বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > tokyo 2020: অজিদের কাছে ৭ গোল হজম, গেমসের ইতিহাসে হকিতে সবচেয়ে বাজে ফল ভারতের
অস্ট্রেলিয়ার কাছে মুথ থুবড়ে পড়ল ভারত। ছবি: পিটিআই
অস্ট্রেলিয়ার কাছে মুথ থুবড়ে পড়ল ভারত। ছবি: পিটিআই

tokyo 2020: অজিদের কাছে ৭ গোল হজম, গেমসের ইতিহাসে হকিতে সবচেয়ে বাজে ফল ভারতের

  • ১৯৭৬ সালের পর অলিম্পিক্সে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কখনও জিততে পারেনি ভারত। সেই ধারাই এ দিন বজায় রাখলেন শ্রীজেশরা। অস্ট্রেলিয়ার হকি টিম এই মুহূর্তে বিশ্বের সেরা।

অলিম্পিক্সের প্রথম ম্যাচেই নজর কেড়েছিলেন ভারতীয় হকি প্লেয়াররা। টানটান উত্তেজনার ম্যাচে  নিউজিল্যান্ডকে ৩-২ পরাস্ত করেছিলেন শ্রীজেশরা। কিন্তু দ্বিতীয় ম্যাচেই তারা মুখ থুবড়ে পড়লেন। অস্ট্রেলিয়ার কাছে বিশ্রি ভাবে হারল ভারত। এ দিন ম্যাচের শুরু থেকেই খারাপ ছন্দে ছিলেন মনপ্রীত সিংরা। একেবারেই জ্বলে উঠতে পারেনি ভারত।

১৯৭৬ সালের পর অলিম্পিক্সে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কখনও জিততে পারেনি ভারত। সেই ধারাই এ দিন বজায় রাখলেন শ্রীজেশরা। অস্ট্রেলিয়ার হকি টিম এই মুহূর্তে বিশ্বের সেরা। তবু নিউজিল্যান্ডের বিরুদ্ধে জেতার পর অনেকেই আশা করেছিল ভারত বোধহয় অস্ট্রেলিয়াকে কিছুটা হলেও বিপদে ফেলতে পারে। কিন্তু ভারতীয় প্লেয়ারদের পারফরম্যান্স এ দিন চূড়ান্ত হতাশাজনক ছিল। গোটা ম্যাচেই অজি প্লেয়ারদের সঙ্গে এঁটে উঠতেই পারেননি শ্রীজেশরা।

প্রথম কোয়ার্টারের শুরুটা অবশ্য ভাল করেছিল। এমন কী ৮ মিনিটের মাথায় একটি পেনাল্টি কর্ণারও আদায় করে নিয়েছিল ভারত। তবে সেটা কাজে লাগাতে পারেনি তারা। এ দিকে ২ মিনিট পরেই পেনাল্টি কর্ণার পেয়ে, অস্ট্রেলিয়াকে এগিয়ে দেন জেমস ব্যালে। তবে প্রথম কোয়ার্টারে অজিরা ১–০ ব্যবধানে এগিয়ে গেলেও, তখনও মনে করা হয়েছিল, হয়তো রবিবারও ঘুরে দাঁড়াবে ভারত।

দ্বিতীয় কোয়ার্টারে ভারতের সমতা ফেরানো তো দূরের কথা, ম্যাচে আধিপত্য বজায় রেখে অস্ট্রেলিয়া ২১ মিনিটে ব্যবধান বাড়ায়। ২-০ করেন জেরেমি টমাস। এর ঠিক ২ মিনিট পরেই ৩–০ করেন অ্যান্ড্রু অজিলভিয়ে। ২৭ মিনিটেই ৪–০ পিছিয়ে পড়ে ভারত।

তবে এখান থেকে ভারত অবশ্য ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিল। ম্যাচের দ্বিতীয়ার্ধে ৩৫ মিনিটে দলপ্রীত সিং ৪-১ করেন। তবে ফের অস্ট্রেলিয়া চাপ বাড়ায় ভারতের উপর। চতুর্থ পেনাল্টি কর্ণার থেকে গোল করে ৫–১ ব্যবধানে অস্ট্রেলিয়া এগিয়ে যাওয়ার পরেই ভারতের আশা শেষ হয়ে আসে। ৬–১ করেন ব্ল্যাক গ্রোভার্স। শেষ পেরেকটি পোঁতেন টিম ব্র‌্যান্ড। অলিম্পিক্সের ইতিহাসে ভারতের সবচেয়ে বাজে ফল এটাই।

বন্ধ করুন