বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > নীরজের ঐতিহাসিক জয়ে পদক তালিকায় বড়সড় লাফ ভারতের, দেখে নিন

নীরজের ঐতিহাসিক জয়ে পদক তালিকায় বড়সড় লাফ ভারতের, দেখে নিন

নীরজের সোনা জয়ের পর উচ্ছ্বাস ভারতে। (ছবি সৌজন্য পিটিআই)

অলিম্পিক্সের পদক তালিকায় ৬৬ নম্বরে ছিল। নীরজ চোপড়ার সোনা জয়ের পর একধাক্কায় প্রথম পঞ্চাশের ঢুকে পড়ল ভারত।

অলিম্পিক্সের পদক তালিকায় ৬৬ নম্বরে ছিল। নীরজ চোপড়ার সোনা জয়ের পর একধাক্কায় প্রথম পঞ্চাশের ঢুকে পড়ল ভারত। আপাতত একটি সোনা, দুটি রুপো এবং চারটি ব্রোঞ্জ নিয়ে ভারত ৪৭ তম স্থানে আছে।

টোকিও অলিম্পিক্সে এবার শুরুটা ভালো করেছিল ভারত। মীরাবাঈ চানু রুপো পদক জয়ের ফলে পদক তালিকায় ভারত দ্বিতীয় স্থানে উঠে এসেছিল। কিন্তু ক্রমশ পদক তালিকায় নীচের দিকে নামতে থাকে ভারত। ব্রোঞ্জ জয়ের ফলে পদক তালিকায় উন্নতি হচ্ছিল না। শনিবার টোকিয়োয় নীরজ সোনা জয়ের পর একধাক্কায় পদক তালিকায় ৪৭ নম্বরে উঠে এসেছে ভারত। 

(নীরজ চোপড়ার ঐতিহাসিক জয় নিয়ে যাবতীয় খবর দেখতে এখানে ক্লিক করুন)

এবার ভারতের মীরাবাঈ এবং রবি কুমার দাহিয়া রুপো জিতেছেন। ব্রোঞ্জ জিতেছেন পিভি সিন্ধু, লভলিনা বড়গোহাঁই এবং বজরং পুনিয়া। ভারতীয় পুরুষ হকি দলও ব্রোঞ্জ জিতেছে। সেইসঙ্গে নীরজ সোনা জিতেছেন। শনিবার ফাইনালে দারুণ শুরু করেন নীরজ। টোকিয়োর ন্যাশনাল স্টেডিয়ামে প্রথম থ্রোয়েই ৮৭ মিটারের গণ্ডি পেরিয়ে যান। ছোড়েন ৮৭.০৫ মিটার। দ্বিতীয় চেষ্টায় আরও এগিয়ে যান। সেইবার নীরজের বর্শা ৮৭.৫৮ মিটার দূরত্ব অতিক্রম করে। সেটাই শেষপর্যন্ত সোনার পদকের জন্য যথেষ্ট ছিল। পরে সোনার পদক গলায় নিয়ে নীরজ বলেন, ‘দ্বিতীয় থ্রোয়ের পর আমি জানতাম যে প্রথমের থেকে ভালো করেছি। আমি ভাবিনি যে আমি জিতে গিয়েছি। সেটা বিপজ্জনক হতে পারত। কারণ সেটার উপর নিজের সেরাটা দিতে পারবেন না।’ সঙ্গে নীরজ যোগ করেন, ‘তারপর আমি অলিম্পিক্স রেকর্ডের (৯০.৫৭ মিটার, বেজিং অলিম্পিক্সে হয়েছিল) জন্য ঝাঁপাব ভেবেছিলাম। কিন্তু সেই পরিকল্পনামাফিক হয়নি। পরবর্তী লক্ষ্য ৯০ মিটার।’

অলিম্পিক্সের ইতিহাসে ভারত সবথেকে বেশি পদক জয়ের নজির তৈরি করেছে। এতদিন পদকের বিচারে লন্ডন অলিম্পিক্সে সর্বাধিক ছ'টি পদক জিতেছিল ভারত। তবে সেবার কোনও সোনা আসেনি ভারতের ঝুলিতে। এবার একেবারে অলিম্পিক্সের শেষ লগ্নে এসে শনিবার সোনা এবং ব্রোঞ্জ জিতে তিহাস তৈরি করেছে ভারত। আগে বেজিং অলিম্পিক্সে ৫০ তম এবং লন্ডন অলিম্পিক্সে ৫৫ তম স্থানে শেষ করেছিল টিম ইন্ডিয়া।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাংলায় কি বিরোধীদের ডেপুটি স্পিকার পদ দিয়েছে সরকার? মোক্ষম প্রশ্ন বিজেপির ‘হক থু করে থুতু ফেলুন’, মজার প্রশ্নে অদ্ভুত উত্তর শিক্ষিকার বাংলা ছবিতে ‘ঘাটিয়া’ বলেছিলেন, সেই পরিচালক অনুরাগের সঙ্গে কাজ করে কী বলছেন ঋদ্ধি সংখ্যাতত্ত্ব ২৬ জুন: কাল সুখ আসবে এই সব মানুষদের জীবনে, আটকে থাকা কাজ শেষ হবে ভারী বৃষ্টি হবে বাংলার ৫-৬ জেলায়, আবার ঝড় উঠবে বুধে! কোথায় কেমন থাকবে আবহাওয়া? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কাপুর পরিবারের বাচ্চারা একফ্রেমে, এর মধ্যে কোনটি করিশ্মা কাপুর বলতে পারবেন? ধমকের ফলাফল! সরকারি জমিতে গিয়ে ছবি তুলে নিয়ে আসুন, জেলায় জেলায় গেল নির্দেশ রাজভবনেই শপথ নিতে হবে সায়ন্তিকাদের, কড়া বার্তা দিয়ে জানালেন রাজ্যপাল ‘তেঁতুলপাতা’র হাত ধরে জলসায় ফিরছেন গৌরব, একান্নবর্তী পরিবারের গল্পে নায়িকা কে?

T20 WC 2024

আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.