বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > India vs Great Britain: গ্রেট ব্রিটেনের কাছে ৩-৪ গোলে হেরে মেয়েদের হকির ব্রোঞ্জ পদক হাতছাড়া ভারতের
হতাশ ভারতীয় দল। ছবি- রয়টার্স (REUTERS)
হতাশ ভারতীয় দল। ছবি- রয়টার্স (REUTERS)

India vs Great Britain: গ্রেট ব্রিটেনের কাছে ৩-৪ গোলে হেরে মেয়েদের হকির ব্রোঞ্জ পদক হাতছাড়া ভারতের

  • বিরতিতে ভারত এগিয়ে ছিল ২-৩ গোলে।

৪১ বছর পর টোকিওয় অলিম্পিক্স হকিতে ব্রোঞ্জ জিতে হারানো গৌরব পুনরুদ্ধার করেছে ভারতের ছেলেরা। এবার মেয়েদের সামনে হাতছানি ছিল প্রথমবার অলিম্পিক্সের মঞ্চে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস গড়ার। সেই লক্ষ্যেই গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে লড়াই শুরু করে ভারতের মহিলা হকি দল। যদিও শেষ পর্যন্ত চোয়াল চাপা লড়াই চালিয়েও হার মানতে হয় রানিদের। ব্রিটেন ৪-৩ গোলে ম্যাচ জিতে ভারতের কাছ থেকে মেয়েদের হকির ব্রোঞ্জ পদক ছিনিয়ে নেয়।

ভারতের প্রথম একাদশ: সবিতা (গোলকিপার), রানি (ক্যাপ্টেন), গুরজিত কউর, দীপ গ্রেস এক্কা, উদিতা, নিশা, নেহা, মনিকা, নভজ্যোত কউর, নভনীত কউর, বন্দনা।

প্রথম কোয়ার্টার: ম্যাচের শুরুতেই ভারতের ডি বক্সে আক্রমণ হানে গ্রেট ব্রিটেন। ২ মিনিটের মাথায় ম্যাচের প্রথম পেনাল্টি কর্নার পেয়ে যায় ব্রিটেন। অ্যানসলেইয়ের শট প্রতিহত করেন ভারতের গোলকিপার সবিতা।

পুল-এ'র ম্যাচে গ্রেট ব্রিটেনের কাছে ১-৪ গোলে পরাজিত হয়েছিল ভারত। ব্রোঞ্জ পদক ম্যাচ জয় তুলে নিতে পারলে সেই হারের মধুর প্রতিশোধ নিতে পারবেন রানি রামপালরা।

সুযোগ তৈরি করে ভারত। ডানদিক থেকে নভনীত কউর ব্রিটেনের ডি বক্সে রানির উদ্দেশ্যে বল বাড়িয়ে দেন। রানি রিফ্লেক্ট করার চেষ্টা করেন। তবে জালে রাখতে পারেননি শট।

১০ মিনিটের মাথায় ব্রিটেন দ্বিতীয় পেনাল্টি কর্নার আদায় করে নেয়। তবে ট্র্যাপের সময় বল নিয়ন্ত্রণে রাখতে পারেনি তারা। ভারত এযাত্রায় বিপদ থেকে বেঁচে যায়।

দুরন্ত গোলকিপিং সবিতার। ১২ মিনিটের মাথায় পরপর এলি ও সারা জোনসের জোড়া আক্রমণ প্রতিহত করেন ভারতের গোলকিপার।

প্রথম কোয়ার্টারের খেলা শেষ। প্রথম ১৫ মিনিটে ম্যাচ গোলশূন্য। ব্রিটেন একের পর এক আক্রমণ শানায় প্রথম কোয়ার্টারে। তবে ভারতের গোলকিপার সবিতা ছিলেন দুর্ভেদ্য। অন্তত তিনটি গোল বাঁচিয়েছেন তিনি।

দ্বিতীয় কোয়ার্টার: প্রথম কোয়ার্টার গোলশূন্য থাকার পর দ্বিতীয় কোয়ার্টারের লড়াই শুরু।

গোল: দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই গোল খেয়ে বসে ভারত। ১৬ মিনিটের মাথায় এলেনা রায়ের ভারতের জালে বল জড়িয়ে দেন। ব্রিটেন ১-০ গোলে এগিয়ে যায়।

