বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > টোকিওয় ব্রোঞ্জ জিতে অলিম্পিক্স হকিতে সবথেকে বেশি পদক জয়ের রেকর্ড গড়ল ভারত

টোকিওয় ব্রোঞ্জ জিতে অলিম্পিক্স হকিতে সবথেকে বেশি পদক জয়ের রেকর্ড গড়ল ভারত

টোকিওয় ব্রোঞ্জ জয়ের পর ভারতীয় হকি দল। ছবি- পিটিআই (PTI)

অলিম্পিক্স হকিতে পদক সংখ্যার নিরিখে সবথেকে সফল দলের মুকুট মাথায় উঠল ভারতের।

অবশেষে কাটল চার দশকের খরা। ১৯৮০ সালে মস্কো অলিম্পিক্সে শেষবার সোনা জিতেছিল ভারতীয় হকি দল। এতদিন সেটাই ছিল অলিম্পিক্স হকিতে ভারতের শেষ পদক। এবার টোকিওয় ব্রোঞ্জ জয়ের সুবাদে ৪১ বছর পর অলিম্পিক্সের আসর থেকে ফের পদক নিয়ে দেশে ফিরছে ভারতীয় দল।

১৯২৮ থেকে ১৯৮০ পর্যন্ত অলিম্পিক্স হকিতে ভারতের একাধিপত্য ছিল। এই সময়ের মধ্যে ১২টি অলিম্পিক্সের আসরে অংশ নিয়ে ভারত ১১টি পদক (৮টি সোনা, ১টি রুপো ও দু'টি ব্রোঞ্জ) জেতে।

(টোকিও অলিম্পিক্স ২০২০-র যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলায়)

টোকিওর আগে পর্যন্ত সার্বিকভাবে অলিম্পিক্স পদক সংখ্যার নিরিখে ভারত এতদিন যুগ্মভাবে এক নম্বরে ছিল। জার্মানি আগাগোড়া ধারাবাহিকতা দেখিয়ে ভারতের মতোই ১১টি পদক (৪টি সোনা, ৩টি রুপো ও ৪টি ব্রোঞ্জ) জিতেছে অলিম্পিক্সে। টোকিওয় সেই জার্মিনিকে হারিয়ে ব্রোঞ্জ জয়ের সঙ্গে সঙ্গেই মোট অলিম্পিক্স পদক সংখ্যার নিরিখে এককভাবে শীর্ষে উঠে আসে ভারত। অলিম্পিক্স হকিতে ভারতের পদক সংখ্যা দাঁড়ায় ১২টি।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। টোকিওর আগে পর্যন্ত হকিতে তাদের অলিম্পিক্স পদক সংখ্যা ছিল ৯টি (১টি সোনা, ৩টি রুপো ও ৫টি ব্রোঞ্জ)। তবে অস্ট্রেলিয়া এবার ফাইনালে উঠে পদক নিশ্চিত করায় তাদের মেডেল সংখ্যা দাঁড়ায় ১০টি। নেদারল্যান্ডস ২টি সোনা, ৪টি রুপো ও ৩টি ব্রোঞ্জ-সহ মোট ৯টি পদক জিতে তালিকার ৪ নম্বরে রয়েছে।

অলিম্পিক্স হকিতে সবথেকে বেশি পদক:-
১. ভারত: ১২টি (৮টি সোনা, ১টি রুপো ও ৩টি ব্রোঞ্জ)
সোনা- ১৯২৮, ১৯৩২, ১৯৩৬, ১৯৪৮, ১৯৫২, ১৯৫৬, ১৯৬৪, ১৯৮০
রুপো- ১৯৬০
ব্রোঞ্জ- ১৯৬৮, ১৯৭২, ২০২০

২. জার্মানি: ১১টি (৪টি সোনা, ৩টি রুপো ও ৪টি ব্রোঞ্জ)
সোনা- ১৯৭২, ১৯৯২, ২০০৮, ২০১২
রুপো- ১৯৩৬, ১৯৮৪, ১৯৮৮
ব্রোঞ্জ- ১৯২৮, ১৯৫৬, ২০০৪, ২০১৬

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিকিমে আটকে পড়েছেন বিপুল পরিমাণ পর্যটক, মুখ্যমন্ত্রীর উদ্যোগে হেল্পডেস্ক চালু রোগীদের উন্নত চিকিৎসা দিতে গড়ে উঠল নয়া ভবন, নবদ্বীপ হাসপাতালে বাড়ল বেডের সংখ্যা একটি জুতো লকারে রাখুন, অন্যটি পকেটে! হোটেল গেস্টদের অদ্ভুত পরামর্শ আমেরিকায় থাকা ভারতীয়র চাকরি চলে গেল ইন্ডিয়ায়! ‘সমঝোতার জন্য প্রস্তুত, তবে..’, ইউক্রেন-যুদ্ধ নিয়ে শর্ত দিলেন রাশিয়ার পুতিন আগুন লেগেছে, গুজবে ট্রেন থেকে লাইনে ঝাঁপ, উল্টোদিকে আসা মালগাড়ির ধাক্কায় মৃত ৩ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! বেবি পাউডারে ছিল ক্যানসারের জীবানু! ৭০০ মিলিয়ন ডলার গচ্চা Johnson & Johnson-এর ‘আমি কিং খানের নায়িকা...' নিজেকে লেডি শাহরুখ খান ভাবতে বসেছেন নীতাংশি? IPO এনে ভারতের বাজারে ইতিহাস গড়ার লক্ষ্যে Hyundai! তুলতে চাইছে ২৫,০০০ কোটি টাকা

T20 WC 2024

ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.