বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > ৭টি পদক জিতে অলিম্পিক্সে সর্বকালীন রেকর্ড অজি সাঁতারুর, ভেঙে দিলেন থর্পের নজিরও
এমা ম্যাককেয়ন। ছবি- গেটি/টুইটার।
এমা ম্যাককেয়ন। ছবি- গেটি/টুইটার।

৭টি পদক জিতে অলিম্পিক্সে সর্বকালীন রেকর্ড অজি সাঁতারুর, ভেঙে দিলেন থর্পের নজিরও

  • অস্ট্রেলিয়ার সবথেকে সফল অলিম্পিয়ানের তকমা ছিনিয়ে নিলেন এমা ম্যাককেয়ন।

অলিম্পিক্সের ইতিহাসে সর্বকালীন নজির গড়লেন এমা ম্যাককেয়ন। টোকিও অলিম্পিক্স থেকে ৪টি সোনা-সহ মোট ৭টি পদক জিতলেন ২৭ বছর বয়স অস্ট্রেলিয়ান সাঁতারু।

মেয়েদের ৪x১০০ মিটার মেডলি ব়্যালিতে অস্ট্রেলিয়া সোনা জয়ের সঙ্গে সঙ্গেই ইতিহাসে জায়গা করে নেন এমা। একটি অলিম্পিক্সের সাঁতার থেকে ৭টি পদক জেতা একমাত্র মহিলা অ্যাথলিটে পরিণত হলেন তিনি। ম্যাককেয়ন ভেঙে দেন জার্মানির ক্রিশ্চিন ওটো ও আমেরিকার নাতালি কাফলিনের একটি অলিম্পিক্সের সাঁতারে সবথেকে বেশি ৬টি করে পদক জয়ের রেকর্ড। ক্রিশ্চিন ১৯৮৮ অলিম্পিক্সে ৬টি সোনা জিতেছিলেন। নাতালি ২০০৮ অলিম্পিক্সে ১টি সোনা, ২টি রুপো ও ৩টি ব্রোঞ্জ পদক জেতেন।

(টোকিও অলিম্পিক্স ২০২০-র যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলায়)

টোকিওয় এমার পদক:-
১. ৫০ মিটার ফ্রি-স্টাইল (সোনা)
২. ১০০ মিটার ফ্রি-স্টাইল (সোনা)
৩. ৪x১০০ মিটার ফ্রি-স্টাইল (সোনা)
৪. ৪x১০০ মিটার মেডলি ফ্রি-স্টাইল (সোনা)
৫. ১০০ মিটার বাটারফ্লাই (ব্রোঞ্জ)
৬. ৪x১০০ মিটার ফ্রি-স্টাইল (ব্রোঞ্জ)
৭. ৪x১০০ মিটার মিক্সড মেডলি

এবার সাতটি পদক জয়ের সুবাদে অলিম্পিক্সে এমার মোট পদক সংখ্যা দাঁড়াল ১১টি। তিনি রিও অলিম্পিক্সে ১টি সোনা, ২টি রুপো ও ১টি ব্রোঞ্জ পদক জিতেছিলেন। এই নিরিখে এমা অস্ট্রেলিয়ার সর্বকালের সফল অলিম্পিয়ানে পরিণত হন। তিনি পিছনে ফেলে দেন ইয়ান থর্প ও লেইজেল জোনসের অস্ট্রেলিয়ার হয়ে সবথেকে বেশি ৯টি করে অলিম্পিক্স পদক জয়ের নজির।

বন্ধ করুন