বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > 'সোনা নিয়ে এস', বার্তা ‘রিলের’ কবীর খানের, সেরাটা উজাড়ের আশ্বাস ‘রিয়েল কোচের’
‘রিয়েল’ কবীর খান এবং 'রিলের' কবীর খান। (ছবি সৌজন্য টুইটার)

'সোনা নিয়ে এস', বার্তা ‘রিলের’ কবীর খানের, সেরাটা উজাড়ের আশ্বাস ‘রিয়েল কোচের’

  • ‘রিয়েল’ কবীর খান এবং 'রিলের' কবীর খানের মিল পাচ্ছেন?

শুভব্রত মুখার্জি

১৯৮০ সালের পর থেকে হকিতে বিশেষ করে অলিম্পিক্স গেমসের মঞ্চে ভারতের সাফল্য বলতে একেবারেই কিছু নেই। সেই জায়গায় দাঁড়িয়ে টোকিওতে বদলে গিয়েছে সম্পূর্ণ প্রেক্ষাপট। পুরুষ দল গ্রেট ব্রিটেনকে হারিয়ে সেমিফাইনালে প্রবেশ করার ঠিক পরের দিনেই তিনবারের অলিম্পিক্স চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে ঐতিহাসিক জয় পেয়েছেন রানি রামপাল, সবিতা পুনিয়ারা। তাঁদের এই জয়ের নেপথ্য কারিগর কিন্তু এক ডাচম্যান। হল্যান্ডের বাসিন্দা সর্ড মারাইন এই মুহূর্তে ভারতীয় মহিলা হকি দলের প্রধান কোচ। আর এই ঐতিহাসিক জয়ের পর তিনি নিজের পরিবারকে উদ্দেশ্য করে যে টুইটটি করেছেন তা ইতিমধ্যেই ভাইরাল। তাঁকে ভালবাসার জোয়ারে ভাসিয়েছেন দেশ-বিদেশের ক্রীড়াপ্রেমীরা।

(টোকিও অলিম্পিক্স ২০২০-এর যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন -- এখানে)

অজিদের বিরুদ্ধে ম্যাচ শেষের পরে ক্যামেরা যখন তাঁর দিকে তাক করল, তখন মারিন রেলিংয়ের উপর হাত রেখে মাথা নীচু করে আছেন। চোখ থেকে পড়ছে আনন্দাশ্রু । আর কেনই বা তিনি আবেগপ্রবণ হবেন না। ২০১৬ সালে যে দলটা রিও অলিম্পিক্সে একটা ম্যাচও জিততে পারেনি। টোকিও অলিম্পিক্স অভিযান শুরুর দিকেও তাদের পরের রাউন্ডে যাওয়াটাই অনিশ্চিত ছিল। তারাই কিনা এখন পরপর তিন ম্যাচ জিতে সেমিফাইনালে উঠে গেল।

ম্যাচ শেষে বাড়ি ফেরার পথে টিম বাসে নিজের ছাত্রীদের সঙ্গে একটি গ্রুপ-ফি তোলেন মারাইন। সেই ছবিই নিজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করে লেখেন 'সরি ফ্যামিলি আমার বাড়ি ফিরতে দেরি হবে।' এই টুইটের পরেই শুভেচ্ছার বন্যায় ভেসে যান মারিন। তার টুইটটি চোখ এড়ায়নি বড়পর্দায় ভারতীয় মহিলা হকি দলের কোচের ভূমিকায় অভিনয় করা শাহরুখ 'কবীর' খানের। তিনি টুইটটি রিটুইট করে লেখেন 'কোনও সমস্যা নেই। খালি বাড়ি ফেরার পথে সোনাটা নিয়ে ফিরবেন। এটা ভারতের কোটি কোটি মানুষের ইচ্ছা। এই বছর তো ধনতেরাস আবার ২ নভেম্বর। একজন প্রাক্তন কোচ কবীর খানের (চাক দে ইন্ডিয়ায় শাহরুখ খানের চরিত্রের নাম) বার্তা।' সেই টুইটের উত্তরে মারিন মজার ছলে লেখেন, 'সমস্ত সাপোর্ট এবং ভালবাসার জন্য অশেষ ধন্যবাদ।আমরা আমাদের সেরাটা উজাড় করে দেব। বাস্তবের কোচের তরফ থেকে।' বলে একটি মজার স্মাইলি ও পোস্ট করেন তিনি।

বন্ধ করুন