বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > এক পা তুলে ভার উত্তোলন চিনা অ্যাথলিটের, জিতলেন সোনাও, দেখুন সেই কীর্তির ভিডিয়ো

এক পা তুলে ভার উত্তোলন চিনা অ্যাথলিটের, জিতলেন সোনাও, দেখুন সেই কীর্তির ভিডিয়ো

চিনের লি ফাবিন। (ছবি সৌজন্য টুইটার)

দেখে নিন সেই ভিডিয়ো।

তাঁর ট্রেডমার্ক ‘স্টাইল’ এটাই। আর সেই ‘স্টাইল’-এর সাক্ষী থাকল টোকিও অলিম্পিক্সও। এক পা তুলে ভার উত্তোলনের পর পুরুষদের ৬১ কেজি বিভাগে সোনা জিতে নিলেন চিনের লি ফাবিন। যিনি অলিম্পিক্সের ইতিহাসে পঞ্চম ভারোত্তলক হিসেবে চতুর্থ সোনা জয়ের নজির তৈরি করলেন।

(টোকিয়ো অলিম্পিক্স ২০২০-এর যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন -- এখানে)

রবিবার প্রথম ক্লিন অ্যান্ড জার্কে ১৬৬ কেজি তোলেন চিনা ভারোত্তলক। ভার তোলার পর কিছুক্ষণের জন্য শূন্যে পা তুলে থাকেন। যা ‘ফ্লেমিঙ্গো লিফট’ নামে পরিচিত। যদিও নিজের ডান পা শূন্যে তুলতে গিয়ে প্রায় ভারসাম্য হারিয়ে ফেলছিলেন ফাবিন। তা দেখে হেসে ফেলেন অনেকেই। ভার নামিয়ে নিজেও হাসতে থাকেন। যিনি ২০১৭ সালের এশিয়ান চ্যাম্পিয়নশিপেও একই ‘স্টাইল’ দেখিয়েছিলেন।

পরে সাংবাদিক বৈঠকে ফাবিন বলেন, ‘এটা ক্ষণিকের ভুল ছিল। আমি প্রায় ভারসাম্য হারিয়ে ফেলছিলাম। কিন্তু প্রশিক্ষণের সময় আমি এটা অনুশীলন করছিলাম।’ সঙ্গে তিনি যোগ করেন, ‘আমি জানি যে এটা বিনোদন দেয়। কিন্তু এরকম করতে আমি বারণ করব। কারণ এটার ফলে গুরুতর চোটের সম্ভাবনা থাকে। আমার শারীরিক কাঠামো অত্যন্ত মজবুত এবং এটার উপর আমি অনেক খেটেছি।’

তারইমধ্যে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতে নেন ফাবিন। ক্লিন অ্যান্ড জার্কে ১৬৬ কেজি এবং সার্বিকভাবে ৩১৩ কেজি ভার উত্তোলন করেন। শুধু তাই নয়, এশিয়ান গেমসের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়ার ইকো উলি ইরওয়ানের থেকে ১১ কেজি বেশি ভার উত্তোলন করেন। যদিও রবিবার স্ন্যাচের প্রথম চেষ্টায় অপ্রত্যাশিতভাবে ১৩৭ কেজি তুলতে পারেননি ২৮ বছরের ফাবিন। তবে তৃতীয় চেষ্টায় ১৪১ কেজি তুলে চার কেজি এগিয়ে থেকে ক্লিন অ্যান্ড জার্কে যান। ক্লিন অ্যান্ড জার্কে ১৭২ কেজিও তোলেন। যা ইরওয়ানের গড়া বিশ্ব রেকর্ডের থেকে মাত্র দু'কেজি কম।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

West Indies বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে…

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.