বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > আমেরিকার কাছে হেরে অলিম্পিক্সের পদক নিয়ে ভারতকে জ্ঞান চিনা সংবাদমাধ্যমের
ভারতের পদকজয়ীদের সংবর্ধনা। (ছবি সৌজন্য, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)
ভারতের পদকজয়ীদের সংবর্ধনা। (ছবি সৌজন্য, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)

আমেরিকার কাছে হেরে অলিম্পিক্সের পদক নিয়ে ভারতকে জ্ঞান চিনা সংবাদমাধ্যমের

  • টোকিও অলিম্পিক্সে ভারতের পারফরম্যান্স নিয়ে চূড়ান্ত কটাক্ষ করল চিন।

টোকিও অলিম্পিক্সে ভারতের পারফরম্যান্স নিয়ে চূড়ান্ত কটাক্ষ করল চিন। সেদেশের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়ায় কটাক্ষ করা হয়েছে, বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারত। অথচ সেই দেশ টোকিও অলিম্পিক্সে মাত্র একটি সোনার পদক পেয়েছে। 'হিন্দুস্তান টাইমস'-এর 'লাইভ হিন্দুস্তান'-এর প্রতিবেদনে সে কথা জানানো হয়েছে।

টোকিও অলিম্পিক্সে মোট সাতটি পদক পেয়েছে ভারত। একটি সোনা, দুটি রুপো এবং চারটি ব্রোঞ্জ এসেছে ভারতের ঝুলিতে। ওই চিনা সরকারি সংবাদমাধ্যমে ভারতের পদক সংখ্যাকে 'মাত্র' হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, '১৩০ কোটি জনসংখ্যা সত্ত্বেও এতদিনের অলিম্পিক্সের ইতিহাসে ভারতের রেকর্ড ভালো নয়। টোকিয়োর পদক যোগ করে ইতিহাসে ভারতের অলিম্পিক্সে পদকের সংখ্যা ৩৫ দাঁড়িয়েছে।' সেইসঙ্গে কয়েকজন ভারতীয় কোচ এবং ক্রীড়া ব্যক্তিত্বের সঙ্গে কথা বলে কোথায় কোথায় ভারতের ‘খামতি’ আছে, তা প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

এবার পদকের নিরিখে অলিম্পিক্সে শীর্ষস্থানে আছে আমেরিকা। দ্বিতীয় স্থানে আছে চিন। ৩৯ টি সোনা, ৪১ টি রুপো এবং ৩৩ টি ব্রোঞ্জ-সহ ১১৩ টি পদক উঠেছে আমেরিকার ঝুলিতে। সেখানে চিন জিতেছে ৩৮ টি সোনা, ৩২ টি রুপো এবং ১৮ টি ব্রোঞ্জ-সহ ৮৮ টি পদক। ভারত ৪৮ তম স্থানে শেষ করেছে। যা র‍্যাঙ্কিংয়ের নিরিখে অলিম্পিক্সের ইতিহাসে ভারতের সেরা পারফরম্যান্স এল টোকিও থেকে। খাতায়কলমে ১৯৮০ সালে ভারত ২৪ তম স্থানে শেষ করেছিল ভারত। কিন্তু সেই সময় এত দেশ অংশগ্রহণ করত না। ফলে এবারের অলিম্পিক্স পারফরম্যান্সকেই সেরা হিসেবে বিবেচনা করছে দেশের ক্রীড়ামহল। সর্বাধিক পদকের নিরিখে ভারত অবশ্য ৩৩ তম স্থানে শেষ করেছে ভারত। পাশাপাশি সংখ্যার নিরিখেও এবার সবথেকে বেশি পদক পেয়েছে টিম ইন্ডিয়া।

বন্ধ করুন