বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > কুস্তি থেকে এল দ্বিতীয় পদক, ভারতের প্রত্যাশা পূরণ করে ব্রোঞ্জ জিতলেন বজরং

কুস্তি থেকে এল দ্বিতীয় পদক, ভারতের প্রত্যাশা পূরণ করে ব্রোঞ্জ জিতলেন বজরং

বজরং পুনিয়া।

ব্রোঞ্জ মেডেল বাউটে বজরং ৮-০ ব্যাবধানে পরাজিত করেন বিশ্বচ্যাম্পিয়নশিপে রুপো জয়ী কুস্তিগীরকে।

টোকিও অলিম্পিক্সের কুস্তিতে ভারতের অন্যতম পদক সম্ভাবনা ছিলেন বজরং পুনিয়া। সেই সম্ভাবনাকে তিনি বাস্তবে রূপ দিলেন শেষমেশ। ছেলেদের ফ্রি-স্টাইল কুস্তির ৬৫ কেজি বিভাগের সেমিফাইনালে হেরে যাওয়ায় সোনা ও রুপোর দৌড় থেকে ছিটকে গিয়েছিলেন আগেই। তবে ব্রোঞ্জ জিতে দেশবাসীর প্রত্যাশা পূরণ করলেন বজরং।

ব্রোঞ্জ মেডেল বাউটে বজরং ৮-০ ব্যাবধানে পরাজিত করেন বিশ্বচ্যাম্পিয়নশিপে রুপো জয়ী কাজাখাস্তানের কুস্তিগীর দৌলত নিয়াজবেকভকে। কাজাখ কুস্তিগীর বজরংয়ের কাছে নেহাৎ অপিরিচিত প্রতিপক্ষ নন। কেননা, মাস দু'য়েক আগেই তাঁকে পরাজিত করেছেন পুনিয়া। তবে ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে দৌলতের বিরুদ্ধে সেমিফাইনালে হারতে হয়েছিল বজরংকে। অবশেষে অলিম্পিক্সের আসরে সেই হারের মধুর প্রতিশোধ নিলেন পুনিয়া।

(টোকিও অলিম্পিক্স ২০২০-র যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলায়)

ব্রোঞ্জ মেডেল বাউটের ফার্স্ট পিরিয়ডে ২-০ পয়েন্টে এগিয়ে থাকেন বজরং। তিনি দু'বার এক পয়েন্ট করে সংগ্রহ করেন। সেকেন্ড পিরিডয়েও খাতা খুলতে পারেননি কাজাখ কুস্তিগীর। বজরং সেখানে সেকেন্ড পিরিয়ড থেকে তুলে নেন আরও ৬ পয়েন্ট (২+২+২)।

কোন পথে এল ব্রোঞ্জ:-
১. বজরং প্রথম বাউটে পরাজিত করেন কিরগিজস্তানের এরনাজার আকমাতালিয়েভকে। বাউট ৩-৩ পয়েন্টের সমতায় থাকলেও পয়েন্ট উইনিং মুভের জন্য বজরংকে জয়ী ঘোষণা করা হয়।
২. কোয়ার্টার ফাইনাল বাউটে তিনি হারিয়ে দেন ইরানের মর্তেজা গিয়াসি চেকাকে। ২-১ ব্যবধানে এগিয়ে থাকা অবস্থায় প্রতিপক্ষকে টেক ডাউন করে বাউট জিতে নেন বজরং।
৩. সেমিফাইনাল বাউটে রিও অলিম্পিক্সের ব্রোঞ্জ জয়ী তথা তিন বারের বিশ্বচ্যাম্পিয়ন হাজি আলিয়েভের কাছে ৫-১২ ব্যবধানে পরাজিত হলেন বজরং।
৪. ব্রোঞ্জ মেডেল বাউটে বজরং ৮-০ ব্যাবধানে পরাজিত করেন বিশ্বচ্যাম্পিয়নশিপে রুপো জয়ী কাজাখাস্তানের কুস্তিগীর দৌলত নিয়াজবেকভকে।

বন্ধ করুন