বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > ১৬০টির বেশি নৌকা ভাসবে স্যেন নদীতে, প্যারিস অলিম্পিক্সে ভাঙতে চলেছে শতাব্দী প্রাচীন প্রথা
২০২৪ সালের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান স্থলে না হয়ে, হবে জলে (ছবি:টুইটার)

১৬০টির বেশি নৌকা ভাসবে স্যেন নদীতে, প্যারিস অলিম্পিক্সে ভাঙতে চলেছে শতাব্দী প্রাচীন প্রথা

  • ভাঙতে চলেছে ১২৫ বছরের প্রথা। প্যারিস অলিম্পিক্সের উদ্বোধন স্থলে হবে না, তার পরিবর্তে জলে আয়োজন করা হবে অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। ২০২৪ সালের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান স্থলে না হয়ে, হবে জলে।

ভাঙতে চলেছে ১২৫ বছরের প্রথা। প্যারিস অলিম্পিক্সের উদ্বোধন স্থলে হবে না, তার পরিবর্তে জলে আয়োজন করা হবে অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। ২০২৪ সালের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান স্থলে না হয়ে, হবে জলে। প্যারিসে ওই অলিম্পিক্স হওয়ার কথা। কোনও স্টেডিয়ামে নয়, বিভিন্ন দেশের অ্যাথলিটদের নিয়ে ২৬ জুলাই উদ্বোধনী অনুষ্ঠান হবে স্যেন নদীতে।

২০২৪ অলিম্পিক্স আয়োজক কমিটির প্রধান তোনি এস্তাঁগুয়ে বলেন, তাঁদের অনুমান, ৬ লক্ষর বেশি দর্শক উদ্বোধনী অনুষ্ঠানে সামিল হবেন। এঁদের একাংশ টিকিট কেটে স্যেন নদীর দু’ ধারে বসে অনুষ্ঠান দেখতে পারবেন।

গোটা পরিকল্পনায় সম্মতি দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁ। এত বড় একটা অনুষ্ঠান শহরের একেবারে মাঝখানে দীর্ঘ সময় ধরে করাটা নিরাপত্তার দিক দিয়ে কতটা যুক্তিসঙ্গত, তা নিয়ে ফ্রান্স সরকারের চিন্তা ছিল। পুলিশের পক্ষ থেকে প্রথমে বলা হয় ২৫ হাজারের বেশি দর্শককে উদ্বোধনী অনুষ্ঠানে থাকার অনুমতি দেওয়া হবে না। আয়োজকদের দাবি ছিল, সংখ্যাটা ২০ লক্ষ করতে হবে। শেষ পর্যন্ত সমর্থকের সংখ্যাটা ৬ লক্ষর আশেপাশে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

২০০-র বেশি দেশের অ্যাথলিটদের নিয়ে ১৬০টির বেশি নৌকা সে দিন স্যেন নদীতে ভাসবে। মধ্য প্যারিসের পঁ দ’অস্তারলিজ ও পঁ দ’লেনা ব্রিজের মধ্যে ৪ কিলোমিটার জলপথে হবে এই অনুষ্ঠান। সমাপ্তি অনুষ্ঠান হবে আইফেল টাওয়ারের সামনে ত্রোকাদেরো গার্ডেন্সে।

বন্ধ করুন