বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > গল্ফ থেকে ভারতকে প্রথম অলিম্পিক্স পদক এনে দিতে পারেন অদিতি, জেনে নিন খেলাটির প্রাথমিক নিয়ম

গল্ফ থেকে ভারতকে প্রথম অলিম্পিক্স পদক এনে দিতে পারেন অদিতি, জেনে নিন খেলাটির প্রাথমিক নিয়ম

অদিতি অশোক। ছবি- পিটিআই (PTI)

অলিম্পিক্সে অদিতির পারফর্ম্যান্স গল্ফ নিয়ে আগ্রহ বাড়িয়েছে ক্রীড়াপ্রেমীদের মধ্যে।

ভারতের অদিতি অশোক টোকিও অলিম্পিক্সের গলফ থেকে পদক জয়ের সম্ভাবনা তৈরি করা মাত্রই এই ইভেন্ট নিয়ে বাড়তি আগ্রহ তৈরি হয়েছে ক্রীড়াপ্রেমীদের মধ্যে। অদিতি তৃতীয় রাউন্ডের শেষে টুয়েলভ আন্ডার পার ২০১ স্কোর করে দ্বিতীয় স্থানে রয়েছেন। শেষ রাউন্ডে ফর্ম বজায় রাখতে পারলে তিনি রুপোর পদক জিতবেন। আপাতত ক্রীড়াপ্রেমীদের বোঝার সুবিধার জন্য গল্ফের প্রাথমিক কিছু নিয়মাবলি তুলে ধরা হল।

# গল্ফ কোর্সে ১৮টি হোল থাকে। সুতরাং ১৮টি হোল নিয়ে একটি রাউন্ড অনুষ্ঠিত হয়। অথাৎ, ৪ রাউন্ডের টুর্নামেন্টে (১৮x৪) ৭২টি হোল থাকে।

# প্রতিটি হোলের ক্ষেত্রে পার-স্কোর থাকে। প্রথম শট (Tee Shot) থেকে কাপে (Hole) বল পৌঁছনো পর্যন্ত একজন পেশাদার গল্ফারের যতগুলি শট প্রয়োজন হতে পারে, সেটাকেই বলা হয় পার।

# পার নির্ভর করে গলফ কোর্সের দূরত্ব ও দুর্গমতার উপর। সাধারণত ৩টি, ৪টি বা ৫টি পারের একটি হোল হয়। অথাৎ, প্রথম শট নেওয়া থেকে কাপে বল পৌঁছনো পর্যন্ত ৩টি শটের প্রয়োজন হলে সেটি পার-থ্রি হোল হিসেবে বিবেচিত হবে। ৪টি শটের প্রয়োজন হলে সেটি পার-ফোর হোল এবং ৫টি শটের প্রয়োজন হলে সেটি পার-ফাইভ হোল হিসেবে বিবেচিত হবে।

# সাধারণত পার-থ্রি হোলের ক্ষেত্রে Tee থেকে বল Green-এ (যে সমতল জমিতে হোল ও ফ্ল্যাগ থাকে) বল উড়িয়ে নিয়ে যাওয়া পর্যন্ত একটি শটের প্রয়োজন হয়। পরে আরও দু'টি শটে বল কাপে পৌঁছে দেওয়া যায়।

# যদি পার-ফোর হোলের ক্ষেত্রে কেউ নির্ধারিত চারটি শটেই কাপে বল পৌঁছে দিতে পারেন, তবে সেটিকে পারড (Parred) বলা হয়।
যদি একটি কম শটেই বল লক্ষ্যে পৌঁছে দেওয়া যায়, তবে সেটি হল বার্ডি (Birdie)।
যদি দু'টি কম শটে কাপে বল পৌঁছে দেওয়া যায় তবে সেটি ঈগল (Eagle)।
যদি তিনটি কম শটে (সচরাচর পার-ফাইভ হোলে দেখা যায়) কাপে বল পৌঁছে দেওয়া যায় তবে সেটি অ্যালবাট্রোস (Albatross)।
টি থেকে সরাসরি এক শটে (পার-থ্রি হোলে দেখা যায়) কাপে বল পৌঁছে দিলে সেটি হোল-ইন-ওয়ান (Hole-in-one)।

# কাপে বল পৌঁছে দিতে পার-শটের থেকে বেশি শট প্রয়োজন হলে অতিরিক্ত শটকে বোগি (Bogey) বলা হয়। ধরা যার পার-ফোর হোলের ক্ষেত্রে ৪টির বদলে ৫টি শটে হোলে পৌঁছলে সেটি হবে (+1) Bogey।

# গল্ফারদের লক্ষ্য হল, যত সম্ভব কম শটে রাউন্ড শেষ করা। ২টি রাউন্ডের শেষে সচরাচর কাট-অফ স্কোর নির্ধারণ করা হয় এবং তার থেকে কম শটে যাঁরা প্রথম দু'টি রাউন্ড শেষ করেন, তাঁরা শেষ দু'টি রাউন্ডে অংশ নেওয়ার সুযোগ পান। এটিকে Cut বলা হয়। সার্বিকভাবে সবথেকে কম শটে যিনি ৪টি রাউন্ড শেষ করেন, তিনিই চ্যাম্পিয়ন হন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘কত কিই যে সয়ে যেতে হয়, ভালবাসা হলে…’, সোহিনীকে বাসর ঘরে গানে গানে বললেন শোভন সালিশির নামে মহিলাদের শিকলে বেঁধে নির্যাতন, সোনারপুরে মিলল আরেক শাহজাহানের খোঁজ 'আমাদের দুর্ভাগ্য যে...' সাতপাকে বাঁধা পড়ার আগেই প্রিয়জনকে হারালেন অন্বেষা! উল্টোরথে শ্রীখোলের তালে নাচলেন বিধায়ক-অভিনেত্রী লাভলি মৈত্র! Video: সোনার মূর্তি বিক্রির নামে লুট, সেই সাদ্দামের বাড়িতে মিলল সুড়ঙ্গ! চাঁদে গিয়ে এবার গুহায় থাকবেন মহাকাশচারীরা! দারুণ জায়গা খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা মাঝরাতে বিস্ফোরণ! ইউটিউব দেখে বোমা বানিয়ে শ্রীঘরে ১৮র যুবক! নেপথ্যে কোন ঘটনা? খড়দাকাণ্ডে গ্রেফতার গাড়ি চালক, ট্রেনের ধাক্কায় ছিটকে গিয়েছিল সুমো ‘তৃণমূলকে ভোট না দিয়ে বেইমানি করেছে’ লক্ষ্মীর ভাণ্ডার বন্ধের হুঁশিয়ারি নেতার সত্যি হল জল্পনা, ইউরোর ফাইনালে হেরে ইংল্যান্ডের কোচের পদ থেকে ইস্তফা সাউথগেটের

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.