১৮ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার পেয়ে যায় ব্রিটেন। অ্যানসলেই যথাযথ শট নিতে পারেননি। ফলে স্বস্তি নেমে আসে ভারতীয় শিবিরে। যদিও ভারত পিছিয়ে রয়েছে ম্যাচে।

২০ মিনিটের মাথায় লালরেমসিয়ামি ব্যাকহ্যান্ড শটে ব্রিটেনের জালে বল জড়ানোর চেষ্টা করেন। তবে গোলকিপার সতর্ক থেকে সেভ করেন শট।

২০ মিনিটের মাথায় ভারত প্রথম পেনাল্টি কর্নার পেয়ে যায়। তবে তা থেকে গোল করতে পারেনি। সুযোগ নষ্ট হয় এযাত্রায়।

২৩ মিনিটের মাথায় নিশা গ্রিন কার্ড দেখেন। ফলে ২ মিনিটের জন্য মাঠের বাইরে চলে যান তিনি। ভারতকে খেলতে হবে ১০ জনে।

গোল: ২৪ মিনিটের মাথায় রবার্টসনের গোলে ২-০ লিড নেয় ব্রিটেন। ম্যাকাউলিন ভারতের ডি বক্সে ক্রস বাড়িয়ে দেন। জোরালো শটে গোল করে সারা রবার্টসন।

গোল: ২৫ মিনিটে মাথায় দ্বিতীয় বার পেনাল্টি কর্নার পায় ভারত। ব্রিটেন সেভ করে পেনাল্টি কর্নার। তবে ভারত আরও একটা পেনাল্টি কর্নার পেয়ে যায়। গুরজিত কউর গোল করে ভারতের ব্যবধান কমিয়ে ১-২ করেন।

গোল: ২৬ মিনিটের মাথায় ভারত ফের পেনাল্টি কর্নার পায়। ফের গোল করেন ড্র্যাগফ্লিকার গুরজিত। ভারত ম্যাচে ২-২ সমতা ফেরায়।

সুযোগ নষ্ট করে ভারত। বন্দনার থ্রু বল ধরে শট নেন শর্মিলা দেবী। তবে যথাযথ লক্ষ্যে ছিল না শট। ফলে গোলের সুযোগ নষ্ট হয় ভারতের।

গোল: ২৯ মিনিটের মাথায় বন্দনার গোলে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় ভারত। সুশীলা চানু বক্সে বল বাড়িয়ে দেন। বন্দনা জালে শট রাখতে ভুল করেননি। ভিডিও রেফারেলের সাহায্য নেন রেফারি। যদিও গোল বজায় থাকে।

হাফ-টাইম: দ্বিতীয় কোয়ার্টারের খেলা শেষ। হাফ-টাইমে ভারত ৩-২ গোলে এগিয়ে। একসময় জোড়া গোলে পিছিয়ে পড়েছিল ভারত। গুরজিত পেনাল্টি কর্নার থেকে জোড়া গোল করে ম্যাচে সমতা ফেরান। বন্দনার গোলে লিড নেয় ভারত।

তৃতীয় কোয়ার্টার: প্রথমার্ধে ভারত ৩-২ গোলে এগিয়ে থাকার পর তৃতীয় কোয়ার্টারের খেলা শুরু।

৩২ মিনিটে গ্রেট ব্রিটেন পেনাল্টি কর্নার পেয়ে যায়। এযাত্রায় ভারতের পতন রোধ করেন মনিকা।

আক্রমণে ব্রিটেন। অ্যানা থমাস দুরন্ত বল বাড়িয়ে দেন ভারতের বক্সে। তবে কোনও রিফ্লেকশন ছিল না ব্রিটিশদের তরফে। ভারত বেঁচে যায়।

গোল: ৩৫ মিনিটের মাথায় পিটারের শট সেভ করেন সবিতা। তবে বক্সের ভিতরে পুনরায় শট নেন পিয়ের্ন-ওয়েব। তাঁর গোলেই ম্যাচে ৩-৩ সমতা ফেরায় গ্রেট ব্রিটেন।

৩৬ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার পায় ভারত। গোল করতে পারেনি তারা। বল ম্যাককালিনের পায়ে লাগায় ফের পেনাল্টি কর্নার পায় ভারত। এবারও গোল করতে ব্যর্থ হয় তারা। ফলে লিড নেওয়ার সুযোগ নষ্ট করে ভারত।

