বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > গল্ফ থেকে ভারতকে প্রথম অলিম্পিক্স পদক এনে দিতে পারেন অদিতি, জেনে নিন খেলাটির প্রাথমিক নিয়ম
অদিতি অশোক। ছবি- পিটিআই (PTI)

গল্ফ থেকে ভারতকে প্রথম অলিম্পিক্স পদক এনে দিতে পারেন অদিতি, জেনে নিন খেলাটির প্রাথমিক নিয়ম

  • অলিম্পিক্সে অদিতির পারফর্ম্যান্স গল্ফ নিয়ে আগ্রহ বাড়িয়েছে ক্রীড়াপ্রেমীদের মধ্যে।

ভারতের অদিতি অশোক টোকিও অলিম্পিক্সের গলফ থেকে পদক জয়ের সম্ভাবনা তৈরি করা মাত্রই এই ইভেন্ট নিয়ে বাড়তি আগ্রহ তৈরি হয়েছে ক্রীড়াপ্রেমীদের মধ্যে। অদিতি তৃতীয় রাউন্ডের শেষে টুয়েলভ আন্ডার পার ২০১ স্কোর করে দ্বিতীয় স্থানে রয়েছেন। শেষ রাউন্ডে ফর্ম বজায় রাখতে পারলে তিনি রুপোর পদক জিতবেন। আপাতত ক্রীড়াপ্রেমীদের বোঝার সুবিধার জন্য গল্ফের প্রাথমিক কিছু নিয়মাবলি তুলে ধরা হল।

# গল্ফ কোর্সে ১৮টি হোল থাকে। সুতরাং ১৮টি হোল নিয়ে একটি রাউন্ড অনুষ্ঠিত হয়। অথাৎ, ৪ রাউন্ডের টুর্নামেন্টে (১৮x৪) ৭২টি হোল থাকে।

# প্রতিটি হোলের ক্ষেত্রে পার-স্কোর থাকে। প্রথম শট (Tee Shot) থেকে কাপে (Hole) বল পৌঁছনো পর্যন্ত একজন পেশাদার গল্ফারের যতগুলি শট প্রয়োজন হতে পারে, সেটাকেই বলা হয় পার।

# পার নির্ভর করে গলফ কোর্সের দূরত্ব ও দুর্গমতার উপর। সাধারণত ৩টি, ৪টি বা ৫টি পারের একটি হোল হয়। অথাৎ, প্রথম শট নেওয়া থেকে কাপে বল পৌঁছনো পর্যন্ত ৩টি শটের প্রয়োজন হলে সেটি পার-থ্রি হোল হিসেবে বিবেচিত হবে। ৪টি শটের প্রয়োজন হলে সেটি পার-ফোর হোল এবং ৫টি শটের প্রয়োজন হলে সেটি পার-ফাইভ হোল হিসেবে বিবেচিত হবে।

# সাধারণত পার-থ্রি হোলের ক্ষেত্রে Tee থেকে বল Green-এ (যে সমতল জমিতে হোল ও ফ্ল্যাগ থাকে) বল উড়িয়ে নিয়ে যাওয়া পর্যন্ত একটি শটের প্রয়োজন হয়। পরে আরও দু'টি শটে বল কাপে পৌঁছে দেওয়া যায়।

# যদি পার-ফোর হোলের ক্ষেত্রে কেউ নির্ধারিত চারটি শটেই কাপে বল পৌঁছে দিতে পারেন, তবে সেটিকে পারড (Parred) বলা হয়।
যদি একটি কম শটেই বল লক্ষ্যে পৌঁছে দেওয়া যায়, তবে সেটি হল বার্ডি (Birdie)।
যদি দু'টি কম শটে কাপে বল পৌঁছে দেওয়া যায় তবে সেটি ঈগল (Eagle)।
যদি তিনটি কম শটে (সচরাচর পার-ফাইভ হোলে দেখা যায়) কাপে বল পৌঁছে দেওয়া যায় তবে সেটি অ্যালবাট্রোস (Albatross)।
টি থেকে সরাসরি এক শটে (পার-থ্রি হোলে দেখা যায়) কাপে বল পৌঁছে দিলে সেটি হোল-ইন-ওয়ান (Hole-in-one)।

# কাপে বল পৌঁছে দিতে পার-শটের থেকে বেশি শট প্রয়োজন হলে অতিরিক্ত শটকে বোগি (Bogey) বলা হয়। ধরা যার পার-ফোর হোলের ক্ষেত্রে ৪টির বদলে ৫টি শটে হোলে পৌঁছলে সেটি হবে (+1) Bogey।

# গল্ফারদের লক্ষ্য হল, যত সম্ভব কম শটে রাউন্ড শেষ করা। ২টি রাউন্ডের শেষে সচরাচর কাট-অফ স্কোর নির্ধারণ করা হয় এবং তার থেকে কম শটে যাঁরা প্রথম দু'টি রাউন্ড শেষ করেন, তাঁরা শেষ দু'টি রাউন্ডে অংশ নেওয়ার সুযোগ পান। এটিকে Cut বলা হয়। সার্বিকভাবে সবথেকে কম শটে যিনি ৪টি রাউন্ড শেষ করেন, তিনিই চ্যাম্পিয়ন হন।

বন্ধ করুন