বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > টোকিওয় ছেলেদের ৮০০ মিটারে কেনিয়ার আধিপত্য, সোনা জিতলেন কোরির
৮০০ মিটারে কেনিয়ার আধিপত্য। ছবি- পিটিআই (PTI)
৮০০ মিটারে কেনিয়ার আধিপত্য। ছবি- পিটিআই (PTI)

টোকিওয় ছেলেদের ৮০০ মিটারে কেনিয়ার আধিপত্য, সোনা জিতলেন কোরির

  • স্বদেশীয় ডেভিড রুডিসার ঐতিহ্যকে বহন করেন এমান্যুয়েল।

শুভব্রত মুখার্জি

টোকিওতে পুরুষ বিভাগের ৮০০ মিটারের ফাইনালে সোনা এবং রুপো দুটি পদকই জিতলেন কেনিয়ার দুই দৌড়বিদ। কেনিয়ার এমান্যুয়েল কোরির-এর গলায় উঠল স্বর্ণপদক। তাঁর স্বদেশীয় অ্যাথলিট ফার্গুসন রোটিচ জিতলেন রুপো। কোরির তাঁর রেসটি শেষ করতে সময় নেন ১মিনিট ৪৫.০৬ সেকেন্ড। রোটিচ রেসটি শেষ করেন ১ মিনিট ৪৫.২৩ সেকেন্ড। ১ মিনিট ৪৫.৩৯ সেকেন্ড সময় করে ব্রোঞ্জ জেতেন প্যাট্রিক ডোবেক।

(টোকিও অলিম্পিক্স ২০২০-র যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলায়)

উল্লেখ্য কোরির তাঁর স্বদেশীয় ডেভিড রুডিসার ঐতিহ্যকে বহন করে এই বিভাগে সোনা জিতলেন। চোটের কারণে এবছরের গেমসে নিজের আগেরবারে জেতা সোনাকে ডিফেন্ড করতে মাঠে নামতে পারেননি দুইবারের অলিম্পিক্স সোনাজয়ী রুডিসা। ২৬ বছর বয়সী কোরির রুডিসার সেই ঐতিহ্যকে বজায় রাখলেন। তিনি 'হোম স্ট্রেটের' বাঁকে এসে রেসে লিড নেন। সেই লিড ধরে রেখে সোনাজয় নিশ্চিত করেন।

একটা সময় পদকের দাবিদার ছিলেন অস্ট্রেলিয়ার পিটার বোলও। তবে তিনি শেষ ল্যাপে এসে পদকের লড়াইতে ছিটকে যান। ২০১৬ সালে রিও গেমসে ফাইনালে পঞ্চম স্থানে শেষ করা রোটিচ এদিন রুপো পাওয়ার পরে স্বাভাবিকভাবেই বেশ উচ্ছ্বসিত ছিলেন। ২০১৬ রিও গেমসের ব্রোঞ্জ পদকপ্রাপ্ত ক্লেটন মার্ফি এদিন শেষ স্থানে থেকে রেস শেষ করেন।

বন্ধ করুন