বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > চল্লিশ বছর পর ফের ভারতে অনুষ্ঠিত হবে IOC-র সভা, সৌরভ-সচিন-রোহিতদের সঙ্গে প্রধানমন্ত্রীর অভিনন্দন
চল্লিশ বছর পর ফের ভারতে অনুষ্ঠিত হবে IOC-র সভা

চল্লিশ বছর পর ফের ভারতে অনুষ্ঠিত হবে IOC-র সভা, সৌরভ-সচিন-রোহিতদের সঙ্গে প্রধানমন্ত্রীর অভিনন্দন

  • ২০২৩ সালে, ভারত দ্বিতীয়বারের মতো অলিম্পিক কমিটির বৈঠকের আয়োজন করবে। যেখানে এই সভাটি প্রথমবারের মতো মুম্বইতে অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১৪০তম সভা অনুষ্ঠিত হবে মুম্বইয়ে। শনিবার বেইজিংয়ে অনুষ্ঠিত ১৩৯তম অলিম্পিক কমিটির বৈঠক চলাকালীন, ভারত পরবর্তী বৈঠকের আয়োজক হওয়ার অধিকার জিতেছে। এ সময় কোনও দেশ ভারতের বিরোধিতা করেনি। এখন ২০২৩ সালে, ভারত দ্বিতীয়বারের মতো অলিম্পিক কমিটির বৈঠকের আয়োজন করবে। যেখানে এই সভাটি প্রথমবারের মতো মুম্বইতে অনুষ্ঠিত হবে। এর আগে ১৯৮৩ সালে দিল্লিতে এই বৈঠকের আয়োজন করা হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ভারতকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) ২০২৩ অধিবেশনের আয়োজক করার অধিকার দেওয়ার IOC-এর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন, বলেছেন এটি বিশ্ব গেমসের জন্য ইতিবাচক ফলাফলের দিকে নিয়ে যাবে৷ প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন, ‘আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অধিবেশন ২০২৩-এর আয়োজক হওয়ার জন্য ভারতকে নির্বাচিত করা হয়েছে জেনে আনন্দিত। আমি নিশ্চিত যে এটি একটি স্মরণীয় আইওসি অধিবেশন হবে। বিশ্ব গেমসের জন্য একটি ইতিবাচক ফলাফলের দিকে নিয়ে যাবে।’ ভারত ১৯৮৩ সালের পর দ্বিতীয়বারের মতো অধিবেশনের আয়োজক হবে। অলিম্পিক কমিটির বৈঠক ২০২৩ সালের গ্রীষ্মে মুম্বইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে।

অভিনব বিন্দ্রা, নরিন্দর বাত্রা এবং নীতা আম্বানি ভারত থেকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১৩৯ তম সভায় যোগ দিয়েছিলেন। অভিনব ভারতের প্রথম খেলোয়াড় যিনি অলিম্পিকে একক ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন। যেখানে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি নরিন্দর বাত্রা, নীতা আম্বানি ভারতীয় অলিম্পিক কমিটির সদস্য হিসাবে যোগ দিয়েছিলেন। ভারতের ক্রীড়া ও যুব মন্ত্রী অনুরাগ ঠাকুরও বৈঠকে উপস্থিত ছিলেন। কমিটিতে ভারতের প্রতিনিধি নীতা আম্বানি এটিকে দেশের অলিম্পিক উচ্চাকাঙ্ক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অভিহিত করেছেন। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, রোহিত শর্মা, সচিন তেন্ডুলকর, জসপ্রীত বুমরাহ প্রমুখ অভিনন্দন জানিয়েছেন।

বন্ধ করুন