বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্স > সুখবর ভারতীয় ক্রীড়াপ্রেমীদের জন্য,ক্রমতালিকার অবস্থানের ভিত্তিতে প্যারিস অলিম্পিকের দলগত কোটা অর্জন ভারতের

সুখবর ভারতীয় ক্রীড়াপ্রেমীদের জন্য,ক্রমতালিকার অবস্থানের ভিত্তিতে প্যারিস অলিম্পিকের দলগত কোটা অর্জন ভারতের

দীপিকা কুমারি। পিটিআই (PTI)

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে 'নন কোয়ালিফায়েড' দেশগুলোর মধ্যে ভারত পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই শীর্ষ স্থানে থাকাতেই তাদের গেমসের টিকিট নিশ্চিত হয়েছে। প্যারিস ব্যক্তিগত ইভেন্ট তো বটেই এর পাশাপাশি দলগত এবং মিক্সড ইভেন্টেও ভারতীয় দল প্যারিসে অংশ নিতে পারবে। 

শুভব্রত মুখার্জি:- প্যারিস অলিম্পিক গেমসের আর্চারিতে সরাসরি যোগ্যতা অর্জন করার যে টুর্নামেন্ট ছিল তাতে দলগতভাবে ব্যর্থ হয়েছিল ভারতীয় পুরুষ এবং মহিলা উভয় দল।তবে আশার আলো ছিল এর আগের টুর্নামেন্টগুলোতে তাদের পারফরম্যান্স ভালো ছিল। ফলে তাদের ক্রমতালিকায় অবস্থান বেশ ভালোই ছিল। আশা ছিল এই ক্রমতালিকায় অবস্থানের ভিত্তিতে তারা প্যারিস অলিম্পিক গেমসের কোটা জিতে নেবেন।বাস্তবে সেটাই হয়েছে‌। সোমবার আর্চারির দলগত বিভাগে পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই কোটা জিতেছে ভারতীয় দল। 'নন কোয়ালিফায়েড' দেশগুলোর মধ্যে অর্থাৎ যারা অলিম্পিক গেমসে সরাসরি যোগ্যতা অর্জন করতে পারেননি তাদের মধ্যে ভারতীয় দল প্রথম স্থানে ছিল। আর সেই সুবাদেই ভারতীয় দল অলিম্পিক গেমসের কোটা জিতে নিল।

আরও পড়ুন-পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ

সোমবার পরিমার্জিত ক্রমতালিকা ঘোষণা করা হয়েছে। আর সেখানেই পুরুষ এবং মহিলা বিভাগে ভারতকে একটি করে কোটা দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই এই খবরে বেজায় খুশি ভারতীয় ক্রীড়াপ্রেমীরা। আর্চারিতে দলগত বিভাগে ভারত জায়গা পাওয়াতে প্যারিস থেকে আরো একটি পদক জয়ের সম্ভাবনা তৈরি হল। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে 'নন কোয়ালিফায়েড' দেশগুলোর মধ্যে ভারত পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই শীর্ষ স্থানে থাকাতেই তাদের গেমসের টিকিট নিশ্চিত হয়েছে। প্যারিস ব্যক্তিগত ইভেন্ট তো বটেই এর পাশাপাশি দলগত এবং মিক্সড ইভেন্টেও ভারতীয় দল প্যারিসে অংশ নিতে পারবে। পুরুষ বিভাগে ভারতের পাশাপাশি চিনেরও কোটা নিশ্চিত হয়েছে। অন্যদিকে মহিলা বিভাগে ভারতের পাশাপাশি ইন্দোনেশিয়ার খেলা নিশ্চিত হয়েছে।

আরও পড়ুন-আরও ২ বছর ইস্টবেঙ্গলে হিজাজি মাহের! সমর্থকদের কোন আশার বাণী শোনালেন জর্ডন তারকা?

দলগত ইভেন্টে প্রতিটি বিভাগে ১২ টি করে দল লড়াই করবে। মিক্সড ইভেন্টে পাঁচটি করে দল লড়াই করবে। প্রথমে অলিম্পিকের জন্য তিন লেগের কোয়ালিফায়ার হয়। এই কোয়ালিফায়ারে যারা কোয়ালিফাই করতে পারে না তাদের থেকে দুটি দেশকে অলিম্পিক গেমসে খেলতে সুযোগ দেওয়া হয়। পুরুষ বিভাগে গত বছর জার্মানির বার্লিনে প্রথম কোয়ালিফায়ার অনুষ্ঠিত হয়। এতে দক্ষিণ কোরিয়া,তুরস্ক এবং জাপান কোয়ালিফাই করে।

আরও পড়ুন-দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

মহিলা বিভাগে জার্মানি এবং মেক্সিকো কোয়ালিফাই করে। দ্বিতীয় লেগে একটি কন্টিনেন্টাল কোয়ালিফিকেশন অনুষ্ঠিত হয়। এশিয়া থেকে পুরুষ বিভাগে জায়গা পায় কাজাকিস্তান। মহিলা বিভাগে জায়গা পায় দক্ষিণ কোরিয়া। অন্যদিকে আমেরিকা যুক্তরাষ্ট্র এবং কলম্বিয়া কোয়ালিফাই করে। ইউরোপ থেকে পুরুষ বিভাগে ইতালি এবং মহিলা বিভাগে নেদারল্যান্ডস যোগ্যতা অর্জন করে। শেষ অলিম্পিক কোয়ালিফায়ার অনুষ্ঠিত হয় তুরস্কের অ্যান্টিলিয়াতে। মহিলা বিভাগে চিন, মালয়েশিয়া,গ্রেট ব্রিটেন এবং চাইনিজ তাইপে এবং পুরুষ বিভাগে চাইনিজ তাইপে,গ্রেট ব্রিটেন এবং মেক্সিকো কোয়ালিফাই করে। আসন্ন অলিম্পিক গেমস ভারতের দুই অভিজ্ঞ আর্চার তরুনদীপ রাই এবং দীপিকা কুমারি দুজনের জন্য তাদের চতুর্থ অলিম্পিক গেমস হতে চলেছে। অঙ্কিতা ভগত,ভজন কৌর এবং ধীরাজ বোম্মাদেভারা তাদের প্রথম অলিম্পিক গেমসে খেলবেন। প্রভীন যাদব টানা দ্বিতীয়বার অলিম্পিক গেমসে খেলবেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর ২০২৪-২৫ আর্থিক বছরে বিরাট নিয়োগ ইনফোসিসে, অফ-ক্যাম্পাসও হবে চাকরি SL সফরের স্কোয়াডে ভারতের চাঞ্চল্যকর চারটি সিদ্ধান্ত কী জানেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.