বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: অলিম্পিক্সে দুরন্ত পারফরমেন্স, FIH World ব়্যাঙ্কিংয়ে ইতিহাস তৈরি করল ভারতের পুরুষ হকি দল
ইতিহাস তৈরি করল ভারতের পুরুষ হকি দল (ছবি:হকি ইন্ডিয়া ও টুইটার)

Tokyo 2020: অলিম্পিক্সে দুরন্ত পারফরমেন্স, FIH World ব়্যাঙ্কিংয়ে ইতিহাস তৈরি করল ভারতের পুরুষ হকি দল

  • ২০০৩ সালের পরে এই প্রথম FIH World rankings এর তিন নম্বরে উঠল ভারতের পুরুষ হকি দল।খারাপ পারফরমেন্স করে একটু পিছিয়ে গেল ভারতের মহিলা হকি দল। ১২ নম্বরে নেমে গেছে তারা।

টোকিও অলিম্পিক্সে যাওয়ার আগে FIH World rankings ভারতের স্থান ছিল চার নম্বরে। সেই সময় ভারতীয় পুরষ হকি দলের পয়েন্ট ছিল ২২২৩.৪৫৮। আর এখন টোকিও অলিম্পিক্স চলাকালীন ভারত ব়্যাঙ্কিংয়ে উন্নতি করল। একধাপ উঠে গেল টিম ইন্ডিয়া, বর্তমানে তাদের পয়েন্ট ২২৮৬.০৪৩। তবে শুধু গ্রুপ লিগেই উন্নতি করেনি ভারত। ২০০৩ সালের পরে এই প্রথম FIH World rankings এর তিন নম্বরে উঠল ভারত। তবে খারাপ পারফরমেন্স করে একটু পিছিয়ে গেল ভারতের মহিলা হকি দল। ১২ নম্বরে নেমে গেছে তারা।

শুক্রবার গ্রুপ লিগে জাপানকে হারিয়ে পয়েন্ট টেবিলে নিজেদের জায়গা আরও মজবুত করে টিম ইন্ডিয়া। টোকিও অলিম্পিক্সের গ্রুপ লিগে নিউজিল্যান্ডকে ৩-২ গোলে হারিয়েছিল ভারত। তবে তারপরের ম্যাচেই অস্ট্রেলিয়ার কাছে ১-৭ গোলে হারতে হয়েছিল ভারতকে। এরপরে স্পেনকে ৩-০ গোলে ও আর্জেন্তিনার বিরুদ্ধে ৩-১ গোলে জয় পেয়ে আগেই টোকিও অলিম্পিক্সের কোয়ার্টার ফাইনালের জায়গা পাকা করেছিল ভারত। এবার গ্রুপ লিগের শেষ ম্যাচে জাপানকে ৫-৩ গোলে হারিয়ে FIH World ব়্যাঙ্কিংয়ে ইতিহাস তৈরি করল ভারত। 

টোকিও অলিম্পিক্সে শুক্রবার ছেলেদের হকিতে জাপানকে ৫-৩ গোলে পরাজিত করেন মনপ্রীতরা। ম্যাচের ১৭ ও ৫৬ মিনিটের মাথায় ভারতের হয়ে জোড়া গোল করেন গুরজন্ত সিং। এছাড়া ১৩, ৩৪ ও ৫১ মিনিটে একটি করে গোল করেন যথাক্রমে হরমনপ্রীত সিং, শামশের সিং ও নীলকান্ত শর্মা। ভারত পুল-এ'র পাঁচ ম্যাচের চারটিতে জয় তুলে নেয়। একটি ম্যাচ হেরেছে তারা। ৫ ম্যাচে ভারতের সংগ্রহ ১২ পয়েন্ট।

বন্ধ করুন