বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: CSK-র জন্য ক্রিকেট খেলবেন নীরজ চোপড়া?
নীরজ চোপড়া। ছবি: রয়টার্স
নীরজ চোপড়া। ছবি: রয়টার্স

Tokyo 2020: CSK-র জন্য ক্রিকেট খেলবেন নীরজ চোপড়া?

  • একটি জার্সির মাধ্যমে সিএসকে কুর্নিশ জানাতে চাইছে নীরজকে। অলিম্পিক্সের চূড়ান্ত পর্বে নীরজ যতটা দূরে জ্যাভলিন ছুড়েছিলেন, সেই সংখ্যাটিকে একটি জার্সির নম্বর হিসেবে রাখা হচ্ছে। এবং সেই জার্সিটি নীরজের জন্যই তৈরি করা হচ্ছে।

প্রথম বার অলিম্পিক্সে অংশ নিয়েছিলেন। আর প্রথম বারেই বাজিমাত করেছেন নীরজ চোপড়া। তিনি সোনা জিতে ভারতকে শুধু গর্বিতই করেননি, গড়ে ফেললেন রেকর্ডও। ভারতের এই প্রথম কোনও অ্যাথলিট ট্র্যাক এন্ড ফিল্ডে পদক পেলেন। আর সেটাও সোনা। জ্যাভলিনে নীরজের সোনা জয় যেন ভারতের ট্র্যাক এন্ড ফিল্ডের ব্যর্থতার রেকর্ড এক মুহূর্তে মুছে দিয়েছে।

নীরজের জন্য গর্বিত গোটা দেশ। আর এই সোনার ছেলেকে অভিনব উপায়ে সম্মান জানাতে চলেছে মহেন্দ্র সিংহ ধোনির দল চেন্নাই সুপার কিংসও। একটি জার্সির মাধ্যমে সিএসকে কুর্নিশ জানাতে চাইছে নীরজকে। অলিম্পিক্সের চূড়ান্ত পর্বে নীরজ যতটা দূরে জ্যাভলিন ছুড়েছিলেন, সেই সংখ্যাটিকে একটি জার্সির নম্বর হিসেবে রাখা হচ্ছে। এবং সেই জার্সিটি নীরজের জন্যই তৈরি করা হচ্ছে। অর্থাৎ নীরজ ৮৭.৫৮ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছিলেন। সেই ৮৭৫৮ সংখ্যাটিকে জার্সি নম্বর হিসেবে রেখে নীরজ চোপড়ার জন্য একটি বিশেষ জার্সি তৈরি করছে চেন্নাই সুপার কিংস।

এর সঙ্গেই তারা  এক কোটি টাকা আর্থিক পুরস্কারের কথাও ঘোষণা করেছে। দলের তরফে এক কর্তা জানিয়েছেন, ‘টোকিও-তে নীরজের এই সাফল্য দেশের বহু তরুণকেই অনুপ্রাণিত করবে এবং ভবিষ্যতে সফল হতেও সাহায্য করবে। ওর সোনা জয়ে উচ্ছ্বসিত গোটা দেশ। ওর এই কৃতিত্বকে সম্মান জানাতেই আমাদের এই উদ্যোগ।’

ভারত এর আগে অলিম্পিক্স থেকে মোট ৯টি সোনা পেয়েছে। তার মধ্যে ৮টি এসেছে হকি থেকে। আর ২০০৮ বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। এর পরে ভারতকে সোনার সম্মান এনে দিয়েছেন নীরজ। অভিনব বিন্দ্রার পর ব্যক্তিগত ইভেন্টে দ্বিতীয় অ্যাথলিট হিসেবে সোনা পেয়েছেন নীরজ।

বন্ধ করুন