বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: টোকিওতেই ৫৭ বছর আগের ইতিহাস ফেরাল ভারতীয় হকি দল
গ্রুপের ম্যাচে আর্জেন্তিনাকে হারাল ভারত। ছবি- হকি ইন্ডিয়া।
গ্রুপের ম্যাচে আর্জেন্তিনাকে হারাল ভারত। ছবি- হকি ইন্ডিয়া।

Tokyo 2020: টোকিওতেই ৫৭ বছর আগের ইতিহাস ফেরাল ভারতীয় হকি দল

  • গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্তিনাকে ৩-১ গোলে পরাজিত করে ভারত।

টোকিওতেই ফিরল ৫৭ বছর আগের ইতিহাস। ১৯৬৪ সালে টোকিও অলিম্পিক্সে প্রথমবার যে কৃতিত্ব দেখিয়েছিল ভারতীয় হকি দল, ২০২১-এ দাঁড়িয়ে তারই পুনরাবৃত্তি করলেন মনপ্রীতরা। তফাৎ এটাই যে, সেবার যেটা নিতান্ত স্বাভাবিক বিষয় হিসেবে বিবেচিত হয়েছিল, এবার সেটাই উল্লেখযোগ্য বিষয় হিসেবে চিহ্নিত হচ্ছে।

১৯৬৪ সালে টোকিও অলিম্পিক্সের ফিল্ড হকিতে প্রথমবার ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের পরাজিত করে ভারত। ১৯৬০ রোম অলিম্পিক্সের হকিতে সোনা জিতেছিল পাকিস্তান। ১৯৬৪ সালে টোকিওর ফাইনালে আগেরবারের অলিম্পিক্স চ্যাম্পিয়ন পাকিস্তানকে ১-০ গোলে হারিয়ে খেতাব পুনরুদ্ধার করে ভারত। রোমে পাকিস্তানের সোনা জয়ের আগে টানা ৬টি অলিম্পিক্সে ভারত চ্যাম্পিয়ন হয়েছিল। তাই সেবার ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারানো ছিল নিছক স্বাভাবিক বিষয়।

(টোকিও অলিম্পিক্স ২০২০-র যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলায়)

এবার চলতি টোকিও অলিম্পিক্সের গ্রুপ ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন আর্জেন্তিনাকে ৩-১ গোলে পরাজিত করে ভারত। সুতরাং, এই নিয়ে দ্বিতীয়বার ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের অলিম্পিক্সের আসরে হারানোর কৃতিত্ব অর্জন করে ভারতীয় হকি দল।

উল্লেখ্য, ১০৮০-র পর থেকে ভারতীয় হকি দল আর অলিম্পিক্সে সাফল্য পায়নি। তাই এবার ২০১৬ রিও অলিম্পিক্সের সোনা জয়ী আর্জেন্তিনাকে হারনো বাড়তি গুরুত্ব পাচ্ছে ভারতীয় দলের কাছে। আপাতত ভারত চলতি অলিম্পিক্সের ৪টি গ্রুপ ম্যাচের মধ্যে তিনটিতে জিতে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে।

বন্ধ করুন