বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > ১২৮ বছর পরে অলিম্পিক্সে হতে পারে ক্রিকেট! কতগুলো দল, কোন ফর্ম্যাটে খেলবে?

১২৮ বছর পরে অলিম্পিক্সে হতে পারে ক্রিকেট! কতগুলো দল, কোন ফর্ম্যাটে খেলবে?

১২৮ পরে অলিম্পিক্সে দেখা যাবে ক্রিকেট

আসলে ২০২৮ সালের অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার মহড়া শুরু হয়ে গিয়েছে। এতে মহিলা ও পুরুষ উভয় ক্রিকেটকে সমানভাবে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ১২৮ বছরের অনুপস্থিতির পরে অলিম্পিক্সের কাছে ক্রিকেটকে পুনরায় অন্তর্ভুক্তি করার প্রস্তাব দিয়েছে।

১২৮ বছর পর অলিম্পিক্সের আসরে আবার দেখা যাবে ক্রিকেট। তবে এবারে একসঙ্গে খেলতে দেখা যাবে পুরুষ ও মহিলা ক্রিকেট দলকে। জেনে নিন কোন ফর্ম্যাটে ম্যাচগুলো অনুষ্ঠিত হতে চলেছে। সারা বিশ্বের ক্রিকেট ভক্তদের জন্য একটি খুব খুশির খবর আসছে। আসলে ২০২৮ সালের অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার মহড়া শুরু হয়ে গিয়েছে। এতে মহিলা ও পুরুষ উভয় ক্রিকেটকে সমানভাবে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ১২৮ বছরের অনুপস্থিতির পরে অলিম্পিক্সের কাছে ক্রিকেটকে পুনরায় অন্তর্ভুক্তি করার প্রস্তাব দিয়েছে। কারণ এটি দীর্ঘকাল ধরে ক্রিকেটের বিশ্বায়নের একটি গুরুত্বপূর্ণ উপায় হিসাবে দেখা হচ্ছে।

আরও পড়ুন… ICC T20 WC 2022: চাহালকে কেন একটা ম্যাচও খেলায়নি রোহিত-রাহুল? উত্তর দিলেন ডিকে

প্রকৃতপক্ষে,বেশিরভাগ দেশে,খেলাধুলার জন্য তহবিল অলিম্পিক গেমসের উপর ফোকাস করা হয়,যার অর্থ এই ধরনের তহবিল ক্রিকেটের জন্য পর্যায়ক্রমে বন্ধ করা হয়েছে। ২০২৮ সালের অলিম্পিক্সের জন্য প্রাথমিক ক্রীড়া কর্মসূচিতে ২৮টি খেলার পাশাপাশি,ক্রিকেট হল অন্যান্য নয়টি খেলার মধ্যে একটি যা অন্তর্ভুক্তির জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছে। গেমসের মূল ইভেন্টের সঙ্গে একটি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে। সেপ্টেম্বরের কাছাকাছি সময়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে মনে করা হচ্ছে।

আরও পড়ুন… ভিডিয়ো: ‘আমি কি তোমার শার্ট নিতে পারি?’ খুদে ভক্তের আবদারে ওয়ার্নারের মজার জবাব

এই আসরে ছয়টি দলকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছে আইসিসি। প্রতিটি দলে ১৪ জন খেলোয়াড়ের একটি স্কোয়াড থাকবে। যাতে খেলোয়াড়ের সংখ্যা নিয়ন্ত্রণ করা যায়। এর মানে হল যে পুরুষ এবং মহিলাদের ম্যাচগুলি একই সঙ্গে না হয়ে পিছনের দিকে খেলা যেতে পারে,যা ইভেন্ট আয়োজনে খরচ সীমিত করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। এর পাশাপাশি ৬টি দলকে ২টি গ্রুপে ভাগ করা হবে যার মধ্যে শীর্ষ দুটি দল সেমিফাইনালে যাবে। এরপর ফাইনালে জয়ী দলকে স্বর্ণপদক দেওয়া হবে।

জানা গিয়েছে টুর্নামেন্টের প্রথম সপ্তাহে মহিলাদের ক্রিকেটটি আয়োজন করা হবে। পরের সপ্তাহে ছেলেদের ম্যাচ অনুষ্ঠিত হতে পারে। এই ম্যাচ গুলো টি টোয়েন্টি ফর্ম্যাটে খেলা হবে। সবকটি ম্যাচ একটি স্টেডিয়ামেই খেলা হবে বলে খবর পাওয়া যাচ্ছে।

 

বন্ধ করুন