বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > ২০৩২ সালে অলিম্পিক্স অনুষ্ঠিত হবে ব্রিসবেনে, বড় ঘোষণা IOC-র
২০৩২ অলিম্পিক্স অনুষ্ঠিত হবে ব্রিসবেনে। ছবি- গেটি।
২০৩২ অলিম্পিক্স অনুষ্ঠিত হবে ব্রিসবেনে। ছবি- গেটি।

২০৩২ সালে অলিম্পিক্স অনুষ্ঠিত হবে ব্রিসবেনে, বড় ঘোষণা IOC-র

  • তিন দশক পরে অলিম্পিক্স ফিরছে অস্ট্রেলিয়ার মাটিতে।

২০৩২ সালে সামার অলিম্পিক্স অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। সরকারিভাবে এমনটাই ঘোষণা করল আন্তর্জাতিক অলিম্পক সংস্থা। আইওসির অভ্যন্তরীণ ভোটাভুটিতে এরতরফা সম্মতি মেলে ব্রিসবেনকে ৩৫তম অলিম্পিক্সের দায়িত্ব দেওয়ার বিষয়ে।

সুতরাং, ৩২ বছর পর ফের অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস। শেষবার ২০০০ সালে সিডনিতে বসেছিল অলিম্পিক্সের আসর। তার আগে ১৯৫৬ সালে অলিম্পিক্স আয়োজন করেছিল মেলবোর্ন।

উল্লেখ্যে, ২০২৪ অলিম্পিক্স অনুষ্ঠিত হবে প্যারিসে। ২০২৮ সালে অলিম্পিক গেমস আয়োজন করবে লস অ্যাঞ্জেলেস। তার পরেই ব্রিসবেনে অনুষ্ঠিত হবে সামার গেমস। সুতরাং, প্রস্তুতির জন্য এগারো বছর সময় হাতে পাচ্ছে ব্রিসবেন। অলিম্পিক্সের পাশাপাশি ২০৩১ সালের প্যারালিম্পিকে গেমসও অনুষ্ঠিত হবে ব্রিসবেনে।

ব্রিসবেনকে দায়িত্ব দেওয়ার বিষয়টিতে মেনে নিচ্ছেন কিনা, এই বিষয়ে জানতে চেয়ে মোট ৮০টি ভোটিং কার্ড বিতরণ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। যার মধ্যে বৈধ ভোট পড়ে ৭৭টি। ব্রিসবেনকে দায়িত্ব দেওয়ার পক্ষে ভোট পড়ে ৭৭টি। বিপক্ষে ভোট পড়ে মাত্র ৫টি।

অলিম্পিক্সের দায়িত্ব পাওয়ার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ‘শুধুমাত্র ব্রিসবেন বা কুইন্সল্যান্ডের জন্য নয়, বরং এটা সারা দেশের জন্য একটা ঐতিহাসিক দিন। কেবলমাত্র গুটিকয়েক আন্তর্জাতিক শহরই অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পেতে পারে। সেদিক থেকে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার এই ঘোষণা প্রকারান্তরে ব্রিসবেনকে তেমনই শহরের স্বীকৃতি দিয়ে গেল।’ 

বন্ধ করুন