষেক ভর্মা জানান তিনি তার প্রস্তুতি সারবেন চন্ডীগড় শুটিং রেঞ্জে অথবা ভোপালের মধ্যপ্রদেশ রাজ্য শুটিং রেঞ্জে। যখন ন্যাশনাল ক্যাম্প করোনার কারণে বন্ধ ছিল তখন তিনি পিস্তল কোচ যশপাল রানার শুটিং অ্যাকাডেমিতে অনুশীলন করেছিলেন। তিনি বলেন 'কোচিংয়ের ক্ষেত্রে একটা সার্বভৌমত্ব দরকার। শুটারদের ব্যক্তিগত কোচ পাঠাতে হবে না হয় জাতীয় কোচকেই ধরে রাখতে হবে। পর্দার পিছনে এই লড়াইটা বন্ধ হয়া উচিত। এটা দলের পক্ষে মোটেও ভাল নয়।'

বন্ধ করুন