বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > পিছিয়ে পড়েও অসাধারণ কামব্যাক বঙ্গললনা সুতীর্থার, নেপথ্যের ‘কারিগর’ এক বাঙালিই
ম্যাচের মধ্যেই সুতীর্থাকে টিপস সৌম্যদ্বীপের। (ছবি সৌজন্য পিটিআই)

পিছিয়ে পড়েও অসাধারণ কামব্যাক বঙ্গললনা সুতীর্থার, নেপথ্যের ‘কারিগর’ এক বাঙালিই

  • ৩-১ ফলে পিছিয়ে থেকেও যেভাবে ৪-৩ ফলে ম্যাচ জিতলেন বাঙালি কন্যা সুতীর্থা, তা এক কথায় কুর্নিশযোগ্য।

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাসে কারণে সারা বিশ্বের অলিম্পিয়ানদের অপেক্ষা করতে হয়েছে অতিরিক্ত একটা বছর। সেই জায়গায় দাঁড়িয়ে টোকিও গেমসে সেরা পারফরম্যান্সটা তুলে ধরা একেবারেই সহজ কাজ নয়। বাঙালি মেয়ে সুতীর্থা মুখোপাধ্যায়ের ক্ষেত্রেও ব্যাপারটা একেবারেই সহজ ছিল না। সুইডেনের প্রতিপক্ষের বিরুদ্ধে অলিম্পিক্সের মতন বড় মঞ্চে ৩-১ ফলে পিছিয়ে থেকেও যেভাবে ৪-৩ ফলে ম্যাচ জিতলেন বাঙালি কন্যা সুতীর্থা, তা এক কথায় কুর্নিশযোগ্য। আর তার এই অনবদ্য পারফরম্যান্সের নেপথ্য 'কারিগর' হলেন এক অলিম্পিয়ান। তাও আবার বাঙালি অলিম্পিয়ান।

(টোকিয়ো অলিম্পিক্স ২০২০-এর যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন -- এখানে)

শনিবাসরীয় সকালে টোকিওতে পিছিয়ে পড়েও যে লড়াইটা সুতীর্থা করলেন, তা দীর্ঘদিন মনে থাকবে ভারতীয় ক্রীড়াপ্রেমীদের। বিপক্ষের সুইডিশ প্যাডলারকে হারিয়ে টেবল টেনিসে মহিলাদের সিঙ্গলসে দ্বিতীয় রাউন্ডে চলে গেলেন সুতীর্থা। লিন্ডা বার্গস্ট্রোমের বিরুদ্ধে প্রথম সেটে ৫-১১ ফলে হারেন সুতীর্থা। দ্বিতীয় সেটে দুরন্ত কামব্যাক করেন। ১১-৯ ফলে জিতে ম্যাচ ১-১ ফলে টাই করেন। তৃতীয় ও চতুর্থ রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াই করেও হারতে হয় সুতীর্থাকে । ৩-১ ব্যবধানে সুতীর্থা পিছিয়ে পড়ায় মনে করা হচ্ছিল, তাঁর অলিম্পিক অভিযান হয়ত প্রথম দিনেই শেষ হয়ে যাবে। তখন এক অন্য কাহিনী লিখতে শুরু করেন তিনি। টানা তিন সেটে ১১-৩,১১-৯ ও ১১-৫ ফলে জিতে ৩-১ ফলে পিছিয়ে পড়া থেকে শুরু করে ৪-৩ ফলে ম্যাচটি জয় নিশ্চিত করেন তিনি।

নৈহাটি থেকে লোকাল ট্রেনে শিয়ালদহ হয়ে যাদবপুরে এসে যে লড়াইটা তিনি চালাতেন, তা সফলতার মুখ দেখল টোকিয়োর মঞ্চে। বাংলার দুই প্রাক্তন অলিম্পিয়ান পৌলমী ঘটক-সৌম্যদীপ রায়ের অ্যাকাডেমিতে অনুশীলন করেই টোকিয়োর মঞ্চে প্রথম রাউন্ডে সাফল্য দেখলেন সুতীর্থা। সুতীর্থার এই সাফল্যের কাহিনীর নেপথ্যে নায়ক আরও এক বাঙালি অলিম্পিয়ান পৌলমী ঘটক ও তাঁর টেবল টেনিস তারকা স্বামী সৌম্যদীপ রায়। উল্লেখ্য সৌম্যদীপ এবার ভারতীয় টেবল টেনিস জাতীয় দলের কোচও। ফলে সুতীর্থাদের সঙ্গে রয়েছেন টোকিতে।

বন্ধ করুন