বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্স > ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নীরজের ঐতিহাসিক সোনা,পদক জয়ের নিরিখে অলিম্পিক্সের ইতিহাসে সেরা পারফরম্যান্স ভারতের

ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নীরজের ঐতিহাসিক সোনা,পদক জয়ের নিরিখে অলিম্পিক্সের ইতিহাসে সেরা পারফরম্যান্স ভারতের

ইতিহাস তৈরি করলেন নীরজ চোপড়া (ছবি:রয়টার্স) (REUTERS)

২০১২ লন্ডন অলিম্পিক্সে ভারতের ক্রীড়াবিদদের সবথেকে ভাল পারফরম্যান্স ছিল। সেবার মোট ছটি পদক ভারত জিতেছিল। ২০২০ টোকিও গেমসে ভারতীয় স্কোয়াড সেই পারফরম্যান্সকে টপকে গেল, ভারত জিতল সাতটি পদক। 

শুভব্রত মুখার্জি: ২০১২ লন্ডন অলিম্পিক্সে ভারতের ক্রীড়াবিদদের সবথেকে ভাল পারফরম্যান্স ছিল। সেবার মোট ছটি পদক ভারত জিতেছিল। ২০২০ টোকিও গেমসে ভারতীয় স্কোয়াড সেই পারফরম্যান্সকে টপকে যাবে এই আশা রেখেছিলেন সব বিশেষজ্ঞরাই। বিশেষজ্ঞদের সেই আশা পূরণ করে একেবারে শেষ লগ্নে দাঁড়িয়ে ২৩ বছর বয়সী জ্যাভলার নীরজ চোপড়ার ঐতিহাসিক সোনা জয়ের মধ্যে দিয়ে টোকিও গেমসে ভারত তাদের অলিম্পিক্সের ইতিহাসে পদক জয়ের নিরীখে শ্রেষ্ঠ পারফরম্যান্স করল। সোনার ছেলের হাত ধরে টোকিও থেকে এল সপ্তম পদক।

শুরুটা করে দিয়েছিলেন ২৬ বছর বয়সী মীরাবাঈ চানু। টোকিও গেমসের প্রথম দিনেই ভারতকে এনে দিয়েছিলেন রুপোর পদক। তারপর ভারতকে বেশ কয়েকদিন অপেক্ষা করতে হয়েছিল। ভারতকে দ্বিতীয় পদক এনে দিয়েছিলেন মহিলা সিঙ্গেলস ব্যাডমিন্টনে পিভি সিন্ধু। তিনি ব্রোঞ্জ পদক পাওয়া আর পরে বক্সিং থেকে ব্রোঞ্জ পদক পান লভলিনা। কুস্তি থেকে রুপোর পদক পান রবি দাহিয়া। কুস্তি থেকেই আজ ফের ব্রোঞ্জ পান বজরং পুনিয়া। আর দিনটা ভারতীয় স্কোয়াডের হয়ে দুরন্তভাবে শেষ করেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া।

স্বাধীনতার পরে অভিনব বিন্দ্রার পরে দ্বিতীয় ভারতীয় হিসেবে ব্যক্তিগত বিভাগে সোনা জিতলেন নীরজ। সেই সঙ্গে এই গেমস থেকে ভারতের জেতা মোট পদক সংখ্যা দাঁড়াল ৭টি। ১ টি সোনা,২ টি রুপো,৪টি ব্রোঞ্জ। এই মুহূর্তে ভারত পদক তালিকায় প্রথম ৫০ এও প্রবেশ করে গেল। বর্তমানে ভারতের স্থান ৪৭।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ফের দুর্ঘটনার কবলে রেল, অসমগামী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে মৃত একাধিক জাতীয় দলের কোচের দৌড়ে AIFF-এর শর্টলিস্টে মানোলো, হাবাসও, ৬ জনকে পাঠানো হল ই-মেল বিদ্যুৎ–বিভ্রাট নিয়ে জনতা–পুলিশ খণ্ডযুদ্ধ, মালদায় আক্রান্ত পুলিশ, গুলিতে আহত ২ ২৬ তম জন্মদিনে শিরডির সাই বাবার মন্দিরে ইশান! দলে কি ফের জায়গা করতে পারবেন? সন্দেশখালি এখন অতীত! বিজেপির বৈঠকেও দেখা মিলল না রেখা পাত্রের বিদেশ যাওয়ার স্বপ্ন পূরণ হতে পারে, বিয়ের প্রস্তাবও আসতে পারে! লাকি কারা? আমেরিকায় T20 বিশ্বকাপ আয়োজন করে বিরাট ক্ষতি ICC-র, টাকার অঙ্ক চমকে দেবে- রিপোর্ট লক্ষ্মীবারে ঘরে লক্ষ্মী আসার খবর দিলেন আলি ফজল, মা হলেন অভিনেত্রী রিচা চড্ডা! বঙ্গোপসাগরে তৈরি হয়ে গেল নিম্নচাপ, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস কখন থেকে? ভারী বৃষ্টি শুরু হওয়ার আগেই দত্তাবাদে রাস্তায় ধস, গাড়ি নামল জলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.