বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > HT NxT: ১১ হাজারের মধ্যে সোনা পান ৩০০, Olympics-এর চাপটা বাস্তব, দাবি বিন্দ্রার
অভিনব বিন্দ্রা।
অভিনব বিন্দ্রা।

HT NxT: ১১ হাজারের মধ্যে সোনা পান ৩০০, Olympics-এর চাপটা বাস্তব, দাবি বিন্দ্রার

  • ২০১২ লন্ডন অলিম্পিক্সে ৬টি পদক জিতেছিল ভারত। সেটা এত দিন ছিল সর্বোচ্চ। আর ২০০৮ অলিম্পিক্সে অভিনব বিন্দ্রা ব্যক্তিগত ইভেন্টে ভারতের প্রথম ক্রীড়াবিদ হিসেবে শুটিংয়ে সোনা পেয়েছিলেন। তার পর এ বার নীরজ চোপড়া ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন। স্বভাবতই টোকিও অলিম্পিক্সের সাফল্য নিয়ে জোর চর্চা চলছে।

টোকিও-তে ভারত ইতিহাস লিখেছে। সবচেয়ে বেশি পদক জয়ের রেকর্ড করেছে। ট্র্যাক এন্ড ফিল্ড থেকে প্রথম বার শুধু পদক নয়, একেবারে সোনা জিতেছেন নীরজ চোপড়া। স্বভাবতই এ বারের অলিম্পিক্সে ভারতীয় ক্রীড়াবিদদের পারফরম্যান্সে খুশি গোটা দেশ। 

২০১২ লন্ডন অলিম্পিক্সে ৬টি পদক জিতেছিল ভারত। সেটা এত দিন ছিল সর্বোচ্চ। আর ২০০৮ অলিম্পিক্সে অভিনব বিন্দ্রা ব্যক্তিগত ইভেন্টে ভারতের প্রথম ক্রীড়াবিদ হিসেবে শুটিংয়ে সোনা পেয়েছিলেন। তার পর এ বার নীরজ চোপড়া ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন। স্বভাবতই টোকিও অলিম্পিক্সের সাফল্য নিয়ে জোর চর্চা চলছে। হিন্দুস্তান টাইমসের ‘এইচটি নেক্সট’ ভার্চুয়াল অনুষ্ঠানে প্রবীণ ক্রীড়া সাংবাদিক সারদা উগরাকে অভিনব বিন্দ্রা বলেছেন, ১১ হাজার প্রতিযোগীর মধ্যে মাত্র ৩০০ জন সোনা জেতেন। স্বাভাবিক ভাবেই খেলাধূলার ক্ষেত্রে অলিম্পিক্সকে ‘সাফল্যের প্রতীক’ বলা হয়ে থাকে। আর এই গেমসকে ঘিরে যে চাপটা, সেটা বাস্তব। কোনও গল্পকথা নয়। 

অভিনব বিন্দ্রার দাবি, ‘এটি ক্রীড়া সাফল্যের প্রতীক এবং এই জায়গায় সকলেই পৌঁছতে চান। সবচেয়ে কঠিন বিষয় হল, প্রতি চার বছরে এক বার করে অলিম্পিক্স হয়। আমরা প্রায় সময়েই অলিম্পিক্সের চাপ নিয়ে কথা বলে থাকি। এবং সেই চাপটা একেবারে বাস্তব। ১১ হাজার প্রতিযোগী টোকিও-তে অংশ নিয়েছিলেন। কিন্তু সোনা জিতেছেন মাত্র ৩০০ জন। এই কারণেই এটা এত কঠিন।’

তিনি আরও বলেছেন, ‘যখন আমি খুব খারাপ জায়গাতেও ছিলাম, তখনও আমি আত্মবিশ্বাসী ছিলাম। আমার চারপাশের প্রত্যেকে আমাকে বিশ্বাস করতে শুরু করে। ২০০৪ এথেন্সে অলিম্পিক্সে আমি ফাইনালে সপ্তম স্থানে শেষ করেছিলাম। ফাইনালের পাঁচ মিনিট পরেই আমি আমার মায়ের সঙ্গে দেখা করি এবং তিনি আমাকে বলেছিলেন যে, চার বছর পর আমি সোনা জিতব।’ ২০০৮ সালে ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতে রেকর্ড গড়েন অভিনব বিন্দ্রা। ভারতের প্রথম ক্রীড়াবিদ হিসেবে ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতে।

বন্ধ করুন