বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > জম্মু-কাশ্মীরের আরিফের হাত ধরে প্রথমবার শীতকালীন অলিম্পিক্সের স্কিইং ইভেন্টে নামবে ভারত
বেজিং শীতকালীন অলিম্পিক্স ২০২২-এর মূল পর্বে যোগ্যতা অর্জন করলেন আরিফ খান (ছবি:টুইটার)
বেজিং শীতকালীন অলিম্পিক্স ২০২২-এর মূল পর্বে যোগ্যতা অর্জন করলেন আরিফ খান (ছবি:টুইটার)

জম্মু-কাশ্মীরের আরিফের হাত ধরে প্রথমবার শীতকালীন অলিম্পিক্সের স্কিইং ইভেন্টে নামবে ভারত

  • আসন্ন বেজিং শীতকালীন অলিম্পিক্স ২০২২-এর মূল পর্বে যোগ্যতা অর্জন করলেন তিনি। বর্তমানে আরিফ রয়েছেন অস্ট্রিয়ায়। সেখানেও তিনি আলপাইন স্কিইং অলিম্পিক্স কোয়ালিফায়ার ইভেন্টে অংশ নিতেই গিয়েছেন।

কাশ্মীর থেকে সোজা অলিম্পিক্সে জায়গা করে নিয়ে তাক লাগিয়ে দিলেন, আলপাইন স্কিয়ার আরিফ মহম্মদ খান। আসন্ন বেজিং শীতকালীন অলিম্পিক্স ২০২২-এর মূল পর্বে যোগ্যতা অর্জন করলেন তিনি। বর্তমানে আরিফ রয়েছেন অস্ট্রিয়ায়। সেখানেও তিনি আলপাইন স্কিইং অলিম্পিক্স কোয়ালিফায়ার ইভেন্টে অংশ নিতেই গিয়েছেন। শনিবার, জম্মু ও কাশ্মীর শীতকালীন গেমস অ্যাসোসিয়েশন বা ডব্লিউজিএজেকে আরিফ খানের শীতকালীন অলিম্পিক্সে জায়গা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, শীতকালীন অলিম্পিক্সে জায়গা পাকা করার জন্য আরিফকে অভিনন্দন জানান। টুইট করে তিনি লেখেন, 'অভিনন্দন আরিফ, বেজিং ২০২২-এ যোগ্যতা অর্জনের জন্য দারুণ খেলেছ। আমরা সবাই তোমার জন্য প্রার্থনা করব।'

বেজিং শীতকালীন অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের সময়সীমার মধ্যে পয়েন্ট বৃদ্ধি করার জন্য সুইজারল্যান্ডে একটি রেসে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়েছিলেন আরিফ। তবে সেখানে যেতে তাঁর দেড় লক্ষ টাকার প্রয়োজন ছিল। বন্ধুবান্ধব ও পরিবারের কাছ থেকে টাকাটা ধার করে তিনি সুইজারল্যান্ড গিয়েছিলেন। আর তার ফলেই অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের প্রয়োজনীয় পয়েন্ট তিনি পেয়েছেন। সুইজারল্যান্ড যেতে না পারলে, তাঁকে আরও চার বছর অপেক্ষা করতে হত। এক সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, নিজের ফলাফল এবং পয়েন্ট অনুযায়ী তিনি জানেন বেজিং শীতকালীন অলিম্পিক্সে ভারতের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। তবে চূড়ান্ত তালিকার আনুষ্ঠানিক ঘোষণা হবে ২০২২ সালের ১৭ জানুয়ারি। 

৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বেজিং শীতকালীন অলিম্পিক, চলবে ২ মার্চ পর্যন্ত। অলিম্পিক্স শুরু না হওয়া পর্যন্ত ইউরোপ এবং এশিয়ার আসন্ন ইভেন্টগুলিতে প্রশিক্ষণ এবং প্রতিযোগিতা চালিয়ে যাবেন আরিফ। ৩০ বছর বয়সী এই স্কিয়ার কিন্তু, ভারতের শীতকালীন স্পোর্টস সার্কিটে বেশ পরিচিত নাম। বিশ্ব চ্যাম্পিয়নশিপে এর আগে চারবার তিনি দেশের প্রতিনিধিত্ব করেছেন। এবার অলিম্পিক্সে পদক জিতে দেশকে গর্বিত করতে চান কাশ্মীরের এই যুবক।

বন্ধ করুন