বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo Paralympics: টোকিও প্যারালিম্পিক্সে ইতিহাস গড়লেন হরবিন্দর, তিরন্দাজিতে ভারতের প্রথম পদক
হরবিন্দর সিং। ছবি- সাই।
হরবিন্দর সিং। ছবি- সাই।

Tokyo Paralympics: টোকিও প্যারালিম্পিক্সে ইতিহাস গড়লেন হরবিন্দর, তিরন্দাজিতে ভারতের প্রথম পদক

  • এর আগে কোনও ভারতীয় তিরন্দাজ প্যারালিম্পিক্সে মেডেল জিততে পারেননি।

টোকিও প্যারালিম্পিক্সে ইতিহাস গড়লেন হরবিন্দর সিং। প্রথম ভারতীয় তিরন্দাজ হিসেবে প্যারালিম্পিক্সের আসরে পদক জেতেন ভারতীয় তারকা। কোরিয়ার শক্তিশালী প্রতিপক্ষকে পরাজিত করে টোকিওয় ব্রোঞ্জ মেডেল গলায় ঝোলান হরবিন্দর। 

ব্রোঞ্জ মেডেল ম্যাচে কোরিয়ার মিন সু কিমকে উত্তেজক শুট-অফে পরাজিত করেন ভারতীয় তিরন্দাজ। প্রথম সেট জিতে হরবিন্দর ২-০ পয়েন্টের ব্যবধানে এগিয়ে যান। দ্বিতীয় সেট জিতে কিম ২-২ সমতা ফেরান। তৃতীয় সেট জেতেন ভারতীয় তারকা এবং ৪-২ ব্যবধানে পিছনে ফেলে দেন কোরিয়ার প্রতিপক্ষকে।

চতুর্থ সেট টাই হয়। ফলে দুই তিরন্দাজ ১ পয়েন্ট করে ভাগ করে নেন। চতুর্থ সেটের পর স্কোর-লাইন দাঁড়ায় হরবিন্দরের অনুকূলে ৫-৩। পঞ্চম তথা শেষ সেট জিতে ২ পয়েন্ট ঘরে তোলেন কিম এবং স্কোর-লাইন ৫-৫ সমতায় দাঁড়িয়ে যায়।

শুট-অফের একটি তিরে হরবিন্দর ১০ পয়েন্ট সংগ্রহ করেন। কিম ৮ পয়েন্টে মেরে বসেন তিন। ফলে ১টি সেট পয়েন্ট পকেটে পুরো ৬-৫ ব্যবধানে ছেলেদের রিকার্ভ তিরন্দাজির ব্যক্তিগত বিভাগের ব্রোঞ্জ মেডেল ম্যাচ জিতে নেন ভারতীয় তারকা।

হরবিন্দর প্রথম ম্যাচে শুট-অফে পরাজিত করেন ইতালির স্টেফানো ত্রাবিসানিকে। তিনি প্রি-কোয়ার্টারেও শুট-অফে হারিয়ে দেন রাশিয়ান প্যারালিম্পিক্স কমিটির বাতো সিদেন্দজিয়েভকে। কোয়ার্টার ফাইনালে হরবিন্দর বিধ্বস্ত করেন জার্মানির মাইক জার্জেওস্কিকে। তবে সেমিফাইনালে তিনি হেরে যান আমেরিকার কেভিন মাদেরের কাছে।

বন্ধ করুন