বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > চিনের আধিপত্যে ধাক্কা, ২০০৪ সালের পর প্রথম টেবিল টেনিসে সোনা জিতল অন্য কোনও দেশ
জাপানের দুই তারকা জুন মিজুততানি এবং মিমা ইটো। (ছবি সৌজন্য রয়টার্স)
জাপানের দুই তারকা জুন মিজুততানি এবং মিমা ইটো। (ছবি সৌজন্য রয়টার্স)

চিনের আধিপত্যে ধাক্কা, ২০০৪ সালের পর প্রথম টেবিল টেনিসে সোনা জিতল অন্য কোনও দেশ

  • চারটি অলিম্পিক্স, ১৭ বছরের ব্যবধান - টেবিল টেনিসে চিন ছাড়া অন্য কোনও দেশ সোনার পদক জিতল।

চারটি অলিম্পিক্স, ১৭ বছরের ব্যবধান - টেবিল টেনিসে চিন ছাড়া সোনার পদক জিতল অন্য কোনও দেশ। নিজেদের দেশের রাজধানীতে সেই কাজটা করে দেখালেন জাপানের দুই তারকা জুন মিজুততানি এবং মিমা ইটো।

(টোকিয়ো অলিম্পিক্স ২০২০-এর যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন -- এখানে)

সোমবার মিক্সড ডাবলসের ফাইনালে প্রথম দুটি গেমে জেতেন চিনা জুটি শু শিন এবং লিউ শুওয়েন। তৃতীয় গেমে চিনা জুটিতে প্রথম ধাক্কা দেন জাপানি জুটি। ১১-৮ ব্যবধানে তৃতীয় গেম জিতে নেন। চতুর্থ এবং পঞ্চম গেমও যায় জাপানের জুটির দখলে। সেইসময় ইতিহাস তৈরির থেকে মাত্র একটি গেম দূরে ছিলেন জাপানিরা। কিন্তু ষষ্ঠ গেম ১১-৬ ব্যবধানে জিতে জাপানি জুটিকে চাপে ফেলে দেন চিনারা। বাজি তাঁদের পক্ষেই ছিল। কিন্তু টোকিয়োয় অন্য কিছুই পরিকল্পনা ছিল জাপানি জুটির। শুরুতেই এগিয়ে যান তাঁরা। তারপর বহু চেষ্টা করেও জাপানি জুটিকে ছুঁতে পারেননি চিনারা। ৫-১১, ৭-১১, ১১-৮, ১১-৯, ১১-৯, ৬-১১ এবং ১১-৬ গেমে জিতে ঐতিহাসিক সোনার পদক জেতেন মিজুততানি এবং ইটো। যাঁরা চিনা জুটির কাছেই ২০১৯ সালের ওয়ার্ল্ড ট্যুর গ্র্যান্ড ফাইনাল এবং ওয়ার্ল্ড ট্যুর সুইডিশ ওপেনের ফাইনালে হেরে গিয়েছিলেন। পরের বছর ওয়ার্ল্ড ট্যুরের জার্মান ওপেনের ফাইনালেও সেই চিনা জুটির কাছেই কাছে হারের মুখ দেখতে হয়েছিল মিজুততানি এবং ইটো জুটিকে।

 সোনা নিয়ে জাপানের দুই তারকা জুন মিজুততানি এবং মিমা ইটো। (ছবি সৌজন্য রয়টার্স)
 সোনা নিয়ে জাপানের দুই তারকা জুন মিজুততানি এবং মিমা ইটো। (ছবি সৌজন্য রয়টার্স)

সেই ঐতিহাসিক জয়ের পর মিজুততানি বলেন, ‘আমরা অলিম্পিক্স এবং বিশ্বব্যাপী প্রতিযোগিতায় চিনের কাছে হারছিলাম। টোকিও অলিম্পিকে আমরা প্রতিশোধ নিলাম আমরা। এটা যেন স্বপ্ন দেখছি মনে হচ্ছে, এতটাই খুশি আমি।’ তাঁদের খুশি একেবারেই কোনও বিস্ময়ের বিষয় নয়। কারণ ১৯৯৬ সালের অলিম্পিক্স থেকে টেবিল টেনিসের সব সোনার পদক গিয়েছে চিনে। শুধুমাত্র ২০০৪ সালে আথেন্স অলিম্পিক্সে পুরুষদের সিঙ্গলসে সোনা জিততে পারেননি চিনারা। সেই তালিকায় যোগ হল ২০২০ সালের টোকিও অলিম্পিক্সের মিক্সড ডাবলসও।

বন্ধ করুন