বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > টোকিওগামী ৫৪ জন প্যারালিম্পিয়ানের জন্য পিছিয়ে গেল ভারতের জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদানের অনুষ্ঠান
দেবেন্দ্র ঝাঝারিয়ার দিকে তাকিয়ে গোটা দেশ (ছবি:টুইটার)
দেবেন্দ্র ঝাঝারিয়ার দিকে তাকিয়ে গোটা দেশ (ছবি:টুইটার)

টোকিওগামী ৫৪ জন প্যারালিম্পিয়ানের জন্য পিছিয়ে গেল ভারতের জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদানের অনুষ্ঠান

  • জ্যাভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়া, সন্দীপ চৌধুরীর সঙ্গে হাইজাম্পার মারিয়াপ্পান থাঙ্গাভেলুর দিকে তাকিয়ে রয়েছে ভারতের ক্রীড়ামহল।

৮ অগস্ট শেষ হয়েছে টোকিও অলিম্পিক্স। এবার জাপানের রাজধানীতে বসতে চলেছে প্যারালিম্পিক্সের আসর। তোড়জোর শুরু হয়েগিয়েছে। আগামী ২৪ অগস্ট থেকে শুরু হচ্ছে, প্রতিযোগিতা চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। এই প্রতিযোগিতায় অংশ নেবেন মোট ২২টি ক্রীড়ার ৫৪০টি ইভেন্টে বিশ্বের প্রায় ৪৪০০ জন প্যারা-অ্যাথলিট। তাঁদের মধ্যে ৫৪ জন ভারতীয় অ্যাথলিট ৯টি ক্রীড়া ইভেন্টে অংশ নেবেন। ভারতীয় অ্যাথলিটদের পদক জয়ের সম্ভাবনা যে গতবারের তুলনায় বেশি রয়েছে সেটা মনে করছেন বিশেষজ্ঞরা। 

টোকিও প্যারালিম্পিক্সে ভারত থেকে মোট ৫৪ জন অ্যাথলিট অংশ নিতে চলেছেন। এর আগে কোনও প্যারালিম্পিক্সে ভারত থেকে এত সংখ্যক অ্যাথলিট পাঠাতে পারেনি। ২০১৬ সালের রিও অলিম্পিক্সে ভারতের থেকে অংশ নিয়েছিলেন ১৯ জন প্যারালিম্পিয়ান। দুটি সোনা, একটি রুপো এবং ব্রোঞ্জ নিয়ে সে বারের অলিম্পিক অভিযান শেষ করেছিল ভারত। ২০১২ সালের লন্ডন প্যারালিম্পিকে ভারত থেকে মোট ১০ জন অ্যাথলিট প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ওই প্রতিযোগিতা থেকে মাত্র ১টি রুপো জিততে সক্ষম হয়েছিল ভারত। এবার তাই আরও বেশি পদক জয়ের আশা করছে ভারত। 

সে কারণেই ভারতে জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয়েছে। দেশের সম্ভাব্য সফল প্যারালিম্পিয়ানদের সাফল্যের জন্য অপেক্ষা করতে রাজি রয়েছে ভারত সরকার। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন টোকিও প্যারালিম্পিক গেমসে ভারতের একাধিক পদক জয়ের সম্ভাবনা রয়েছে। সেই কৃতিরা দেশে ফেরার পরই দেশের জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান অনুষ্ঠিত হবে।

টোকিওগামী প্যারালিম্পিয়ানরা অন্যান্য বারের থেকে বেশি পদক আনতে সক্ষম হবেন বলে বিশ্বাস করেন দেশের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। একই আশা করছেন রিও প্যারালিম্পিক্সে রুপোজয়ী দীপা মালিক। জ্যাভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়া, সন্দীপ চৌধুরীর সঙ্গে হাইজাম্পার মারিয়াপ্পান থাঙ্গাভেলুর দিকে তাকিয়ে রয়েছে ভারতের ক্রীড়ামহল।

বন্ধ করুন