বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: আশা জাগালেন লভলিনা, সিন্ধু, হতাশ করলেন দীপিকা, মনু, দেখে নিন ভারতের অষ্টম দিনের সাফল্য ও ব্যর্থতা
বক্সিং থেকে পদক জয় নিশ্চিত করলেন লভলিনা বড়গোহাঁই (ছবি:রয়টার্স) (REUTERS)
বক্সিং থেকে পদক জয় নিশ্চিত করলেন লভলিনা বড়গোহাঁই (ছবি:রয়টার্স) (REUTERS)

Tokyo 2020: আশা জাগালেন লভলিনা, সিন্ধু, হতাশ করলেন দীপিকা, মনু, দেখে নিন ভারতের অষ্টম দিনের সাফল্য ও ব্যর্থতা

  • ব্যাডমিন্টনের সেমিফাইনালে উঠলেন সিন্ধু। টোকিও অলিম্পিক্সে শুক্রবার ফের খুশির খবর পেল ভারত। বক্সিং থেকে পদক জয় নিশ্চিত করলেন লভলিনা বড়গোহাঁই।

ব্যাডমিন্টন: 

রিও অলিম্পিক্সে রুপো জিতে দেশের প্রত্যাশা বাড়িয়েছেন পিভি সিন্ধু। সেই প্রত্যাশার চাপ সামলে এবার দেশবাসীকে টোকিও অলিম্পিক্স থেকে পদক এনে দেওয়ার স্বপ্ন দেখাচ্ছেন তিনি। টোকিওর কোয়ার্টার ফাইনালে নিজের থেকে বিশ্বব়্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা জাপানি শাটলার আকানে ইয়ামাগুচিকে পরাজিত করেন সিন্ধু। স্ট্রেট গেমে ম্যাচ জিতে পিভি জায়গা করে নেন মহিলা সিঙ্গলসের সেমিফাইনালে।

বক্সিং:

অবশেষে টোকিও অলিম্পিক্স থেকে ফের খুশির খবর পেল ভারত। বক্সিং থেকে পদক জয় নিশ্চিত করলেন লভলিনা বড়গোহাঁই। মেয়েদের বক্সিংয়ের ওয়েল্টারওয়েট (৬৪-৬৯ কেজি) ইভেন্টের সেমিফাইনালে উঠে টোকিওয় পদক জয় নিশ্চিত করেন লভলিনা। কোয়ার্টার ফাইনাল বাউটে তিনি পরাজিত করেন চাইনিজ তাইপের প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বক্সার নিয়েন-চিন চেনকে।

(টোকিয়ো অলিম্পিক্স ২০২০-এর যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন -- এখানে) 

অন্যদিকে এমসি মেরি কমের পর ভারতের আরও এক মহিলা বক্সার টোকিও অলিম্পিক্স থেকে বিদায় নিলেন। মেয়েদের লাইটওয়েট (৫৭-৫০ কেজি) বিভাগের রাউন্ড অফ সিক্সটিনে ভারতের সিমরনজিৎ কউর পরাজিত হলেন থাইল্যান্ডের সুদাপর্ন সিসন্ডির কাছে।

হকি: 

কোয়ার্টার ফাইনালের টিকিট আগেই নিশ্চিত করেছিল ভারত। টোকিও অলিম্পিক্সে এবার ছেলেদের হকির শেষ গ্রুপ ম্যাচে আয়োজক জাপানকে ৫-৩ গোলে পরাজিত করেন মনপ্রীতরা।ম্যাচের ১৭ ও ৫৬ মিনিটের মাথায় ভারতের হয়ে জোড়া গোল করেন গুরজন্ত সিং। এছাড়া ১৩, ৩৪ ও ৫১ মিনিটে একটি করে গোল করেন যথাক্রমে হরমনপ্রীত সিং, শামশের সিং ও নীলকান্ত শর্মা। 

অবশেষে টোকিও অলিম্পিক্সের মেয়েদের হকিতে জয়ের মুখ দেখল ভারত। পুল-এ'র প্রথম তিন ম্যাচে যথাক্রমে নেদারল্যান্ডস, জার্মানি ও গ্রেট ব্রিটেনের কাছে পরাজিত হয় ভারতের মহিলা হকি দল। চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে দেন রানি রামপালরা।

তিরন্দাজি:

দিনের শুরুতেই রুদ্ধশ্বাস শুট-অফে প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ জিতেছিলেন দীপিকা কুমারি। মেয়েদের ব্যক্তিগত ইভেন্টের শেষ আটে জায়গা করে নিয়েছিলেন দীপিকা কুমারি। 

অ্যাথলেটিক্স: 

অলিম্পিক্সের মঞ্চে জাতীয় রেকর্ড গড়লেন অবিনাশ সাবল। যদিও তার পরেও অ্যাথলেটিক্সে নিজের ইভেন্টের ফাইনালে উঠতে পারলেন না ভারতীয় তারকা। ছেলেদেল ৩০০০ মিটার স্টিপলচেসের দু'নম্বর হিটে অংশ নিয়েছিলেন অবিনাশ। ১৫ জন প্রতিযোগীর মধ্যে তিনি ৭ নম্বরে শেষ করেন। অবিনাশ সময় নেন ৮.১৮:১২ মিনিট। এটি ভারতের নতুন জাতীয় রেকর্ড। 

টোকিও অলিম্পিক্সে মেয়েদের ১০০ মিটারের সেমিফাইনালে উঠতে পারলেন না দ্যুতি চাঁদ। ইভেন্টের পাঁচ নম্বর হিটে আটজন স্প্রিন্টারের মধ্যে সাত নম্বরে শেষ করেন ভারতীয় তারকা। ১১.৫৪ সেকেন্ডে রেস শেষ করেন তিনি। সার্বিকভাবে ৫৪ জন অ্যাথলিটের মধ্যে দ্যুতি চাঁদ জায়গা করে নেন ৪৫ নম্বরে।

শুটিং:

ফের একবার দেশবাসীকে স্বপ্ন দেখিয়েও সাফল্য এনে দিতে ব্যর্থ হলেন মনু ভাকের। শুটিংয়ের তিনটি ইভেন্টে পদকের আশায় মনুর দিকে তাকিয়েছিল ভারতীয় শিবির। যদিও তিনটিতেই ব্যর্থ হন তিনি। প্রথমে ১০ মিটার এয়ার পিস্তলের ব্যক্তিগত ইভেন্টের কোয়ালিফাইং রাউন্ড থেকেই বিদায় নিতে হয় মনুকে। পরে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড টিম ইভেন্টে সৌরভের সঙ্গে জুটি বেঁধে ফাইনালে উঠলেও পদক জিততে পারেননি তিনি। এবার মেয়েদের ২৫ মিটার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠতে ব্যর্থ হলেন ১৯ বছর বয়সী ভারতীয় শুটার।

বন্ধ করুন