৪২ মিনিটে ফের ভারতের পতন রোধ করেন সবিতা। ভারতের গোলকিপার প্রতিরোধ না গড়লে ম্যাচ এতক্ষণে নিজেদের মুঠোয় নিয়ে নিত ব্রিটেন। ইসাবেলে পিটারের আক্রমণ ভেস্তে দেন সবিতা।

তৃতীয় কোয়ার্টারের খেলা শেষ হওয়ার ঠিক মুখেই ভারত পেনাল্টি কর্নারের দাবি জানায়। রেফারেলে পেনাল্টি কর্নার পেয়েও তা কাজে লাগাতে পারেনি ভারত।

তৃতীয় কোয়ার্টারের খেলা শেষ। ম্যাচ ৩-৩ গোলের সমতায় দাঁড়িয়ে রয়েছে। হাফ-টাইমে ভারত ৩-২ গোলে এগিয়ে ছিল। তৃতীয় কোয়ার্টারে একটি গোল করে ব্রিটেন। শেষ ১৫ মিনিটের খেলা বাকি।

চতুর্থ কোয়ার্টার: ব্রোঞ্জ মেডেল ম্যাচের শেষ ১৫ মিনিটের খেলা শুরু।

শেষ কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি কর্নার পেয়ে যায় ব্রিটেন। তবে পেনাল্টি কর্নার সেভ করে ভারত। নেহা প্রতিরোধ গড়েন এযাত্রায়।

হলুদ কার্ড দেখেন উদিতা। ফলে ৫ মিনিটের জন্য তাঁকে মাঠের বাইরে থাকতে হবে। ভারতকে খেলতে হবে ১০ জনে। এই হলুদ কার্ডই না ম্যাচের নিয়ন্ত্রক হয়ে দাঁড়ায়।

গোল: ম্যাচে ফের পরপর পেনাল্টি কর্নার পেয়ে যায় ব্রিটেন। এবার গোল করতে ভুল করেননি গ্রেস বলসডন। প্রথম দু'বার ব্যর্থ হওয়ার পর ৪৮ মিনিটের মাথায় তৃতীয় প্রচেষ্টায় গোল করেন তিনি। ৪-৩ গোলে এগিয়ে যায় ব্রিটেন। বল গোলকিপারের পায়ের নীচ দিয়ে জালে জড়িয়ে যায়। এক্ষেত্রে নিশ্চিতভাবেই হতাশ হবেন সবিতা।

উদিতা মাঠে ফেরার পর এবার গ্রিন কার্ড দেখলেন শর্মিলা। ফলে ২ মিনিটের জন্য ভারতকে ফের ১০ জনে খেলতে হবে।

৫২ মিনিটে ভারত পেনাল্টি কর্নার পেয়ে যায়। ব্রিটেন ভিডিও রেফারেলের আবেদন জানায়। যদিও সিদ্ধান্ত বদল হয়নি। ব্রিটেন রেফারেল খোয়ায়। যদিও পেনাল্টি কর্নার থেকে গোল করতে পারেননি গুরজিত।

নভজ্যোত কউর ব্রিটেনের বক্সে অনবদ্য পাস বাড়িয়ে দেন। তবে বল রিফ্লেক্ট করার মতো ভারতের কেউ উপস্থিত ছিলেন না। ম্যাচের শেষ ৫ মিনিটের খেলা বাকি।

৯০ সেকেন্ডের খেলা বাকি। ভারত ব্রিটেনের বক্সে চাপ তৈরি করে। ভারত পেনাল্টি কর্নারের লক্ষ্যে রেফারেলের আবেদন জানায়। তবে তা প্রত্যাখান করা হয়।

চতুর্থ কোয়ার্টারের খেলা শেষ। ভারত ৩-৪ গোলে পরাজিত হয় ব্রিটেনের কাছে। ফলে ব্রোঞ্জ পদক এবারের মতো হাতছাড়া হয় ভারতের। ভারতকে হারিয়ে টোকিও অলিম্পিক্সে মেয়েদের হকিতে ব্রোঞ্জ জেতে গ্রেট ব্রিটেন।

বন্ধ করুন